ইতিহাসের এই দিনে

রাজনীতিবিদ শওকত আলীর জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজনীতিবিদ শওকত আলী

walton

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশির্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

২০ এপ্রিল ২০২০, সোমবার। ০৭ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৫২৬- পানিপথের যুদ্ধে মোঘলরা আফগানদের পরাভূত করে।
•     ১৭৭০- ব্লাক নিউ সাউথ ওয়েলস আবিষ্কার করেন।
•     ২০১২- পাকিস্তানের ইসলামাবাদের কাছে বেনজির ভুট্টো আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে আবাসিক এলাকায় প্লেন বিধ্বস্ত হয়ে ১২৭ জন নিহত হন।
•     ২০১৩- চীনের সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রার ভূমিকম্পে ১৫০ জনেরও বেশি মানুষ মারা যান।

জন্ম
•     ১৮৮৯- সাবেক জার্মান চ্যান্সেলর, নাৎসিবাহিনীর প্রধান অ্যাডলফ হিটলার।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ বাঁধিয়ে দেওয়ার মূল হোতা বলে ‘কুখ্যাত’ হিটলার জন্মেছিলেন ১৮৮৯ সালের ২০ এপ্রিল। ১৯৪৫ সালে যুদ্ধের শেষ দিনগুলোতে হিটলার বার্লিনেই ছিলেন। মিত্র বাহিনীর অন্যতম শক্তি সোভিয়েত ইউনিয়নের রেড আর্মি যখন বার্লিন প্রায় দখল করে নিচ্ছিল, সেই সময়ে ইভা ব্রাউনকে বিয়ে করেন হিটলার। বিয়ের পর ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই তিনি ফিউরার বাংকারে সস্ত্রীক আত্মহত্যা করেন বলে কথিত আছে।

•     ১৯১৮- রাজনীতিবিদ ও বাংলা ভাষা আন্দোলনের একজন অন্যতম নেতা শওকত আলী।

ঢাকার গেন্ডারিয়ার একটি বিশিষ্ট পরিবারে তার জন্ম। তিনি আওয়ামী মুসলিম লীগের একজন প্রতিষ্ঠাতা যা পরে আওয়ামী লীগ এবং বর্তমানে বাংলাদেশ আওয়ামী লীগ নামে পরিচিত। তিনি তিনটি রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদেরই সদস্য ছিলেন। এছাড়াও ১৯৫০ সালে তিনি ঢাকা নগর আওয়ামী লীগের মুখ্য সংগঠক ছিলেন। তার বাড়ি ছিল ভাষা আন্দোলন ও আওয়ামী লীগ গঠনের অনেক কার্যক্রম ও মিটিংয়ের কেন্দ্রস্থল। ১৯৭৫ সালের ১৮ আগস্ট স্ট্রোকে আক্রান্ত হয়ে তিনি মারা যান। ২০১১ সালে শওকত আলীকে বাংলাদেশে সর্বোচ্চ বেসামরিক পুরস্কারগুলোর মধ্যে অন্যতম ‘একুশে পদক’ দেওয়া হয়।

•     ১৯৪৯- ইতালিয়ান রাজনীতিবিদ ও প্রধানমন্ত্রী মাসিমো দালেমা।

মৃত্যু
•     ১৯৫২- বাংলা ভাষার সুরকার ও সংগীতশিল্পী সুধীরলাল চক্রবর্তী।
আধুনিক বাংলা গান, রাগপ্রধান, গজল, ঠুমরি প্রভৃতি গানে তিনি ছিলেন পারদর্শী। ১৯৪৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত ঢাকা বেতার কেন্দ্রের সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন তিনি।

•     ১৯৬০- বংশীবাদক পান্নালাল ঘোষ।
রাগসংগীতে বাঁশির সমূহ সম্ভাবনার পথ উন্মুক্ত করেন পান্নালাল ঘোষ। গভীর আবেগ প্রকাশে তার ক্ষমতা ছিল অসাধারণ। তিনি কলকাতার নিউ থিয়েটার্সের বৃন্দবাদনে বাঁশি বাজাতেন। তার শিষ্যদের মধ্যে বংশীবাদক গৌর গোস্বামীর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।

বাংলাদেশ সময়: ০০৩৮ ঘণ্টা, এপ্রিল ২০, ২০২০
টিএ/এমএইচএম

ঈদের বন্ধেও পর্যটকশূন্য বান্দরবান
খুলনা জেলা ক্রিকেট দলের অধিনায়ক কাজল আর নেই
শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড
টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'


রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত
শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন