পানামার বিপক্ষে রেকর্ডের ইংল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ইংলিশদের আক্রমণের একটি মুহূর্ত

walton

বিশ্বকাপের ইতিহাসে ১৯৬৬ সালে ফাইনাল খেলেছিলো ইংল্যান্ড। সে ম্যাচে দলটি পশ্চিম জার্মানির বিরুদ্ধে নিজেদের জয় অর্জন করেছিলো ৪ গোলের মধ্য দিয়ে। আর সেই চারকে পেরিয়ে গেলো ২০১৮ এর রাশিয়া বিশ্বকাপে পানামার বিপক্ষে ম্যাচে।

শুধু তাই নয়, রোববার (২৪ জুন) পানামার বিপক্ষে ম্যাচের প্রথমার্ধে ৫টি গোল করে রেকর্ড গড়েছে নিজেদের দলও। কেননা বিশ্বকাপসহ ইংল্যান্ডের যাবতীয় ম্যাচের মধ্যে এটিই একমাত্র ম্যাচ যেখানে দলটি প্রথমার্ধে ৫টি গোল করে।

প্রথমার্ধে ৬৮ শতাংশ বল পায়ে রাখা ইংলিশরা ৮টি গোলের প্রচেষ্টায় সফলতা পান ৫টিতে। অবশ্য প্রথমবার বিশ্বকাপে সুযোগ পাওয়া দলটির কাছে ইংল্যান্ডকে আটকানোর তেমন কোনো অস্ত্র নেই বললেই চলে।

জন স্টোনস খেলার ৮ ও ৪০ মিনিটে ১টি করে দু’টি গোল, ইংলিশ অধিনায়ক হ্যারি কেন খেলার ২২ ও প্রথমার্ধের অতিরিক্ত ১ মিনিটে ২টি আলাদা পেনাল্টি থেকে দু’টি গোল এবং জেসে লিংগার্ড খেলার ৩৬ মিনিটে ১টি গোল করেন।

আর ৬২ মিনিটে আরেকটি গোল করে এবারের বিশ্বকাপে দ্বিতীয় হ্যাট্রিক করেন ইংলিশ অধিনায়ক। বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে কেইনের আগে ১৯৬৬ সালে জিওফ হার্ট ও ১৯৮৬ সালে গ্যারি লিনেকারের হ্যাট্রিকের ইতিহাস রয়েছে।

এর আগে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে স্বাগতিক ব্রাজিলের জালে প্রথমার্ধে ৫ বার বল জড়ায় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি। ১৯৭৪ সালে ডিআর কঙ্গোর জালে ৬ বার, একই বছর হাইতির জালে পোল্যান্ড ৫ বার ও ১৯৫৪ সালে অস্ট্রিয়ার জালে সুইসরা ৫ বার বল জড়িয়ে প্রথমার্ধে অন্তত ৫ গোল দেওয়ার তালিকায় রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুন ২৪, ২০১৮
এইচএমএস/জেডএস

প্রধানমন্ত্রীর নির্দেশে নিরপেক্ষ ছিল পুলিশ-প্রশাসন
‘যুব সমাজকে জনসম্পদে রূপান্তর করাই বড় চ্যালেঞ্জ’
শ্রীলঙ্কায় শেখ সেলিমের মেয়ে জামাই আহত, নাতি নিখোঁজ 
ডোনাল্ড ট্রাম্পের কাণ্ডজ্ঞান!
ওয়ার্নার-বেয়ারস্টোর ব্যাটে জয় পেল হায়দ্রাবাদ
নুসরাতকে পুড়িয়ে হত্যার প্রতিবাদে মানববন্ধন
এসআই আমির হামজার বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পেল কমিটি
নদীর একইঞ্চি জমিও দখল করতে দেওয়া হবে না
যেকোনো পরিস্থিতি মোকাবেলায় নিরাপত্তা বাহিনী সজাগ
সন্ত্রাসীদের ধর্ম নেই, সবাইকে সোচ্চার হতে হবে