php glass

ব্লগ নিয়ন্ত্রণ হলে মুক্তমত বাধাগ্রস্ত হবে: ব্লগাররা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কমিউনিটি ব্লগগুলোকে নিয়ন্ত্রণ করা হলে মুক্তমত বাধাগ্রস্ত হবে। এমনকি ব্লগ নিয়ন্ত্রণের জন্য আইন হলে ব্লগার তথা সাধারণ মানুষ তাদের মত প্রকাশের স্বাধীনতা হারাবে।

কমিউনিটি ব্লগগুলোকে নিয়ন্ত্রণ করা হলে মুক্তমত বাধাগ্রস্ত হবে। এমনকি ব্লগ নিয়ন্ত্রণের জন্য আইন হলে ব্লগার তথা সাধারণ মানুষ তাদের মত প্রকাশের স্বাধীনতা হারাবে।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলানিউজটোয়েন্টিফোর.কম আয়োজিত এক বৈঠকে ব্লগাররা জোরালোভাবে এ বক্তব্যগুলো তুলে ধরেন।

বক্তারা বলেন, সমাজ থেকে অসঙ্গতি দূর করতে হবে তবেই ব্লগ থেকে সঙ্গতির কথা দূর হবে। এজন্য আইন করে লাভ নেই।

বৈঠকে অংশ নেওয়া ব্লগার সালাহ উদ্দিন শুভ্র বলেন,  ‘ধর্ম নিয়ে ব্লগে কোন পোস্ট দিলে সেটা অপরাধ হতে পারে। কিন্তু সমাজের নানা মানুষ প্রতিনিয়ত ধর্ম নিয়ে যে সব কটুক্তি করছেন তা অপরাধের মধ্যে পড়ছে না। আমরা আগে বাস্তব জগতে এসব অপরাধ রোধ করি।’

অধিকাংশ ব্লগার উল্লেখ করেন, সাধারণ ব্লগাররা মুক্তভাবে কথা বলতে চায়। কথা বলার একমাত্র মাধ্যম এখন ব্লগ, ফেসবুক। তাই একে নিয়ন্ত্রণ বা আইনের আওতায় আনা সঠিক সিদ্ধান্ত হবে না।

অন্যদিকে ব্লগার কৌশিক বলেন, ‘ব্লগে তথা সাইবার জগতে যে হারে অপরাধ বাড়ছে; তাই এখনই অপরাধের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। ব্লগে অশ্লিলতা থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। তবে আইন করে ব্লগ নিয়ন্ত্রণ নয়; ব্লগের পরিবেশ রক্ষায় আইন নিয়ে ভাবা যেতে পারে।

এমন বক্তব্যের পর অনেকেই উল্লেখ করেন, সে জন্যে আইন নয়; প্রতিটি ব্লগের নিজস্ব নীতিমালা আছে। ওই নীতিমালাগুলো বাস্তবায়ন করলে আইনের প্রয়োজন নেই।

বৈঠকে উপস্থিত ব্লগাররা ২০০৬ সালের তথ্যপ্রযুক্তি নিয়ন্ত্রণ আইনের ৫৭ ধারাটি বাতিলের দাবি জানান। অনেকে দ্বিমত পোষন করেন।  

ব্লগার পারভেজ আলম বলেন, ‘ব্লগে দেশের স্বার্থ নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়। ফেলানীর মৃত্যু নিয়ে মিডিয়াতে যে আলোচনা হয়েছে তার চেয়ে বেশি আলোচনা হয়েছে ব্লগে।’

আইনের নানান দিক নিয়ে কথা বলেন ব্লগার  একরামুল হক শামীম। তিনি বলেন, ‘ইন্টারনেটের জন্মের পর থেকেই সাইবার ক্রাইম শুরু হয়েছে। ব্লগ নিয়ে যারা আলোচনা সমালোচনা করছেন তারা কখনোই ব্লগ পড়েন না। অন্যের কাছে শুনে তারা ব্লগ নিয়ে সমালোচনা করছেন। ব্লগে সাইবার ক্রাইম আছে, এর প্রতিকারও ব্লগেই আছে। তাছাড়া ব্লগ সাইবার দুনিয়ার একটি ছোট অংশ।

প্রাণবন্ত এ আয়োজনে উপস্থিত ছিলেন, সামহোয়্যার ইন ব্লগের হেড অব অ্যালিয়েন্সেস সৈয়দা গুলশান ফেরদোস জানা, ব্লগার ও সাংবাদিক মাহবুব মোর্শেদ, ব্লগার আসিফ মহিউদ্দিন, বাকি বিল্লাহ, বাবু আহমেদসহ আরো অনেকে। বাংলানিউজের পক্ষে স্বাগত বক্তব্য রাখেন হেড অব নিউজ মাহমুদ মেনন এবং আইসিটি এডিটর সাব্বিন হাসান।

বৈঠকটি অনলাইনে সরাসরি সম্প্রচার করে কম্পিউটার জগত। যা সামহোয়্যার ইন ব্লগ, বিডিনিউজটুয়েন্টিফোর ডটকম ব্লগ, টেক মাস্টার ব্লগে প্রচারিত হয়। বাংলানিউজটোয়েন্টিফোর.কম নিউজ পোর্টাল থেকেও পাঠকরা সরাসরি এ বৈঠক দেখেছেন।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১১

‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি


চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি