ডব্লিউএফপি আলোকচিত্র পুরস্কার ২০০৯

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২৪ সেপ্টেম্বর অলিয়ঁস ফ্রঁসেজে প্রদান করা হলো ‘ডব্লিউএফপি আলোকচিত্র পুরস্কার ২০০৯’। ৮ সেপ্টেম্বর ঘোষণা করা হয়েছিল ১৬০ জন আলোকচিত্রীর মধ্য থেকে বিচারকদের রায়ে মনোনীত মোট ১৬ জন বাংলাদেশী আলোকচিত্রীর নাম।

২৪ সেপ্টেম্বর অলিয়ঁস ফ্রঁসেজে প্রদান করা হলো ‘ডব্লিউএফপি আলোকচিত্র পুরস্কার ২০০৯’। ৮ সেপ্টেম্বর ঘোষণা করা হয়েছিল ১৬০ জন আলোকচিত্রীর মধ্য থেকে বিচারকদের রায়ে মনোনীত মোট ১৬ জন বাংলাদেশী আলোকচিত্রীর নাম। ১৬০ জন আলোকচিত্রীর ৬১৭টি ছবি থেকে ১৬ জনের ছবি পুরস্কারের জন্য নির্বাচন করা হয়।

বিশ্ব খাদ্য কর্মসূচি বা ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) হচ্ছে জাতিসংঘের একটি প্রতিষ্ঠান। সারা বিশ্বের দারিদ্র্য ও ক্ষুধা দূরীকরণের পক্ষে এ প্রতিষ্ঠান বিশ্বব্যাপী লড়াই করে যাচ্ছে।

পুরস্কারপ্রাপ্ত আলোকচিত্রীদের নাম ঘোষণার সময় ডব্লিউএফপির পক্ষ থেকে জন আইলিফ বলেন ‘সমাজের পরিবর্তনের ক্ষেত্রে আলোকচিত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আলোকচিত্রের মধ্যেই সমাজের সত্যিকারের চিত্র, যেমন: খাদ্য সংকট, শিশু অপুষ্টিজনিত সমস্যা ও ক্ষুধা-দারিদ্র্যের চিত্র উঠে আসে।’

প্রথম পুরস্কারজয়ী যুগ্মভাবে আলোকচিত্রী হলেন সাব্বির ফেরদৌস ও সৈয়দ বদরুল করিম। দ্বিতীয় পুরস্কারজয়ী যুগ্মভাবে ওয়াহিদ আদনান ও জাবির হাসান। মো. মাসুদ রানা, অমিয় জেমস, মো. মুসা খানকে প্রদান করা হয় বিশেষ আলোকচিত্র পুরস্কার। এছাড়া বাকি দশ জন আলোকচিত্রীরা হচ্ছেন সোয়েব ফারুক, শফিউল চৌধুরী, এন্ড্রু বিরাজ, কবির হোসেন, জসীম সালাম, ইন্দ্রজিৎ কুমার ঘোষ, সাদ আল ফয়সাল, মাসুদ রানা এবং হাসানুজ্জামান।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৪০, সেপ্টেম্বর ২৪, ২০১০

রংপুরে মদপানে পাঁচজনের মৃত্যু
করোনায় ঢাকায় আইনজীবীর মৃত্যু
রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু


শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু
ধান মাড়াই মেশিনে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু
নোবেলের বাবা মোজাফফর নান্নু করোনা আক্রান্ত
বিতর্ক পিছু ছাড়ছে না নোবেলের, এবার তৃতীয় বিয়ের খবর!
গোবিন্দগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় কিশোরের মৃত্যু