একটু পরেই উঠবে চাঁদ, দেখা যাবে ‘সুপার পিংক মুন’

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পিংক সুপার মুন

walton

ঢাকা: সন্ধ্যা নেমেছে। একটু পরেই উঠবে চাঁদ, দেখা যাবে সুপার পিংক মুন। আর করোনা পরিস্থিতে এই লকডাউন অবস্থায় ঝকঝকে আকাশেই দেখা মিলবে সুপার পিংক মুনের।

মঙ্গলবার (৭ এপ্রিল) সন্ধে থেকে বুধবার (৮ এপ্রিল) ভোর পর্যন্ত পিংক সুপার মুন দেখা যাবে।

এই চাঁদের আকার সধারণ পূর্ণিমার চাঁদের থেকে বেশি বড় ও উজ্জ্বল হয় বলে একে বলা হয় পিংক সুপার মুন। তাই তো লকডাউনের ঝকঝকে আকাশে বাড়ির ছাদ থেকেই সুপার পিংক মুন দেখার জন্য এখন সাধারণ মানুষের অপেক্ষা।

বলা বাহুল্য, মঙ্গলবার রাতের আকাশে চোখ রেখে সুপার পিংক দেখার কথা না ভোলায় ভালো। কেননা করোনা ভাইরাস থেকে কিছুক্ষণের জন্য মন অন্যদিকে ঘোরানোর রসদ আজ মজুদ থাকবে রাতের আকাশে।

পূর্ণিমার চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে কাছে চলে আসে, তখন তাকে বলা হয় ‘ফুল মুন’। আর পৃথিবীর চারপাশে ঘুরতে ঘুরতে যে পয়েন্টে এলে পৃথিবীর সঙ্গে চাঁদের দূরত্ব সব থেকে কম হয়, তাকে বলা হয় ‘পেরিজি’।  চাঁদ এই পেরিজিতে এসে পৌঁছলেই তাকে সুপার মুন বলা হয়।

পিংক সুপার মুন পৃথিবী থেকে ৩৫ হাজার ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করবে। যেখানে চাঁদ ও পৃথিবীর মধ্যে গড় দূরত্ব তিন লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার।

সুপার মুন আকারে সাধারণ চাঁদের থেকে ১৪ শতাংশ বড় এবং ৩০ শতাংশ উজ্জ্বল হয়। পিংক সুপার মুন হবে এই বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বল চাঁদ। বায়নোকুলার থাকলে তা দিয়ে আরও সুন্দর গোলাপী চাঁদ দেখা যাবে এই রাতে।

বাংলাদেশ সময়: ২৩৫০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০
এইচএমএস/ইউবি 

শেবাচিম হাসপাতালের করোনা ওয়ার্ডে পুলিশ কনস্টেবলের মৃত্যু
সুবর্ণচরে সরকারি চাল জব্দ, ক্রেতাকে অর্থদণ্ড
টর্নেডোয় 'মোর সব শ্যাষ কইর‌্যা দ্যাছে'
রাজধানীতে বাড়ছে করোনার সংক্রমণ
কক্সবাজারে আরো ৪৬ জন করোনা আক্রান্ত


শ্রীমঙ্গলে ৬৭ মামলায় ৭৫ হাজার টাকা জরিমানা
আড়াইহাজারে দগ্ধ আরও একজনের মৃত্যু
সিলেটে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত ৪৮ জন
নালিতাবাড়ীতে বজ্রপাতে যুবকের মৃত্যু
বগুড়ায় একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত