মুক্তিযুদ্ধের অ্যালবামের জন্য ছবি আহ্বান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এ বছরের ডিসেম্বরে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৪০ বছর পূর্ণ হচ্ছে। অথচ নতুন প্রজন্স স্বাধীনতা সংগ্রামের সেই অনুপ্রেরণা থেকে প্রায় বঞ্চিত। আগ্রহ থাকলেও কার্যকর সংগ্রহ, সংকলন, সংরণ ও প্রচারের অভাবে মহামূল্যবান মুক্তিযুদ্ধের দলিল ব্যাপকহারে মানুষের কাছে পৌঁছানো যাচ্ছে না।

এ বছরের ডিসেম্বরে বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ৪০ বছর পূর্ণ হচ্ছে। অথচ নতুন প্রজন্স স্বাধীনতা সংগ্রামের সেই অনুপ্রেরণা থেকে প্রায় বঞ্চিত। আগ্রহ থাকলেও কার্যকর সংগ্রহ, সংকলন, সংরণ ও প্রচারের অভাবে মহামূল্যবান মুক্তিযুদ্ধের দলিল ব্যাপকহারে মানুষের কাছে পৌঁছানো যাচ্ছে না। তাই নতুন প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনা পৌঁছে দিতে ‘একাত্তরের ছবি’ নামে অ্যালবাম তৈরির উদ্যোগ গ্রহণ করেছে ‘ব্যাক বেঞ্চারস’ নামে তরুণদের একটি সংগঠন।

অ্যালবামে থাকবে মুক্তিযুদ্ধের বিভিন্ন সময় ও পরিস্থিতির স্থিরচিত্র। এ লক্ষ্য বাস্তবায়ন করতে ‘ব্যাক বেঞ্চারস’ সংগঠনের একদল পরিশ্রমী ও অনুসন্ধিৎসু তরুণ দেশে-বিদেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা স্থিরচিত্র সংগ্রহ করবে। এ কাজে অভিজ্ঞ একটি গবেষকদলও তাদের সহযোগিতা করবেন। ছবি সংগ্রহের পর সংশ্লিষ্ট বিষয়ে দেশের স্বনামধন্য ব্যক্তিদের নিয়ে বিচারক প্যানেল গঠন করা হবে। তারা সংকলনের জন্য সংগৃহীত স্থিরচিত্রগুলো থেকে সেরাগুলো বাছাই করবেন।

মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করা এ সংগঠনটি বেশ কয়েকটি কাজ করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য ২০০৯ সালের বিজয় দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে ‘মুক্তিযুদ্ধবিষয়ক পোড়ামাটির ইন্সটলেশন আর্ট’ প্রদর্শনী এবং বিজয় কনসার্ট।

উদ্যোগটি সফল করার জন্য আগ্রহী যে কেউ পাঠাতে পারেন মুক্তিযুদ্ধবিষয়ক ছবি। যোগাযোগ করা যাবে এ ঠিকানায় : মো. মোবারক হোসেন, সমন্বয়ক, একাত্তরের ছবি, ৪/বি নিউ ইস্কাটন, দিলু রোড, ঢাকা। মোবাইল : ০১৭১১৭০৫৫১১। ই-মেইল : [email protected]

বাংলাদেশ স্থানীয় সময় ১২৪৫, সেপ্টেম্বর ২১, ২০১০

বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক
মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫
আগৈলঝাড়ায় শ্বাসরোধ করে গৃহবধূকে হত্যা


নিলুফার মঞ্জুরের মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক
নারায়ণগঞ্জে করোনায় চিকিৎসকের মৃত্যু
পুলিশে করোনা আক্রান্ত ৪ হাজার ছাড়ালো, সুস্থ ১১১৯
ডিআরইউ’র রজতজয়ন্তীতে জাপা চেয়ারম্যানের অভিনন্দন
বাংলাদেশসহ ১১ দেশের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো জাপান