php glass

লক্ষতম ব্লগারের কথা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ব্লগিং শক্তি ও সম্ভাবনাকে আরো বিস্তৃত করতে গত দুই বছরের মতো এ বছরও পাবলিক লাইব্রেরির মিলনায়তনে অনুষ্ঠিত হল ৩য় বাংলা ব্লগ দিবস। প্রতিপাদ্য বিষয় ছিল ‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন’।

ব্লগিং শক্তি ও সম্ভাবনাকে আরো বিস্তৃত করতে গত দুই বছরের মতো এ বছরও পাবলিক লাইব্রেরির মিলনায়তনে অনুষ্ঠিত হল ৩য় বাংলা ব্লগ দিবস। প্রতিপাদ্য বিষয় ছিল ‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন’।

ব্লগারদের এ মিলন মেলায় অন্যতম আকর্ষণ ছিল এক লক্ষতম ব্লগার হওয়া নিয়ে। কে হচ্ছেন সেই ব্যক্তি তা নিয়ে সবার মাঝে উৎকণ্ঠা বিরাজ করলেও এ আয়োজনের অন্যতম উদ্যোক্তা সামহোয়্যার ইন ব্লগের হেড অব অ্যালিয়েন্সেস সৈয়দা গুলশান ফেরদোস জানা আগের দিনই নির্ধারণ করেছিলেন সেই ব্যক্তিকে রেজিস্ট্রেশন করার ত্রিশ মিনিটের মধ্যে।

সোমবার ব্লগ দিবসের অনুষ্ঠানের শেষের দিকে সবার উৎকণ্ঠার অবসান ঘটিয়ে জানা ঘোষণা করলেন তার নাম।

সামহোয়্যার ইন ব্লগের ১ লক্ষতম ব্লগারের নাম আশিকুর রহমান রাসেল। তিনি ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের ৪র্থ সেমিস্টারের ছাত্র।

পুরস্কার হিসেবে দেওয়া হল একটি ল্যাপটপ, ক্রেস্ট ও পাঁচ হাজার টাকা মূল্যমানের বই।

তার সাথে কথা হয় বাংলানিউজের। পুরস্কার পেয়ে কেমন লাগছে এ প্রশ্নের উত্তরে তিনি বললেন, ‘এটা আমার জন্য সারপ্রাইজিং গিফট। ব্লগিং জগতে প্রবেশ করতেই এমন একটা অভ্যর্থনা পেয়ে খুব ভালো লাগছে।’

তিনি তার অনুভূতি প্রকাশ করে বললেন, ‘১৮ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় সামহোয়্যার ইন ব্লগে বন্ধুর দেওয়া এক পোস্টে কমেন্ট করার উদ্দেশ্যেই রেজিস্ট্রেশন করেছিলাম। কমেন্ট করতে পারিনি; কারণ সামু এত তাড়াতাড়ি কাউকে কমেন্ট করার অনুমতি দেয়না। ৭টার দিকে সামহোয়্যার ইন ব্লগ থেকে আমাকে কল দিয়ে জানানো হয় যে আমি এই ব্লগের এক লক্ষতম ব্লগার এবং ৩য় ব্লগ দিবসে আমাকে সংবর্ধনা দেওয়া হবে। প্রথমে বিশ্বাস না হলেও পরে ব্লগ দিবসের কথা ভেবে বিশ্বাস করেছিলাম ব্যাপারটা। এখানে আসার পরও ভাবিনি আমার জন্য এত বড় একটা সারপ্রাইজ অপেক্ষা করছে। এটা মেঘ না চাইতেই বৃষ্টির মত ছিল। এই পুরস্কার আমাকে নিয়মিত ব্লগিং করতে উৎসাহিত করবে। আমি ব্লগের কোন নিয়ম ভঙ্গ না করে নিয়মিত লিখে যাবো।’

উল্লেখ্য বাংলা ব্লগ ২০০৫ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে। ২০০৯ সালের ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো পালন  করা হয় বাংলা ব্লগ দিবস।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১১

ফিজের করণীয় বাতলে দিলেন ভারতীয় পেসার
কমিউনিটি স্বাস্থ্যকর্মী সম্মেলন শুরু ২২ নভেম্বর
সার্কের দেশগুলোর সঙ্গে বাণিজ্য ঘাটতি ৭০০০ মিলিয়ন ডলার
কুবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
জনসভায় কথা বলার ভয় কাটিয়ে ওঠার উপায়


‘পেঁয়াজের দাম কমতে আরও কয়েক মাস লাগবে’
৩৩৩-এ ডিএনসিসির সেবা চালু
এসিড রাখার দায়ে এক ব্যক্তির ৫ বছরের কারাদণ্ড
নূর হোসেনকে নিয়ে কটূক্তির প্রতিবাদে কুড়িগ্রামে বিক্ষোভ
চবির নতুন প্রক্টর অধ্যাপক মনিরুল হাসান