php glass

রাজনীতি নিয়ে চবিতে সেমিনার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মার্কিন নীতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের কথা মাথায় রেখেই ইসলামী রাজনীতিক দলগুলোকে সমর্থন দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন দক্ষিণ এশিয়া বিষয়ক রাজনীতি বিষয়ক গবেষক ড. আলী রিয়াজ।  

মার্কিন নীতিতে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের কথা মাথায় রেখেই ইসলামী রাজনীতিক দলগুলোকে সমর্থন দেওয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন দক্ষিণ এশিয়া বিষয়ক রাজনীতি বিষয়ক গবেষক ড. আলী রিয়াজ।

বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের আয়োজনে উচ্চ শিক্ষা মানোন্নয়ন প্রকল্পের (হেকেপ) সিপি- ১৩৩ এর আওতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়। এ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে দেন ড. আলী রিয়াজ।

তিনি আরো বলেন, ‘বিশ্বের বিভিন্ন দেশের ইসলামী রাজনীতির ক্ষেত্রে বর্তমানে মার্কিন নীতির কিছুটা ইতিবাচক পরিবর্তন হয়েছে। বিশ্বব্যাপী ইসলামী রাজনৈতিক দলগুলোর শরীয়াহ আইন প্রবতনের যে প্রচেষ্টা, এই প্রচেষ্টা থেকেই দলগুলো কিছুটা সরে আসার কারণে মার্কিন নীতির এমন পরিবর্তন হয়েছে বলেও আমি মনে করি।’

রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ভূঁইয়া মনোয়ার কবিরের সভাপতিত্বে ‘ইসলাম পন্থী রাজনীতি এবং মার্কিন নীতি: বাংলাদেশ ও অন্যত্র’ শীর্ষক এই সেমিনারের উদ্বোধন করেন বিভাগের সভাপতি প্রফেসর ড. আ ন ম মুনির আহমদ।  

সেমিনারে আলী রিয়াজ বলেন, শুধু ইসলামী দলগুলোই নয় হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ধর্মের আদর্শানুযায়ী বিশ্বের অন্যান্য দেশের রাজনৈতিকদলগুলোও নিজস্ব ধর্মের আর্দশকে অনেক ক্ষেত্রে গ্রহণ করছে।

তিনি স্থানীয়, বৈশ্বিক এবং সন্ত্রাসসহ কয়েকটি মানদন্ডের আলোকে বিশ্বব্যাপী ইসলামী রাজনীতি ব্যাখা করে।  

একটি জরিপের কথা উল্লেখ করে বাংলাদেশের ইসলামীদলগুলো প্রসঙ্গে তিনি বলেন, ‘সকল ইসলামী দলগুলোর সম্মিলিত জনসমর্থন শতকরা ৭ ভাগের বেশি। আর এই ক্ষুদ্র সমর্থন নিয়ে ইসলামী শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা সম্ভব কিনা এ ব্যাপারে তিনি সন্দেহ প্রকাশ করেন।’

সেমিনারে যুক্তরাষ্ট্রসহ এশিয়া, আফ্রিকা এবং ইউরোপের বিভিন্নদেশের ইসলামপন্থী রাজনীতি ও সরকার নিয়েও আলোচনা করা হয়।  

আলোচনা শেষে শিক্ষক এবং শিক্ষার্থীদের সেমিনারে বিষয়বস্তুর আলোকে নানা প্রশ্নের উত্তর দেন প্রফেসর ড. আলী রিয়াজ।

‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি


চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি