ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

ফিফা বিশ্বকাপ ২০১৮

ফেয়ার প্লে নীতি পর্যালোচনা করা হবে!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, জুন ৩০, ২০১৮
ফেয়ার প্লে নীতি পর্যালোচনা করা হবে! সেনেগাল-কলম্বিয়া। ছবি: সংগৃহীত

যে ‘ফেয়ার প্লে’ নীতির কারণে সেনেগাল শেষ ১৬-তে যেতে পারেনি সেই নীতি পর্যালোচনার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এমনটাই জানানো হয়েছে তাদের পক্ষ থেকে।

গত বৃহস্পতিবার (২৮ জুন) একই সময়ে মাঠে নামে কলম্বিয়া-সেনেগাল ও জাপান-পোল্যান্ড। দুটি ম্যাচে ১-০ গোলে হেরে যায় সেনেগাল ও জাপান।

কিন্তু ফেয়ার প্লে নীতিতে জাপান উৎরে গেছে প্রথম পর্ব। ম্যাচ শেষে সেনেগাল ফিফা বরাবর আবেদন করে ফেয়ার প্লে পর্যালোচনার জন্য।

মূলত ‘এইচ’ গ্রুপে সেনেগাল ও জাপানের সমান পয়েন্ট হওয়ায় দেখা হয় কারা কতগুলো হলুদ কার্ড বা লাল কার্ড পেয়েছে। যেখানে সেনেগাল থেকে গ্রুপে ফেয়ার খেলা জাপানই নকআউটে জায়গা করে নেয়।

ফিফার টুর্নামেন্ট পরিচালক কলিন স্মিথ আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন, তারা সেনেগালের করা আবেদন পর্যালোচনা করছেন তবে এখনই ফলাফল পরিবর্তনের প্রয়োজনীয়তা দেখছেন না তারা। বলেন, মূলত দলের অবস্থান, গোল ও ফলাফলের ভিত্তিতেই জয়ী হিসেব করা হয়। ফেয়ার প্লে বিশেষ অবস্থায় বিবেচনা করা হয়। এটাই পরিস্কারভাবে বুঝতে হবে।

জাপান কোচ আকিরা নিশিনো বলেন, ‘খুবই কঠিন ও ঝুঁকিপূর্ণ অবস্থায় আছি এখন। ’ তবে সেনেগালের মুখপাত্র আলিউ কিস জানান, সেনেগাল পরবর্তী পর্বে যাওয়ার যোগ্য না, অন্তত ফেয়ার প্লের মাধ্যমে তাদের যাওয়ার সামর্থ্য নেই। বলেন, আমরা ফেয়ার প্লেতে কোয়ালিফাই করতে চাই না। ফেয়ার প্লেতে সেনেগালের পয়েন্ট কম তাই আমরা এটার প্রাপ্য না। আমরা অন্যভাবভেই যেতে চেয়েছি। আমরা নিয়ম জানি, আর সেটাকে সম্মান করি।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘন্টা, ৩০ জুন, ২০১৮

এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa