রোনালদোর গোলে মরক্কোকে হারালো পর্তুগাল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোনালদোর এই গোলেই জয় পেয়েছে পর্তুগাল-ছবি: সংগৃহীত

walton

ম্যাচের ৪ মিনিটে হেড থেকে করা রোনালদোর একমাত্র গোলেই মরক্কোকে ১-০ ব্যবধানে হারিয়ে দিলো পর্তুগাল। আগের ম্যাচে স্পেনের সঙ্গে ড্র আর এই ম্যাচে পুরো ৩ পয়েন্ট মিলিয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে রোনালদোরা।

বাংলাদেশ সময় বুধবার (২০ জুন) সন্ধ্যা ৬টায় মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মুখোমুখি হয় পর্তুগাল-মরক্কো। 

পুরো ম্যাচেই দাপটের সাথে খেলেও হার নিয়ে মাঠ ছাড়তে হলো মরক্কানদের। কারণ, রোনালদো একাই খেলার ফল নির্ধারণ করে দিয়েছেন। মরক্কো নিশ্চয়ই তাদের ভুলগুলো নিয়ে আফসোস করবে।

মরক্কোর বেনাতিয়া কয়েকবার গোল করার সুযোগ পেয়েও গোলবারের উপর দিয়ে বল পাঠিয়েছেন। দারুণ কিছু সুযোগ হারিয়েছে মরক্কো। তবে রাশিয়া ছাড়ার আগে নিজেদের বীরত্ব নিয়ে গর্ব করতেই পারে মরক্কানরা।

গোলের সুযোগ হারিয়েছে পর্তুগালও। ৮৪ মিনিটের মাথায় মরক্কোর ডি বক্স লাগোয়া অংশে ফাউলের শিকার হন রোনালদো। ফ্রি কিক থেকে আগের ম্যাচেই অসাধারণ গোল পেয়েছিলেন এই পর্তুগিজ ফুটবলের যুবরাজ। কিন্তু এবার আগেরবারের পুনরাবৃত্তি ঘটাতে পারেলেন না তিনি।

৭৮ মিনিটে গোল করার খুব কাছে পৌঁছে গিয়েছিল মরক্কো। জিয়াচের নেয়া ফ্রি কিকে বেনাতিয়া ফ্লিক করলেও গোলবার মিস করে বল। ম্যাচের ৬০ মিনিট পর্যন্ত মনে হচ্ছিলো গোল পাওয়া মরক্কোর জন্য সময়ের ব্যাপার। মুহুর্মুহু আক্রমণে তটস্ত করে রেখেছিলেন মরক্কান ফরোয়ার্ডরা। কিন্তু গোলটাই পাচ্ছিলেন না।

স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিলেন। মরক্কোর বিপক্ষে দ্বিতীয় ম্যাচেও গোলের ধারা অক্ষুন্ন রেখে ম্যাচের মাত্র ৪ মিনিটেই গোল করেছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো। তার গোলেই ম্যাচের শুরুতেই ১-০ গোলে এগিয়ে যায় পর্তুগাল।

বার্নারদো সিলভার করা কর্নার থেকে বল পেয়ে দুর্দান্ত হেডে মরক্কোর জালে বল জড়িয়ে বিশ্বকাপে নিজের চতুর্থ গোল তুলে নেন রোনালদো।

এই গোলে পর্তুগালের হয়ে মাত্র দ্বিতীয় খেলোয়াড় হিসেবে এক বিশ্বকাপে ৪ গোলের মালিক হলেন এই রিয়াল তারকা। ১৯৬৬ সালে পর্তুগিজ গ্রেট ইউসেবিও আগের রেকর্ডধারী।

পুরো ম্যাচে অনেক সুযোগ তৈরি করলেও গোল শোধ করতে ব্যর্থ হয় মরক্কো। বল দখল থেকে শুরু করে গোলমুখে আক্রমণ সবদিক থেকেই এগিয়ে ছিল মরক্কো। কিন্তু আসল কাজ শুরুতেই সেরে নিয়েছেন রোনালদো। তার একমাত্র গোলেই ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে গেছে পর্তুগাল। আর ওই ১ গোলই শেষ পর্যন্ত পর্তুগালের জয়ের জন্য যথেষ্ট প্রমাণিত হয়।

এই জয়ে বিদায়ঘণ্টা বেজে গেলো মরক্কোর। আর দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ ‘বি’র শীর্ষে পর্তুগাল।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, ২০১৮
এমএইচএম

আমরা সবটুকু দিয়ে চেষ্টা করেছি: ডু প্লেসিস
চুয়াডাঙ্গায় বিরোধের জেরে কৃষককে পিটিয়ে হত্যার অভিযোগ
আমরা সবটুকু দিয়ে চেষ্টা করেছি: ডু প্লেসিস
কক্সবাজারে গৃহবধূর রহস্যজনক মৃত্যু
ফিফা নারী বিশ্বকাপে স্কটল্যান্ডকে আটকে দিলো আর্জেন্টিনা
ফতুল্লায় ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত লিপু নিহত
আমাদের সামনে আরো কঠিন ম্যাচ: উইলিয়ামসন
সেঞ্চুরি করে ম্যাচ সেরা উইলিয়ামসন 
জাতীয় পর্যায়ে বিতর্কে প্রথম শ্রীমঙ্গলের অথৈ
সুফিয়া কামালের জন্মদিনে গুগলের ডুডল