ইতিহাসের এই দিনে

ছাত্রনেতা আসাদ শহীদ হন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শহীদ আসাদ

walton

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

২০ জানুয়ারি ২০২০ সোমবার। ০৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৮১৭- কলকাতায় হিন্দু কলেজ স্থাপিত হয়।
১৮৪১- হংকং ব্রিটিশ সাম্রাজ্যের আওতাধীন হয়।
১৯৩৪- আলোকচিত্র ও ইলেকট্রনিক্স কোম্পানি হিসেবে ফুজিফিল্মের যাত্রা শুরু।
২০০৯- মার্কিন যুক্তরাস্ট্রের ৪৪তম এবং প্রথম আফ্রো-আমেরিকান হিসেবে বারাক ওবামার প্রেসিডেন্ট হিসেবে শপথ।

জন্ম
১৮৭৩- ডেনিশ ঔপন্যাসিক, কবি এবং প্রাবন্ধিক ইয়োহানেস ভিলহেল্ম ইয়েনসেন।
১৯৪৯- সুইডেনের প্রধানমন্ত্রী ইয়োরান প্যাশন।
১৯৮১- ব্রিটিশ ফুটবলার ওয়েন হারগ্রিভস।

মৃত্যু
১৯৬৯- শহীদ ছাত্রনেতা আমানুল্লাহ আসাদুজ্জামান।

তিনি সবার কাছে শহীদ আসাদ নামেই অধিক পরিচিত। শহীদ আসাদ হচ্ছেন ১৯৬৯ সালের গণ-আন্দোলনে পথিকৃৎদের একজন। তিনি ১৯৪২ সালের ১০ জুন নরসিংদী জেলার শিবপুর থানার ধানুয়া গ্রামে জন্ম নেন। ১৯৬৯ সালে মৃত্যুকালীন সময়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে এমএ শেষ বর্ষের ছাত্র ছিলেন। ১৯৬৯ সালের ৪ জানুয়ারি ছাত্রদের ১১ দফা এবং বঙ্গবন্ধুর ৬ দফা দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে ছাত্র সংগঠনের নেতারা, যাতে প্রধান ভূমিকা রাখেন শহীদ আসাদ। একই বছর ২০ জানুয়ারি দুপুরে ছাত্রদের নিয়ে ঢাকা মেডিকেল কলেজের পাশে চাঁন খাঁ’র পুল এলাকায় মিছিল নিয়ে অগ্রসর হচ্ছিলেন আসাদুজ্জামান। পুলিশ তাদের চাঁন খাঁ’র ব্রিজে বাধা দেয় ও চলে যেতে বলে। কিন্তু বিক্ষোভকারী ছাত্ররা সেখানে প্রায় এক ঘণ্টা অবস্থান নেয় এবং স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। ওই অবস্থায় খুব কাছ থেকে আসাদকে লক্ষ্য করে এক পুলিশ অফিসার গুলিবর্ষণ করে। তৎক্ষণাৎ গুরুতর আহত অবস্থায় আসাদকে হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আসাদের মৃত্যু পরিবেশ আরও ঘোলাটে করে তোলে ও গুরুত্বপূর্ণ ঘটনায় রূপান্তরিত হয়। ফলস্বরূপ ফিল্ড মার্শাল আইয়ুব খানের সরকার দু’মাসের জন্য ১৪৪-ধারা আইনপ্রয়োগ স্থগিত রাখতে বাধ্য হয়। রাজনৈতিক কর্মকাণ্ডে নিবেদিত প্রাণ আসাদুজ্জামান গরিব ও অসহায় ছাত্রদের শিক্ষার অধিকার বিষয়ে সর্বদাই সজাগ ছিলেন। তিনি শিবপুরে একটি নৈশ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন এবং শিবপুর কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে স্থানীয় শিক্ষানুরাগী ব্যক্তিদেরকে সঙ্গে নিয়ে আর্থিক তহবিল গড়ে তোলেন।

১৯৯৩- খ্যাতিমান মার্কিন অভিনেত্রী অড্রে হেপবার্ন।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২০
টিএ

ভূতুড়ে নগরী ঢাকা
সংকট মোকাবিলায় জনগণ জাতীয় ঐক্য স্থাপন করেছে: জেএসডি
নারায়ণগঞ্জে পর্যাপ্ত পিপিই মজুদ আছে: ডিসি
বগুড়ায় দিনমজুরদের খাদ্যসামগ্রী দিলেন আ’লীগ নেতা রনি
বগুড়ায় হোম কোয়ারেন্টিনে ৭৫২, ছাড়পত্র পেয়েছে ১৬১ জন


করোনা ইউনিটে নেয়ার পরেই রোগীর মৃত্যু
করোনা: একদিনের বেতন দান করল আইইউবিএটি
স্বাস্থ্যকর্মী-সাংবাদিকদের পিপিই দিবে ‘স্নোটেক্স’
আজমিরীগঞ্জে ৭ খুনের পর ফের সংঘর্ষ
ফেনী শহর জীবাণুমুক্ত করতে মাঠে ফায়ার ব্রিগেড