ইতিহাসের এই দিনে

শহীদ সাংবাদিক সাবেরের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শহীদ সাংবাদিক সাবের

walton

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সব সময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

১৮ ডিসেম্বর ২০১৯ বুধবার। ০৩ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৩৯৮- সুলতান মুহম্মদ তুঘলকের কাছ থেকে দিল্লি দখল করে নেন চতুর্দশ শতকে পশ্চিম ও মধ্য এশিয়ার বিস্তীর্ণ অঞ্চলের তিমুরীয় সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা তুর্কি-মোঙ্গল সেনাপতি তৈমুর লং।
১৮৬৫- যুক্তরাষ্ট্রের দাসপ্রথার বিলোপ সাধন করা হয়।
১৯১২- যুক্তরাষ্ট্রের কংগ্রেস সেদেশে অশিক্ষিত অভিবাসীর প্রবেশ নিষিদ্ধ করে।
১৯৬৯- ব্রিটেনে খুনের জন্য মৃত্যুদণ্ডের বিধান রহিত করা হয়।
১৯৭১- সদ্য স্বাধীন বাংলাদেশে অস্থায়ী সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠক ঢাকায় অনুষ্ঠিত হয়।
১৯৯৯- স্বাধীন বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন হয়।

জন্ম
১৮৭০- ইংরেজি ভাষার ছোট গল্পকার সাকি।
১৯৩০- লেখক, সাংবাদিক এবং মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবী সাবের।
তার প্রকৃত নাম একেএম শহীদুল্লাহ। তিনি ১৯৩০ সালের ১৮ ডিসেম্বর কক্সবাজার জেলার ঈদগাঁওর সোনাপুকুর গ্রামে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। সাবের ১৯৫০ সালে ছাত্র ফেডারেশনের এক সমাবেশে বক্তৃতারত অবস্থায় গ্রেফতার হন। সুনির্দিষ্ট কোনো মামলা না দিয়ে নিরাপত্তা-বন্দি সাবেরকে চট্টগ্রাম কারাগারে পাঠানো হয়। পরে তাকে পাঠানো হয় রাজশাহী কারাগারে। এরপর সাবের বিনা-বিচারে চার বছর আটক ছিলেন কারাগারেই। সাবেরের রচনাসমূহের মধ্যে প্রকাশিত গ্রন্থ ছোটগল্পগ্রন্থ ‘এক টুকরো মেঘ’ (১৯৫৫), ‘ক্ষুদে গোয়েন্দার অভিযান’ (১৯৫৮), অনুবাদগ্রন্থ পুশকিনের ‘ইস্কাপনের বিবি’, গোগলের ‘পাগলের ডায়েরি’, ক্যাথারিন ওয়েন্স পিয়ারের ‘কালো মেয়ের স্বপ্ন’ (১৯৫৮)। সাবেরের সর্বাধিক পরিচিত এবং চাঞ্চল্যকর ‘আরেক দুনিয়া থেকে’ নামের রচনাটি। ১৯৭১ সালের ৩১ মার্চ দখলদার পাকিস্তানি সেনাবাহিনী দৈনিক সংবাদ অফিসে আগুন লাগিয়ে দেয়। শহীদ সাবের তখন ওই অফিসে কর্মরত ছিলেন। এতে অফিসেই অগ্নিদগ্ধ হয়ে মারা যান তিনি।

১৯৪৬- মার্কিন চলচ্চিত্র নির্দেশক স্টিভেন অ্যালান স্পিলবার্গ।
১৯৬১- ভারতীয় ক্রিকেটার লালচাঁদ রাজপুত।

মৃত্যু
১৯৬২- পদার্থ বিদ্যায় নোবেলজয়ী ড্যানিশ বিজ্ঞানী নিলস বোর।
১৯৭৩- ভারতের কমিউনিস্ট পার্টির নেতা মুজফফর আহমদ।
তার জন্ম ১৮৮৯ সালের ৫ আগস্ট। তিনি ছিলেন ভারতীয় সমাজতান্ত্রিক আন্দোলনের অন্যতম অগ্রদূত এবং বঙ্গে এ আন্দোলনের প্রতিষ্ঠাতা।
১৯১৭ সালে রাশিয়ায় লেনিন-স্টালিনের নেতৃত্বে সমাজতান্ত্রিক অভ্যুত্থান ঘটলে এর ঢেউ খুব দ্রুত অন্য দেশে ছড়িয়ে পড়ে। ১৯২০ সালে মানবেন্দ্র নাথ রায়ের উদ্যোগে ভারতের সর্বপ্রথম সমজাতান্ত্রিক দল গঠনের মাত্র এক মাস পর বঙ্গদেশেও সমাজতান্ত্রিক দল গঠিত হয়। এই সংগঠনের পুরোধা ছিলেন মুজফফর আহমদ। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে সমাজতান্ত্রিক আন্দোলন তার হাত ধরেই যাত্রা শুরু করে।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৯
টিএ/এএ

ক্লিক করুন, আরো পড়ুন: ফিচার
করোনা: নিষেধাজ্ঞার আওতামুক্ত যেসব বাহন-কর্মী
ইফতার-সেহরিতে ব্যবহৃত ৪ শতাধিক খাদ্যপণ্য পরীক্ষাধীন
খাগড়াছড়িতে নতুন করে হামে আক্রান্ত ১৬ শিশু হাসপাতালে ভর্তি
করোনায় আক্রান্ত কর্মকর্তার ৫ সহকর্মী কোয়ারেন্টিনে
চাঁদপুর লকডাউন


জন্মদিনে নিঃসঙ্গ জয়া, আবেগঘন বার্তা অভিষেক-শ্বেতার
বরিশালে অটোরিকশায় বাসদের ফ্রি অ্যাম্বুলেন্স সেবা
খুনি মাজেদের ফাঁসি যেকোনো সময়
করোনা চিকিৎসার সরঞ্জাম দিল চায়না রেলওয়ে গ্রুপ
পুলিশ সদস্যদের সুরক্ষা নিশ্চিতে সদরদপ্তরের আহ্বান