ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

ফিচার

ইতিহাসের এই দিনে

সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৮ ঘণ্টা, জানুয়ারী ৩১, ২০২০
সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদের জন্ম সাবেক রাষ্ট্রপতি আবু সাঈদ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৩১ জানুয়ারি ২০২০ শুক্রবার। ১৭ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা

১৯৫২- সর্বদলীয় কেন্দ্রীয় রাষ্ট্রভাষা কর্মী পরিষদ নামে রাজনৈতিক দল গঠন। এটি বাংলা ভাষা আন্দোলনের সময়কার পূর্ববাংলার একটি প্রথম সারির রাজনৈতিক দল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার লাইব্রেরি হলে একটি সভায় এ দল গঠন করা হয়। এখানে সভাপতি ছিলেন মওলানা আবদুল হামিদ খান ভাসানী।

২০১০- সায়েন্স ফিকশন সিনেমা ‘অ্যাভাটার’ সারাবিশ্বে দুই বিলিয়ন মার্কিন ডলার আয় করে।

জন্ম

১৯২১- বাংলাদেশের দ্বিতীয় রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী।

টাঙ্গাইল জেলার নাগবাড়ির এক জমিদার পরিবারে তার জন্ম। লন্ডন থেকে ব্যারিস্টারি পাস করে তিনি আইন ব্যবসা শুরু করেন। ১৯৬১ সালের ৭ জুলাই তাকে অতিরিক্ত বিচারপতি পদে নিয়োগ দেওয়া হয় এবং দুই বছর পরে ঢাকা হাইকোর্টে স্থায়ী নিয়োগ পান। ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান। মুক্তিযুদ্ধ চলাকালে মুজিবনগরে গঠিন অস্থায়ী বাংলাদেশ সরকারের বিশেষ দূত হিসেবে তিনি লন্ডন যান এবং বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে আন্তর্জাতিক সমর্থন আদায়ে সচেষ্ট ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর আবু সাঈদ চৌধুরী বাংলাদেশে ফিরে আসেন ও ১৯৭২ সালের ১২ জানুয়ারি রাষ্ট্রপতি হিসেবে শপথগ্রহণ করেন। তিনি ১৯৭৩ সালের ১০ এপ্রিল রাষ্ট্রপতি হিসেবে পুনঃনির্বাচিত হন। একই বছর পদত্যাগ করেন। আবু সাঈদ চৌধুরী ১৯৮৭ সালের ২ আগস্ট লন্ডনে হার্ট অ্যাটাকে মারা যান।

১৯৪৫- বাঙালি শিক্ষাবিদ অনুদ্বৈপায়ন ভট্টাচার্য।

১৯৭৮- ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী প্রীতি জিনতা।

১৯৮৫- বাংলাদেশি ক্রিকেটার নাফিস ইকবাল।

মৃত্যু

২০১২- পুষ্টিবিশেষজ্ঞ ও শিক্ষাবিদ সিদ্দিকা কবীর।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa