ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

ফিফা বিশ্বকাপ ২০১৮

রাশিয়া বিশ্বকাপ ফাইনালে ৯৮’র ক্রোয়েশিয়া দল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮
রাশিয়া বিশ্বকাপ ফাইনালে ৯৮’র ক্রোয়েশিয়া দল ১৯৯৮ সালের ক্রোয়েশিয়া দল। ছবি: সংগৃহীত

যুগোস্লাভিয়ার কাছ থেকে স্বাধীন হওয়ার মাত্র সাত বছর পরই বিশ্বকাপে খেলে ক্রোয়েশিয়া। ১৯৯৮ সালের ফ্রান্সে আয়োজিত সে বিশ্বকাপে প্রথমবার অংশগ্রহণেই ফুটবল বিশ্বকে চমকে দিয়ে তৃতীয় স্থান অর্জন করে ডেভর সুকারের দল। শিরোপা জয় করে স্বাগতিক ফ্রান্স।

২০ বছর পেরিয়েছে। সময় পাল্টেছে।

সেবার সেমিফাইনাল থেকে বিদায় নেওয়া দলটিই এবার ফাইনালে। একটি ধাপ এগোতে পারলেই ইতিহাস। এখানে দাঁড়িয়ে ক্রোয়েটরা ভুলে যায়নি তাদের সেই অতীতের সোনালি প্রজন্মকে। তাদের প্রতি শ্রদ্ধা প্রকাশ করতেই রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখতে আমন্ত্রণ জানানো হয়েছে ১৯৯৮ সালের তৃতীয় হওয়া দলের সদস্যদের।

রোববার (১৫ জুলাই) মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ফ্রান্সের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। নতুন উচ্চতা, নতুন ম্যাচ। তবুও এই ম্যাচে ক্রোয়েশিয়ার সামনে আছে প্রতিশোধের সুযোগ। এই ফ্রান্সের কাছে হেরেই ১৯৯৮ সালে ফাইনাল খেলার স্বপ্ন ভেঙেছিল ক্রোয়েশিয়ার। সেই দলের অনেক খেলোয়াড়ই এখনো সেই দুঃস্বপ্ন ভুলতে পারেননি। তাইতো তাদের চাঙ্গা করতেই রাশিয়া বিশ্বকাপের ফাইনাল দেখার আমন্ত্রণ জানিয়েছে ক্রোয়েশিয়ার ফুটবল ফেডারেশন।

১৯৯৮ ক্রোয়েশিয়া দলের নায়কের ভূমিকা পালন করা সুকার আছেন বর্তমান ক্রোয়েশিয়া ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্টের দায়িত্বে। তার পরিকল্পনাতেই মূলত এ সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। সে দলের সদস্যদের চাঙ্গা করার পাশাপাশি বর্তমান দলও তাদের থেকে আত্মবিশ্বাস পাবে- এ ধারণা থেকেই এই পরিকল্পনা।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৮

এমকেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa