ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

ফিফা বিশ্বকাপ ২০১৮

নেইমারের গোলে লিড নিল ব্রাজিল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ২, ২০১৮
নেইমারের গোলে লিড নিল ব্রাজিল ছবি: সংগৃহীত

অবশেষে নেইমারের গোলেই মেক্সিকো প্রাচীর ভাঙলো ব্রাজিল। খেলার ৫১ মিনিটে মাঝমাঠ থেকে বল টেনে মেক্সিকোর জালের দিকে নিয়ে যান উইলিয়ান। পরে ডি বক্সে তিনি ক্রস দেন নেইমারকে। আর সেখান থেকেই নিচু শটে গোলটি করে সেলেকাওদের ১-০ গোলে লিড পাইয়ে দেন এই বিশ্বসেরা তারকা।

এর আগে শেষ ষোলোর হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল ও মেক্সিকো। তবে খেলার প্রথমার্ধ ব্রাজিলকে এগিয়ে যেতে দেয়নি রক্ষণে দারুণ খেলা মেক্সিকো।

বিশেষ করে মেক্সিকো গোলরক্ষক গুইয়েরমো ওচোয়ার অসাধারণ কিছু সেভে নেইমার-জেসুসরা ব্যর্থ হন। সেলেকাওরা মেক্সিকোর গোলমুখে তিনটি পরিস্কার শট নিলেও গোলবঞ্চিত থাকতে হয়। তবে বল পজিশনে ব্রাজিলের সঙ্গে সমান তালে দৌড়ায় মেক্সিকো। ফলে গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দু’দল।

শেষ ষোল’র পঞ্চম ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল-মেক্সিকো। এই ম্যাচের জয়ী দল পা রাখবে কোয়ার্টার ফাইনালে। ব্রাজিলের এবারের মিশন হেক্সা বা ষষ্ঠ বিশ্বকাপ জয়। অন্যদিকে সেলেকাওদের বিপক্ষে জয়ের বিকল্প দেখছে না মেক্সিকো।

বিশ্বকাপে এই নিয়ে ৫ম বারের মতো পরস্পররের মুখোমুখি হচ্ছে ব্রাজিল-মেক্সিকো। রাশিয়ার সামারা স্টেডিয়ামে দুই দল কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে নামে ০২ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায়।

এর আগে চারবারের দেখায় তিনবারই জয় নিয়ে মাঠ ছেড়েছে ব্রাজিল। একটা ম্যাচ ড্র হয়েছিল। চার ম্যাচে কোনো গোলের দেখা পায়নি মেক্সিকো। আর ব্রাজিল দল মেক্সিকোর জালে বল পাঠিয়েছে ১১বার। অর্থাৎ, গোলের হিসেবে ব্রাজিল ১১-০ ব্যবধানে এগিয়ে।

সব মিলিয়ে এবার ব্রাজিল-মেক্সিকোর ৪১তম মুখোমুখি লড়াই। এর মধ্যে ২৩বার জয়ের দেখা পেয়েছে ব্রাজিল। আর মেক্সিকোর জয় ১০ ম্যাচে।

শেষ ষোল’র ম্যাচে সামারা এরিনায় বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হয় ব্রাজিল-মেক্সিকো।

ব্রাজিল একাদশে ইনজুরি আক্রান্ত ডিফেন্ডার মার্সেলোকে বেঞ্চে রেখে একাদশ সাজিয়েছেন কোচ তিতে। অন্যদিকে মেক্সিকো দলে নিষেধাজ্ঞার কারণে নামতে না পারা মোরেনোর পরিবর্তে স্থলাভিষিক্ত হয়েছেন কারকুইজ।

ব্রাজিলের একাদশ
আলিসন, থিয়াগো সিলভা, মিরান্দা, কাসেমিরো, ফিলিপে লুইস, গাব্রিয়েল জেসুস, নেইমার, ফিলিপে কুতিনহো, পাওলিনহো, উইলিয়ান, ফাগনার।  

মেক্সিকোর একাদশ
গুইয়েরমো ওচোয়া, হুগো আয়ালা , কার্লোস সালসেদো, রাফায়েল মার্কেস, কার্লোস ভেলা, হ্যাভিয়ের হার্নান্দেজ, হেক্তর হেরেরা, আন্দ্রেস গুয়ারদাদো, এদসন আলভারেস, হারভিং লোসানো, হেসাস গাইয়ারদো।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, ০২ জুলাই, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa