ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারি ২০২১, ১০ জমাদিউস সানি ১৪৪২

ফুটবল

চ্যাম্পিয়নস লিগে রোনালদোদের ম্যাচ পরিচালনায় নারী রেফারি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২০
চ্যাম্পিয়নস লিগে রোনালদোদের ম্যাচ পরিচালনায় নারী রেফারি

পুরুষদের চ্যাম্পিয়নস লিগে আত্মপ্রকাশ হতে চলেছে নারী রেফারির। চলতি সপ্তাহে চ্যাম্পিয়নস লিগে জুভেন্টাস বনাম ডায়নামো কিয়েভ ম্যাচের জন্য স্তেফানি ফ্র্যাপাকে নিয়োগ দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের গভর্নিং বডি উয়েফা।

আর ফরাসি এই রেফারির হাত ধরেই প্রথমবার পুরুষদের চ্যাম্পিয়নস লিগের কোনো ম্যাচ নিয়ন্ত্রণ করবেন একজন নারী।

এর আগে ফ্রান্সের ফ্র্যাপার ঝুলিতে রয়েছে উয়েফা সুপার কাপ খেলানোর অভিজ্ঞতা। ২০১৯ ইস্তানবুলে চেলসি বনাম লিভারপুল উয়েফা সুপার লিগের ম্যাচ খেলিয়েছিলেন ৩৬ বছরের এই নারী রেফারি। চলতি মৌসুমে ইউরোপা লিগের দু’টি ম্যাচেও বাঁশি ছিল ফ্র্যাপার হাতে। তবে ইউরোপের সেরা ক্লাব টুর্নামেন্টে প্রথম নারী রেফারি হিসেবে আত্মপ্রকাশের ব্যাপারে উচ্ছ্বসিত তিনি। এযাবৎ ক্যারিয়ারে ফ্র্যাপার সেরা অর্জন অবশ্যই ফ্রান্সের মাটিতে ২০১৯ নারী বিশ্বকাপের ফাইনালে দায়িত্ব সামলানো।

চলতি মৌসুমেই দেশের মাটিতে প্রিমিয়র ডিভিশন লিগে অর্থাৎ, লিগা ওয়ানে অ্যামিয়েন্স বনাম স্ত্রাসবুর্গ ম্যাচের দায়িত্ব সামলেছেন ফ্র্যাপার্ট। বুধবার তুরিনের মাটিতে তার সহকারী হিসেবে থাকবেন হিচাম জাকরানি এবং মেহদি রাহমৌনি। উয়েফার প্রতিযোগীতামূলক টুর্নামেন্টে নারী রেফারির আত্মপ্রকাশ ঘটেছিল ২০০৪ সালে। ২০০৪-২০০৯ উয়েফা কাপের যোগ্যতাঅর্জন পর্বে নিয়মিত দায়িত্ব সামলাতেন সুজারল্যান্ডের নিকোল পেটিগনাট।

এরপর ২০১৭ ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে প্রথম নারী রেফারি হিসেবে আত্মপ্রকাশ ঘটে জার্মানির বিবিয়ানা স্টেইনহসের। ওই বছর বুন্দেসলিগার একটি ম্যাচে বাঁশি ছিল নারী রেফারি স্টেইনহসের মুখে। যা ইউরোপের সেরা পাঁচ লিগের মধ্যে প্রথম। উয়েফার মুখ্য রেফারিং অফিসার রবার্তো রোসেত্তি গতবছর ফ্র্যাপার্টকে উয়েফা সুপার কাপের দায়িত্ব সামলানোর জন্য নিয়োগ করেছিলেন। রোসেত্তি জানিয়েছিলেন, ‘ফ্র্যাপা বিশ্বজুড়ে তরুণ নারী রেফারিদের অনুপ্রেরণা জোগাবে। ’

বাংলাদেশ সময়: ১০৪৫ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa