ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

ফিফা বিশ্বকাপ ২০১৮

বাতিল হয়ে গেলো পগবার গোল!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
বাতিল হয়ে গেলো পগবার গোল! সেই গোলের মুহূর্তে পল পগবা

ম্যাচের একদিন পর বাতিল করা হয়েছে ফরাসি তারকা পল পগবার জয় নির্ধারণ করা গোলটি। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা গোলটি বাতিল করেছে। তবে তাতে অস্ট্রেলিয়া ম্যাচের রেজাল্টে কোনা ফারাক ঘটাবে না। পগবার গোলটি কেবল আর পগবার থাকছে না, গোলটিকে আত্মঘাতী গোল হিসেবে ধরছে ফিফা।

গত শনিবার (১৬ জুন) রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ‘সি’ গ্রুপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয় পায় ফ্রান্স। দলের হয়ে গোল দুটি করেন অ্যান্তনিও গ্রিজম্যান ও পল পগবা।

ওই ম্যাচেই প্রথমবারের মতো ভিএআর প্রযুক্তির কল্যাণে পেনাল্টি পায় ফ্রান্স। আর সেই প্রযুক্তির ওপর ভিত্তি করেই শেষ পর্যন্ত পগবার গোলটিও বাতিল হলো।

চলতি আসরের প্রথম করা গোলটি নিজের বাবাকে উৎসর্গ করেছিলেন ফ্রান্সের এই তারকা ফুটবলার। কিন্তু সেই গোলটি এখন আর তার নামের পাশে নেই। ম্যাচের ৮০ মিনিটে পগবার গোলে বিজয় নিশ্চিত হয় ফ্রান্সের। তবে পগবার করা শটটি জালে জড়ানোর আগেই অস্ট্রেলিয়ার ডিফেন্ডার আজিজ বেহিচের পা স্পর্শ করে। পরবর্তীতে ভিডিও বিশ্লেষণ করে ফিফা গোলটিকে আত্মঘাতী হিসেবে ঘোষণা করে।

পগবা নিজেও গোলটি আত্মঘাতী বলেই ধারণা করেছিলেন। তার ভাষ্যমতে, ‘আমার গোলটিতে আমি অস্ট্রেলিয়ার রক্ষণভাগের খেলোয়াড়ের (আজিজ বেহিচ) সহায়তা পেয়েছি। আমার সেটাই মনে হচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, জুন ১৮, ২০১৮
এমকেএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa