ভয় নেই ব্রাজিল, ‘মেক্সিকোর দৌড়’ নকআউট পর্যন্ত!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাজিল বনাম মেক্সিকো। ছবি: সংগৃহীত

walton

ঢাকা: রাশিয়া বিশ্বকাপের ‘সুপার সিক্সটিনে’ লাতিন পরাশক্তি ব্রাজিলের মুখোমুখি হচ্ছে উত্তর আমেরিকান দল মেক্সিকো। ‘নকআউট’ বলে এ ম্যাচ নিয়ে দু’দলের খেলোয়াড়রাই সর্বোচ্চটি দেওয়ার অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন।

চুলচেরা হিসাব-নিকেশে ব্যস্ত সমর্থকরা। কারও মাথায় ঘুরপাক খাচ্ছে- মেক্সিকান প্রাচীরখ্যাত ওচোয়ার দলের কাছে হেরে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিদায় নিতে হয় কি-না, কেউ এই ম্যাচকে উড়িয়ে দিয়েই ভাবছেন নেইমার-কুতিনহোদের কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ নিয়ে।

হিসাবের এই পাতা-ওল্টানো সময়ে পরিসংখ্যান কী বলছে? চোখ বুলিয়ে নেওয়া যাক সেখানে।

প্রথম তথ্যটি ব্রাজিলিয়ানদের জন্য বেশ ‘শুভই’ বটে। ফিফা বিশ্বকাপের ইতিহাসে এই নকআউট পর্ব থেকে সবচেয়ে বেশিবার বিদায় নেওয়া দল মেক্সিকো। তাও ১৯৯৪ থেকে ২০১৪ পর্যন্ত সবগুলো আসরেই- ছয়বার। অর্থাৎ নিকট অতীতের এই হিসাব বলছে, ‘মেক্সিকোর দৌড়’ দ্বিতীয় পর্ব পর্যন্ত।

ব্রাজিলের আসর মিলিয়ে ১৫ বার বিশ্বকাপে অংশ নেওয়া মেক্সিকো দ্বিতীয় পর্বটা উতরে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত গিয়েছে মাত্র দু’বার, সেটা ১৯৭০ ও ১৯৮৬ সালের আসরে।

যদিও এবারের আসরের শুরুতেই জার্মানিকে ধসিয়ে দেওয়া মেক্সিকোর খেলার ছন্দ নকআউটেও ‘নতুন’ কিছু দেখাতে পারে বলে আশা তাদের সমর্থকদের।

তবে ব্রাজিল কি সহজে ছেড়ে দেবে? অন্তত শেষ ম্যাচে নেইমার-কুতিনহো-পাওলিনহোরা সার্বিয়াকে যেভাবে উড়িয়ে দিয়েছেন, তাতে ‘না’ উত্তরই আসার কথা। 

আর অতীতও ব্রাজিলের একেবারে পক্ষে। বিশ্বকাপে ২০ বার অংশ নেওয়া ব্রাজিল সেকেন্ড রাউন্ডে হোঁচট খেয়েছে মাত্র দু’বার। তাও সেই ১৯৮২ ও ১৯৯০ এর আসরে। এরপরের আসরগুলোতে দু’বার বিশ্বকাপজয়ী ব্রাজিল অন্তত কোয়ার্টার ফাইনাল পর্যন্ত হলেও খেলেছে।

আর মেক্সিকোর সঙ্গে ব্রাজিলের সরাসরি পরিসংখ্যান তুলনায়ও তিতের নির্ভার থাকার কথা। ৪০ বারের লড়াইয়ে সেলেকাওদের জয় ২৩ বার, মেক্সিকোর ১০ বার।

সর্বোপরি খেলাটা কিন্তু পেলের দল ব্রাজিলই খেলে, যেমনটি বলা হয়ে থাকে, ‘ইংরেজরা ফুটবলের প্রবর্তক, কিন্তু এটাকে পূর্ণতা দিয়েছে ব্রাজিল’।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, জুন ২৯, ২০১৮
টিএ/এইচএ/

‘মোবাইল ছিনতাইয়ের জেরে’ রিফাত খুন!
রিইমাজিং নেটওয়ার্কিং ও ডেটা সেন্টারস সামিট অনুষ্ঠিত
বাংলাদেশি পাসপোর্টে বিদেশে রোহিঙ্গা পাচার
রিফাত হত্যা: রাব্বি আকনের স্বীকারোক্তি
জিম্বাবুয়ে ক্রিকেটের সদস্য পদ স্থগিত করলো আইসিসি
ইঁদুরের উপদ্রবে বাঁধ ঝুঁকিতে!
টাঙ্গাইলে বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে বাড়ি-ঘর
একুশে পদকের জন্য মনোনয়ন আহ্বান
হুমায়ূন আহমেদের প্রয়াণ
ইতিহাসের এই দিনে

হুমায়ূন আহমেদের প্রয়াণ

শেষ হলো জেলা প্রশাসক সম্মেলন