‘বরফ-রক্ষণ’ রুখেই দিলো মেসিদের

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

...

walton

ম্যাচের আগেই আইসল্যান্ডের খেলোয়াড়রা হুংকার ছেড়ে বলেছিলেন, লিওনেল মেসি ‘বিশ্বসেরা’ হলেও তাকে আটকানোর সব উপায় ঠিক করে ফেলেছেন তারা। কিন্তু সত্যিই যে দুনিয়ার সেরা খেলোয়াড় আইস-রক্ষণে আটকে যাবেন কে জানতো?পারলেন না লিওনেল মেসি, আইসল্যান্ডের রক্ষণের ‘জমাট-বরফ’ অনেক চেষ্টা করেও ভাঙতে ব্যর্থ হলেন তিনি। কেবল ব্যর্থই নয়, সবচেয়ে বড় সুযোগ পেয়েও রীতিমত আকাশী-সাদা জার্সিধারীদের ডুবিয়েছেন মেসিই। পেনাল্টি থেকে গোল করতে তার ব্যর্থতাই শেষ পর্যন্ত কাল হলো আর্জেন্টিনার জন্য। নিজেদের প্রথম ম্যাচেই জায়ান্ট কিলার আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো দুই বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

শনিবার (১৬ জুন) গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামা মেসি যেন নিজের ছায়া হয়ে রইলেন। দলও পেলো না জয়। অথচ ম্যাচের তিন ভাগের দুই ভাগেরও বেশি সময় বল দখলে রেখেছিলো হোর্হে সাম্পাওলির শিষ্যরা। কিন্তু গোল মিসের মহড়ায় নবাগত আইসল্যান্ডের কাছেই ‘ঠেকে’ যেতে হলো তাদের।

গত শুক্রবার (১৫ জুন) স্পেনের বিপক্ষে ম্যাচে পর্তুগালের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো হ্যাটট্রিক করার পর মেসিদের ম্যাচের দিকেই সবার নজর ছিল। যার সঙ্গে ‘সেরা’ থাকার প্রতিযোগিতাটা তার লেগেই থাকে, সেই রোনালদো যখন এমন খেললেন, মেসি কী করেন তা দেখতে আইসল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচটি বিশ্ব ফুটবলের আগ্রহের বিন্দু হয়ে দাঁড়ায়।

কিন্তু খেলার প্রথম মিনিটের ১৬ সেকেন্ডের মাথায়ই আর্জেন্টিনার গোলমুখে আক্রমণ করে বসে আইসল্যান্ড। তবে সে যাত্রায় বেঁচে যায় মেসির দল। ৫ মিনিটের মাথায় আক্রমণে যান মেসি। তবে নিকোলাস ওতামেন্ডির পাস থেকে গোল করতে পারেননি এলএম-টেন।

৯ মিনিটের মাথায় আবার আক্রমণ শানায় আর্জেন্টিনা। এবারও গোল করার দ্বিতীয় সুযোগ নষ্ট করেন আর্জেন্টাইন অধিনায়ক। আনহেল ডি মারিয়া আর সের্জিও আগুয়েরোর ওয়ান টু ওয়ান পাস থেকে বল পেয়েও আইসদের ডিফেন্সে পরাস্ত হন মেসি।

১৫ মিনিটের মাথায় আগুয়েরোর গোলেই এগিয়ে যায় আর্জেন্টিনা। মার্কোস রোহোর পাস আইসল্যান্ডের ডিফেন্ডারদের কাছ থেকে কেঁড়ে নিয়ে বাঁ পায়ের শটে গোল করেন আগুয়েরো। 

তবে কয়েক মিনিট পার না হতেই তাদের জালে বল পাঠায় আইসল্যান্ড। নবাগত দলটির হয়ে গোল করেন ফিনবগাসন। এরপর দুই দল কয়েক দফায় আক্রমণে গিয়েও কোনো গোলের দেখা না পাওয়ায় প্রথমার্ধ শেষে ১-১ গোলের সমতায় বিরতিতে যায়।

এরপর দ্বিতীয়ার্ধে খেলতে নেমে আক্রমণে আরও ধার বাড়ায় দুই দল। ম্যাচের ৬৪ মিনিটের মাথায় বড় সুযোগ পেয়ে যায় লাতিন পরাশক্তি দলটি। আইসল্যান্ডের ডি-বক্সে ডিফেন্ডার ম্যাগনুসনের ফাউলের শিকার হন আগুয়েরো। এতে পেনাল্টি ডাকা হলেও গোল করতে ব্যর্থ হন মেসি। বাঁ পায়ে নেওয়া তার জোরালো শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন আইসল্যান্ডের গোলরক্ষক হালডারসন। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসির এটি দেশের হয়ে তৃতীয় পেনাল্টি মিস। 

৮১ মিনিটের মাথায় মেসির শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ৮৪ মিনিটে মেজার বদলি হিসেবে মাঠে নামেন গনজালো হিগুয়াইন। তবে তাতে খেলার ফলাফলে কোনো পরিবর্তন হয়নি। বরং মেসিদের ঠেকাতে রক্ষণ-ব্যুহ আরও শক্তিশালী করে আইসল্যান্ড।

নির্ধারিত ৯০ মিনিট শেষে যোগ করা সময়ে আইসল্যান্ডের গোলবার থেকে ৩০ মিটার দূরত্ব থেকে ফ্রি কিক নিয়েও গোল করতে পারেননি মেসি। শেষ দিকে যেন প্রত্যাশার চাপেই নুইয়ে পড়েছিলেন আর্জেন্টাইন অধিনায়ক।

শেষ পর্যন্ত নিজেদের অভিষেক বিশ্বকাপ ম্যাচেই আর্জেন্টিনার মতো ফুটবল পরাশক্তিকে ঠেকিয়ে ড্র নিয়ে মাঠ ছেড়েছে মাত্র ৩ মিলিয়ন জনসংখ্যার দেশ আইসল্যান্ডের প্রতিনিধিরা। আর দুর্বল রক্ষণ ও মিডফিল্ডের খেসারত গুণলেন মেসিরা। আর্জেন্টিনার পরবর্তী দুই খেলা ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার সঙ্গে। আইসল্যান্ডের মতো ‘আন্ডারডগ’ যেখানে রুখে দিলো, সেখানে তারকায় ঠাসা পরের দুই দল নিয়ে বাড়তি চিন্তা করতেই হতে পারে মেসি-আগুয়েরোদের।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ১৬, ২০১৮
এমএইচএম/এইচএ/

সু চির অস্বীকার: রোহিঙ্গারা বললেন ‘মিথ্যুক’
সোলায়মানের পদত্যাগ নিয়ে জামায়াতে তোলপাড়
রাজশাহীর মধ্য শহর থেকে বাস টার্মিনাল সরবে আগামী বছর
স্মার্ট রেফ্রিজারেটরের বিজ্ঞাপনে মাশরাফি
নেপিদোতে বাংলাদেশ-মিয়ানমার সেনাপ্রধানদের বৈঠক
এবার রাজ্যসভায়ও পাস হলো ‘বিতর্কিত’ নাগরিকত্ব সংশোধনী বিল
আগুনের সূত্রপাত ‘গ্যাস রুমে’, নেভাতে গিয়েই দগ্ধ শ্রমিকরা
বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিকুল
মেডিক্যাল বোর্ডের রিপোর্ট কোর্টে, শুনানি বৃহস্পতিবার
চট্টগ্রামে বিজয় স্তম্ভ ও মুক্তিযুদ্ধ জাদুঘর হবে