বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির সামনে কনকাকাফ সেরা মেক্সিকো

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহীত

walton

বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের এবারও শিরোপার অন্যতম দাবীদার ভাবা হচ্ছে। ২০১৭ সালে কোনো ম্যাচ না হারা জোয়াকিম লো’র শিষ্যরা এবারও দারুণ শক্তিশালী। ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে যে দলটি চ্যাম্পিয়ন হয়ে এসেছিলো তাদের ৯ জন এবারের দলেও আছেন। আর এই স্কোয়াড নিয়েই রাশিয়া বিশ্বকাপে কনকাকাফ অঞ্চলের সেরা দল মেক্সিকোর বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের মাঠে নামছে জার্মানি।

রোববার (১৭ জুন) লুঝনিকি স্টেডিয়ামে ‘এফ’ গ্রুপ থেকে বাংলাদেশ সময় রাত রাত ৯টায় মুখোমুখি হচ্ছে দু’দল।

এর আগে রাশিয়ায় কনফেডারেশনস কাপ জিতে নিজেদের প্রস্তুতি বেশ ভালভাবেই নিয়েছে জার্মানি। বিশ্বকাপ বাছাইপর্বে ১০ ম্যাচের সবগুলোতেই জয় আর ইউরোপিয়ান রেকর্ড ৪৩ গোল নিয়ে বাকি সব দলের জন্য কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন ওজিলরা।

প্রস্তুতিমূলক ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে হার জার্মানির শিরোপা স্বপ্নে হালকা ধাক্কা লাগলেও আত্মবিশ্বাস হারাচ্ছেন না লো। যদিও তার দল বাছাই নিয়ে অনেক প্রশ্ন উঠেছিলো। এদিকে দ্বিতীয় প্রস্তুতিমূলক ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে জার্মানির ডিফেন্স আর ফিনিশিং নিয়েও সমস্যা চোখে পড়েছে। তবে মূল আসরে জার্মানি ভিন্ন রূপেই দেখা দিতে পারে।

জার্মানি

গোলরক্ষক: মার্ক-আন্দ্রে টার স্টেগেন, কেভিন ট্রাপ্, মানুয়েল নুয়্যার।
রক্ষণভাগ: ম্যাটস হুম্মেলস, জশোয়া কিম্মিচ, আন্তোনিও রুডিগার, নিকলাস সুলে, ম্যাথিয়াস গিন্টার, জেরোমে বোয়াটেং, মারভিন প্লাটেনহার্ট, ইয়োনাস হেক্টর।
মধ্যমভাগ: ইউলিয়ান ব্রান্ট সামি খেদিরা, টনি ক্রুস, সেবাস্টিয়ান রুডি, ইলকাই গুন্ডোগান, লিওন গোরেৎস্কা, মেসুত ওজিল।
আক্রমণভাগ: ইউলিয়ান ড্রাক্সলার, টিমো ভার্নার, মারিও গোমেজ, টমাস ম্যুলার, মার্কো রিউস।

এদিকে বিশ্বকাপের অনেকটা নিয়মিত সদস্য মেক্সিকো এবারে উত্তর আমেরিকা তথা কনকাকাফ অঞ্চলের বাছাইপর্ব থেকে সেরা হয়েই বিশ্বকাপে এসেছে। গত ছয় আসরেই তারা অংশ নিয়েছে। কিন্তু প্রতিবারই শেষ ষোলতেই বিদায় নিতে হয়েছে তাদের।

তবে এবার তাদের জন্য কোয়ার্টার ফাইনাল পর্যন্ত পৌঁছানোই বড় সাফল্য বিবেচনা করা হবে। ১৯৭০ ও ১৯৮৬ সালে কোয়ার্টার ফাইনালে উঠার স্বাদ পেয়েছিলো মেক্সিকানরা।

গত ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপে চমক দেখিয়েছিলো তারা। এবার কোয়ালিফায়ার রাউন্ডেও বেশ ভাল করেছে দেশটি। তাদের হাতেই বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে গেছে যুক্তরাষ্ট্রের।

মেক্সিকো

গোলরক্ষক:  গুইয়েরমো ওচোয়া, আলফ্রেদো তালাভেরা, হেসাস কোরোনা।
রক্ষণভাগ: কার্লোস সালসেদো, দিয়েগো রিয়েস, হেক্তর মোরেনো, হুগো আয়ালা, এদসন আলভারেস, হেসাস গাইয়ারদো, মিগেল লাইউন।
মধ্যমভাগ: রাফায়েল মার্কেস, হেক্তর হেরেরা, হোনাথান দস সান্তোস, গিওভান্নি দস সান্তোস, আন্দ্রেস গুয়ারদাদো, মার্কো ফাবিয়ান।
আক্রমণভা: হাভিয়ার হার্নান্দেজ, রাউল হিমেনেস, ওরিবে পেরালতা, হিসুস ম্যানুয়েল করোনা, কার্লোস ভেলা, হাভিয়ের আকুইনো, হারভিং লোসানো। 
স্ট্যান্ডবাই: হেসাস মলিনা ই এরিক গুতিয়েরেস।

এদিকে রোববার দিনের প্রথম ম্যাচে ‘ই’ গ্রুপ থেকে লড়বে কোস্টারিকা ও সার্বিয়া। বাংলাদেশ সময় ম্যাচটি বিকেল ৬টায় অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১৩২ ঘণ্টা, ১৭ জুন, ২০১৮
এমএমএস

বঙ্গবন্ধুর সমাধিতে নব-নিযুক্ত ৯ বিচারপতির শ্রদ্ধা 
‘সুন্দর দেশ গড়তে পরিচ্ছন্নতার যুদ্ধ শুরু করতে হবে’
হেরে যাওয়ার হতাশায় দলের নেতৃত্ব ছাড়ছেন জেরেমি করবিন
লোকবল সংকটে বন্ধ ১০৪ স্টেশন: রেলমন্ত্রী   
সব কাগজপত্র দেখার পর খালেদার জামিন নাকচ হয়েছে
সৌমনা দাশগুপ্ত’র একগুচ্ছ কবিতা
ধামরাইয়ে মাইক্রোবাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত
সরকার আবার আগুন নিয়ে খেলা শুরু করেছে: রিজভী
জনসনের জয়ে ট্রাম্পের নজর বাণিজ্যে!
একাত্তরে চট্টগ্রামজুড়ে গণহত্যা