ঢাকা, বুধবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০, ১৫ রবিউস সানি ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান শহীদ হন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান শহীদ হন বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২৮ অক্টোবর ২০২০, বুধবার। ১২ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৪৯২- ইতালিয়ান নাবিক অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন।
১৭৪৬- পেরুর লিমা-কালাওতে শক্তিশালী ভূমিকম্পে ১৮ হাজারেরও বেশি মানুষের প্রাণহানি।
১৯০৪- সেন্ট লুইস পুলিশ তদন্তে নতুন পদ্ধতি ফিঙ্গার প্রিন্টের প্রচলন করে।
১৯৪০- ফ্লোরেন্সে অ্যাডলফ হিটলার ও বেনিতো মুসোলিনির সাক্ষাৎ।

জন্ম
১৯৫৫- মার্কিন কম্পিউটার প্রোগ্রামার ও সফটওয়্যার নির্মাতা বিল গেটস। তিনি মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং সাবেক প্রধান নির্বাহী। বর্তমানে তিনি পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসের হিসাবে তার মোট সম্পত্তির পরিমাণ ৮৫.৬ বিলিয়ন ডলার।

১৯৫৬- ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।
১৯৮০- ব্রিটিশ ফুটবলার অ্যালান স্মিথ।

মৃত্যু
১৭০৪- ব্রিটিশ দার্শনিক জন লক।
১৯০০- বিখ্যাত ভারত বিদ্যাবিশারদ ম্যাক্স মুলার।
১৯৭১- বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান শহীদ হন।

১৯৫৩ সালের ২ ফেব্রুয়ারি জন্ম। বাংলাদেশের মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ যে সাতজন বীরকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়েছে, তার মধ্যে তিনি অন্যতম। মাত্র ১৮ বছর বয়সে শহীদ হওয়া হামিদুর রহমান ওই সাতজনের মধ্যে সর্বকনিষ্ঠ।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সীমান্তবর্তী হানাদারবাহিনীর একটি আউটপোস্ট দখলের জন্য প্রথম ইস্ট বেঙ্গল রেজিমেন্টের সি কোম্পানির হয়ে অপারেশনে অংশ নেন হামিদুর রহমান। মুক্তিবাহিনী আউটপোস্টটির খুব কাছাকাছি পৌঁছালেও শত্রুর ভারী মেশিনগানের গুলিবর্ষণে আর অগ্রসর হওয়া যাচ্ছিল না। তখন মেশিনগান পোস্টে গ্রেনেড চার্জের দ্বায়িত্ব দেওয়া হয় কম বয়সী হামিদুর রহমানকে। তিনি পাহাড়ি খালের মধ্য দিয়ে বুকে হেঁটে মেশিনগান পোস্টে গ্রেনেড চার্জ করেন। দু’টি গ্রেনেড টার্গেটে আঘাত হানে। কিন্তু তা করতে গিয়ে গুলিবিদ্ধ হন তিনি। এ অবস্থাতেই তিনি দু’জন পাকিস্তানি সৈন্যের সঙ্গে হাতাহাতি যুদ্ধ শুরু করেন। হামিদুর রহমানের অসীম সাহসিকতা ও বীরত্বের কারণে সেদিন মুক্তিবাহিনী শত্রুকে পরাস্ত করতে সক্ষম হয়েছিল। কিন্তু তিনি গুলিবিদ্ধ অবস্থায় মৃত্যুর কোলে ঢলে পড়েন।

১৯৯৮- নোবেলজয়ী ব্রিটিশ কবি টেড হিউজস।
২০০২- খ্যাতিমান বাঙালি কবি ও লেখক অন্নদাশঙ্কর রায়।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa