ঢাকা, শুক্রবার, ১৪ কার্তিক ১৪২৭, ৩০ অক্টোবর ২০২০, ১২ রবিউল আউয়াল ১৪৪২

ফুটবল

আরবের প্রথম ক্লাব হিসেবে ইসরায়েলি ফুটবলার কিনল আল-নসর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
আরবের প্রথম ক্লাব হিসেবে ইসরায়েলি ফুটবলার কিনল আল-নসর আল-নসরের জার্সি হাতে সাবা/ছবি: সংগৃহীত

চাইনিজ সুপার লিগের ক্লাব গুয়াংজু আর অ্যান্ড এফ থেকে ইসরায়েলি মিডফিল্ডার দিয়া সাবাকে কিনেছে সংযুক্ত আরব আমিরাতের ক্লাব আল-নসর। আরবের ফুটবলে নাম লেখানো প্রথম ইসরায়েলি ফুটবলার তিনি।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দুবাইয়ের ক্লাবটি।

দিয়া সাবার জন্ম মুসলিম পরিবারে। তবে তিনি ইসরায়েলের নাগরিক। ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক হওয়ার দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে দিয়াকে কিনল সংযুক্ত আরব আমিরাতের ক্লাবটি। আগামী দুই মৌসুম তিনি এই ক্লাবের হয়ে মাঠ মাতাবেন।

তৃতীয় আরব দেশ হিসেবে সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে সংযুক্ত আরব আমিরাত। এর আগে আরবের দুই দেশ জর্ডান ও মিশরের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক ছিল ইসরায়েলের। মূলত ফিলিস্তিন ইস্যুতে আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের দা-কুমড়া সম্পর্ক।  

সাবা অবশ্য ফিলিস্তিনি বংশোদ্ভুত ফুটবলার। তবে জন্ম ইসরায়েলের শহর মাজদ আল কুরুমে। বেড়ে ওঠাও সেখানেই। ইসরায়েলের বেইতার নেস তুব্রুক নামের ক্লাবের হয়ে পেশাদার ফুটবলে নাম লেখান তিনি। ২০১২ সালে তিনি যোগ দেন মাক্কাবি তেল আবিবে।  

চীনের গুয়াংজু আর অ্যান্ড এফ ক্লাবে নাম লেখানোর আগে সাবা ইসরায়েলের মাক্কাবি পেতাহ তিকবা, মাক্কাবি নেতানাইয়া এবং হাপোয়েল বে’এর শেভাতে খেলেছেন। চাইনিজ জায়ান্টদের হয়ে ৩৬ ম্যাচ খেলে ১৮ গোল করেছেন তিনি। ইসরেয়েলের জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলেছেন সাবা।

সাবা আল-নসরে কেপ ভার্দে উইঙ্গার রায়ান মেন্ডেস, কুরাকাউ উইঙ্গার ব্র্যান্ডলি কুওয়াস এবং পর্তুগিজ মিডফিল্ডার তুজের মতো বিদেশি খেলোয়াড়দের সঙ্গে খেলবেন। তার জার্সি নম্বর হবে ৯।

করোনা মহামারির কারণে সংযুক্ত আরব আমিরাতের ঘরোয়া শীর্ষ লিগের ২০১৯-২০ মৌসুম বাতিল হয়ে যাওয়ার আগ পর্যন্ত পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে ছিল আল-নসর। আগামী মাস থেকে শুরু হবে পরবর্তী মৌসুম।  

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa