বাংলাদেশের পতাকা জড়িয়ে রাশিয়ায় ‘ব্রাজিল-বাড়ি’র টুটুল

মাহফুজুর রহমান পারভেজ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্রাজিলীয়দের সঙ্গে রাশিয়ার রস্তব অ্যারেনায় টুটুল

walton

ব্রাজিলের ‘ফ্যান কার্ড’ নিয়ে প্রিয় দল ব্রাজিলের খেলা দেখতে রাশিয়ায় গিয়েছেন নারায়ণগঞ্জের ফতুল্লার ‘ব্রাজিল-বাড়ি’র জয়নাল আবেদীন টুটুল। বাংলাদেশের পতাকা গায়ে জড়িয়ে রাশিয়ার রস্তভ অ্যারেনায় পৌঁছালে সুইজারল্যান্ড ও ব্রাজিলের সমর্থকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হন তিনি।

রোববার (১৭ জুন) রাত ১২টায় সুইজারল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। ব্রাজিলের খেলাটি দেখতেই রাশিয়ায় যান তিনি। স্টেডিয়ামে যাওয়ার সময় গায়ে জড়িয়ে নেন ব্রাজিলের জার্সির সাথে মাতৃভূমি বাংলাদেশের পতাকা। 

ব্রাজিলের একজন ভক্ত হিসেবে নিজের বাড়িটি ব্রাজিলের পতাকার রঙে রাঙিয়ে ব্রাজিলের হাইকমিশনের দৃষ্টিতে চলে আসেন টুটুল। এরপর পেয়ে যান তিনি ব্রাজিলের খেলা দেখার ফ্যান কার্ড।
ব্রাজিলের খেলা দেখতে রাশিয়ায় রস্তভ অ্যারেনায় টুটুলরাশিয়ায় মাঠে যাবার সময় বাংলানিউজকে মোবাইলফোনে টুটুল জানান, আমার স্বপ্নপূরণ হয়েছে! জীবনের একটি বড় চাওয়া ও প্রার্থনা ছিল ব্রাজিলের খেলা দেখব মাঠে বসে। নেইমার-জেসুস-থিয়াগোর খেলা নিজের চোখে দেখার যে স্বপ্ন তা আজ পূরণ হতে চলেছে।

চোখের সামনে ব্রাজিল দলের সবাইকে একসাথে খেলতে দেখার স্বপ্নপূরণ টুটুলের নিজেরই বিশ্বাস হচ্ছে না বলেও জানান তিনি। এই সময়টাকে তিনি সারাজীবন স্মরণীয় করে রাখতে চান। 

টুটুল জানান, বাংলাদেশের একজন নাগরিক হিসেবে তিনি বাংলাদেশের গর্বিত পতাকাকে গর্বের সাথে গায়ে জড়িয়ে মাঠে আসার পথে অনেকেই তার সাথে ছবি তুলেছেন। পুরো খেলাটিও তিনি বাংলাদেশের পতাকা গায়ে জড়িয়েই দেখবেন।

রস্তব অ্যারেনায় পৌঁছালে টুটুলকে ঘিরে ব্রাজিলের বিভিন্ন সমর্থকরা তার সঙ্গে ছবি তুলেছেন।
রস্তভ অ্যারেনায় টুটুলকে ঘিরে কৌতূহল আগতদেরগত বুধবার (১৩ জুন) বিশ্বকাপ খেলা দেখতে রাশিয়ায় যান টুটুল। ১৯ তারিখে তিনি দেশে ফিরবেন। টুটুল ফেরার পর ২২ তারিখ ব্রাজিলের প্রতিনিধি দল তার বাড়িতে যাবে বাড়িটি সরেজমিনে দেখতে।

নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুর এলাকায় জয়নাল আবেদীন টুটুলের মালিকানাধীন বাড়িটিকে সবাই ব্রাজিল-বাড়ি নামেই চেনেন। ৭ তলা বাড়িটির পুরোটাই অঙ্কিত হয়েছে ব্রাজিলের পতাকার রঙে। বাড়ির ছাদে উড়ছে বড় বড় পতাকাও। বাড়ির প্রধান ফটকে লেখা রয়েছে ব্রাজিল-বাড়ি। 

ফুটবল খেলার প্রতি ভালোবাসা এবং ব্রাজিল দলের প্রতি একনিষ্ঠ সমর্থন থেকেই তিনি নিজের বাড়িটির নাম ব্রাজিল-বাড়ি দিয়েছেন এবং বাড়িটিকে ব্রাজিলের পতাকার রঙে মনের মতো করে সাজিয়েছেন। তার বাড়ির ভেতরে প্রবেশ করলেও দেখা যায় ব্রাজিলের পতাকার রঙে বাড়িটি রাঙানো। ড্রইং রুমে রয়েছে ব্রাজিল দলের বিভিন্ন স্যুভেনির, পতাকা, জার্সি ও পোস্টার। ব্রাজিল দলের বিভিন্ন খেলোয়াড়ের ছবি রয়েছে বাড়ির বিভিন্ন দেয়ালে দেয়ালে। রয়েছে ব্রাজিলের পতাকা বাঁধাই করা ফটোফ্রেম। 

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুন ১৭, ২০১৮
এমজেএফ

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ফিফা বিশ্বকাপ ২০১৮ ব্রাজিল
চাঁপাইনবাবগঞ্জে ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত যুবক নিহত
বেলজিয়ামে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি কিশোর নিহত
মাদক মামলায় এক ব্যক্তির ১০ বছর কারাদণ্ড
সমালোচনা না করে দেশের সমস্যা সমাধানের আহ্বান তাজুলের
জনগণের জন্য কাজ করতে পারলে নিজেকে ভাগ্যবান মনে করি
চীনে ভ্রমণ স্থগিতের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়
ধানের শীষে ভোট চাইলেন তাবিথের মা
ইশরাকের গণসংযোগে হামলায় ফখরুলের প্রতিবাদ
ভাঙা হৃদয় জোড়া লাগালেন ব্র্যাড পিট ও জেনিফার অ্যানিস্টন
অটোমেশনে দুর্নীতি কমবে: অর্থমন্ত্রী