পেনাল্টি মিসের চরম খেসারত দিলো পেরু

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ড্যানিশদের হয়ে গোলটি করেছেন ইউরারি

walton

আগের ম্যাচে লিওনেল মেসি পেনাল্টি মিস করেছিলেন। যার জন্য জয়বঞ্চিত হতে হয়েছে আর্জেন্টিনাকে। এবার পেনাল্টি মিস করে হেরেই গেলো লাতিন আমেরিকার দল পেরু। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শনিবার (১৬ জুন) ডেনমার্কের কাছে ১-০ গোলে হেরেছে তারা। ড্যানিশদের হয়ে গোলটি করেছেন ইউরারি।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে পেরুর বিপক্ষে ৫৯ মিনিটে গোলের দেখা পায় শক্তিশালী ডেনমার্ক। প্রথমার্ধ গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে এসে দলকে এগিয়ে নেওয়ার গোলটি করেন ইউরারি। ওই গোলই শেষ পর্যন্ত ম্যাচের নিয়ামক হয়ে উঠে।

পুরো ম্যাচেই দাপটের সাথে খেলেও গোলের দেখা না পাওয়ায় শেষ পর্যন্ত হার নিয়ে মাঠ ছেড়েছে ৩৮ বছর পর বিশ্বকাপে খেলতে আসা পেরু। এমন আবেগের ম্যাচে তাদের হার প্রাপ্য ছিল না। কারণ, তাদের একের পর এক আক্রমণ দেখে মনেই হয়নি এতো দীর্ঘ বিরতির পর তারা বিশ্বকাপের আসরে নেমেছে।

ম্যাচ শেষে পেনাল্টি মিসে ভিলেন বনে যাওয়া পেরুভিয়ান তারকা কুয়েভার হতাশায় নুয়ে পড়া আবেগ ভাসিয়ে দিয়েছে গ্যালারিভর্তি পেরুভিয়ান সমর্থকদেরও। দলের বাকিদেরও ম্যাচ শেষে হতাশায় মাটিতে বসে পড়তে দেখেই বুঝা যায় পরাজয়ে কতোটা আহত হয়েছে তারা।

অথচ ম্যাচের গল্পটি অন্যরকমও হতে পারতো। যদি পেনাল্টি থেকে পেরুর কুয়েভা গোল করতে ব্যর্থ না হতেন। ৪৫ মিনিটের মাথায় নিজেদের ডি বক্সে পেরুর কুয়েভাকে ফাউল করেন ডেনমার্কের ডিফেন্ডার ইউসুফ পৌলসেন। রেফারি ভিএআর প্রযুক্তির সহায়তা নিয়ে পেনাল্টির বাঁশি বাজান। শট নিতে আসেন কুয়েভা নিজেই। কিন্তু গোলরক্ষক ডান দিকে ঝাপ দিলেও কুয়েভার শট ঠাই পায় গোলবার পেরিয়ে দর্শক গ্যালারিতে।

শনিবার (১৬ জুন) মরদোভিয়া এরিনা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় মুখোমুখি হয় পেরু ও ডেনমার্ক।

যে দেশের ৬১ শতাংশ মানুষ নিজেদের দেশকে কখনও বিশ্বকাপে খেলতে দেখেনি, সেই পেরু গ্রুপ ‘সি’র ম্যাচে মুখোমুখি হয়েছে ইউরোপের ফুটবল পরাশক্তি ডেনমার্কের বিপক্ষে। ম্যাচে ডেনমার্কের চেয়ে বেশি উজ্জ্বল মনে হয়েছে পেরুভিয়ানদের। এগিয়ে যাওয়ার সুযোগও পেয়ে গিয়েছিলো দলটি।

কিন্তু পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ায় ডেনমার্কের বিপক্ষে ০-০ গোলে প্রথমার্ধ শেষে বিরতিতে যায় পেরুভিয়ানরা। বিরতি শেষে পেনাল্টি মিসের দুঃখ ভুলতে একের পর এক আক্রমণ শানিয়েও গোলের দেখা পায়নি পেরু। পেনাল্টি মিস করা কুয়েভা ৫৬ মিনিটে প্রতিপক্ষের গোলকিপারকে বাগে পেয়েও নিজে শট না নিয়ে সতীর্থ ফ্লোরেসকে পাস দিতে গিয়ে সুযোগ মিস করেন।

গোল দেয়া দূরের কথা উল্টো দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে গোল হজম করে দলটি। তবে গোল খেয়েও দমে যায়নি পেরু। একের পর এক আক্রমণ চালিয়ে যায় দক্ষিণ আমেরিকার দলটি। গোল খাওয়ার ঠিক পরমুহূর্তেই ডেনমার্কের গোলবার থেকে মাত্র ১২ মিটার দূরত্ব থেকে গোল করতে ব্যর্থ হন পেরুর ফ্লোরেস। তার জোরালো শট ঠেকিয়ে দেন ডেনমার্ক গোলরক্ষক কাসপার স্মাইকেল।

ম্যাচের ৬৯, ৭৯,  ৮৪ মিনিটে সহজ সুযোগ নষ্ট করে পেরু।  শেষদিকে ডেনমার্ক গোলরক্ষক স্মাইকেলের দুর্দান্ত সেভে জয় নিশ্চিত করে ডেনমার্ক।

টানা ১৬ ম্যাচে অপরাজিত থেকে বিশ্বকাপের মূল আসরে নামা ডেনমার্ক তুলনামূলক কম ভাল খেলেও জয় নিয়ে মাঠ ছেড়েছে। ম্যাচ সেরা হয়েছেন একমাত্র গোলস্কোরার ইউরারি।

এই জয়ে গ্রুপ 'সি'তে শীর্ষে থাকা ফ্রান্সের সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে পৌঁছে গেছে ডেনমার্ক। আর চতুর্থ স্থানে পেরু।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘন্টা, জুন ১৭, ২০১৮
এমএইচএম

ক্লিক করুন, আরো পড়ুন: ফুটবল ফিফা বিশ্বকাপ ২০১৮
সাস্ট ক্লাবে প্রাণবন্ত পিঠা উৎসব
মানিকগঞ্জে শুরু হয়েছে বিজয় মেলা
১৪ ডিসেম্বর বান্দরবান মুক্ত দিবস
ব্রহ্মপুত্র নদ থেকে বৃদ্ধার মরদেহ উদ্ধার
বিক্ষোভের মুখে শিলং যাত্রা বাতিল অমিতের
বুদ্ধিজীবী হত্যাকাণ্ড
ইতিহাসের এই দিনে

বুদ্ধিজীবী হত্যাকাণ্ড

শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার
পর্দা নামলো ১৫তম স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসবের
ধর্ষণে অন্তঃসত্ত্বা চতুর্থ শ্রেণির ছাত্রী হাসপাতালে
তামিম-পেরেরা জেতালেন মাশরাফির ঢাকাকে