php glass

‘বাংলা ভাষাকে ছড়িয়ে দেবে ব্লগ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘মানুষ নিজেকে প্রকাশ করতে ব্যস্ত হয়ে পড়ে। নিজেকে প্রকাশ করার অন্যতম মাধ্যম হলো ব্লগ। সেই সুবাদে বাংলা ভাষা বিশ্বময় ব্লগের মাধ্যমেই ছড়িয়ে যাবে।’ তৃতীয় বাংলা ব্লগ দিবসে বিশেষ অতিথি অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ব্লগ সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন।

‘মানুষ নিজেকে প্রকাশ করতে ব্যস্ত হয়ে পড়ে। নিজেকে প্রকাশ করার অন্যতম মাধ্যম হলো ব্লগ। সেই সুবাদে বাংলা ভাষা বিশ্বময় ব্লগের মাধ্যমেই ছড়িয়ে যাবে।’ তৃতীয় বাংলা ব্লগ দিবসে বিশেষ অতিথি অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ব্লগ সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘বর্তমানে সাইবার আইন নিয়ে কথা হচ্ছে। আইন মানে হলো নিয়ন্ত্রণ করা। ব্যক্তিকে মত প্রকাশের স্বাধীনতা দিচ্ছে অনলাইন জগৎ। কিন্তু পাশাপাশি ব্যক্তির উপর আক্রমণও হচ্ছে। তাই নিয়ন্ত্রণ জরুরি। তবে নিয়ন্ত্রণটা যাতে চাপিয়ে দেওয়া না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। সাইবার আইন হওয়া উচিত ব্লগারদের মতামত নিয়েই।’

পাবলিক লাইব্রেরিতে সোমবার বিকাল ৫টায় শুরু হওয়া বাংলা ব্লগ দিবস উদযাপন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা নজরুল ইসলাম খান এবং বিশিষ্ট শিক্ষাবিদ ড. আনিসুজ্জামান। ড. আনিসুজ্জামান বলেন, ‘মিশরসহ আরবের অনেক দেশেই ব্লগ ও অন্যান্য অনলাইন মাধ্যমগুলো দ্বারা গণজাগরণ হয়েছিল। বাংলাদেশেও একদিন গণজাগরণ হবে। হয়তো দেশটা ব্লগাররাই পাল্টে দেবে।’

ব্লগ সম্পর্কে এভাবেই বক্তব্য রাখেন অতিথিরা। তবে যাদের জন্য আয়োজন সেই ব্লগাররা বিকেল থেকেই অনুষ্ঠানস্থলে ভীড় করতে থাকেন। পাবলিক লাইব্রেরির সম্মেলনকক্ষ কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে। এবারের ব্লগ দিবসে অংশ নেওয়া ১৩টি ব্লগের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরে নিজ নিজ ব্লগের সঞ্চালকরা।

প্রথমবারের মতো বাংলানিউজের ব্লগ ‘ব্লগ বাংলা’ অংশ নিচ্ছে বাংলা ব্লগ দিবসে। নির্মানাধীণ ব্লগ হয়েও নিজেদের তুলে ধরে ‌‘ব্লগ বাংলা’।

বাংলা ব্লগ দিবসের অন্যতম উদ্যোক্তা সামহোয়্যারইনের হেড অব অ্যালিয়েন্সেস সৈয়দা গুলশান ফেরদোস জানা বলেন, ‘এমন একটি দিন দেখতে পাবো তা কখনো কল্পনা করিনি। বাংলা ভাষায় ব্লগ চর্চা সামনে আরো এগিয়ে যাবে এমনটাই আমাদের প্রত্যাশা।’

সামহোয়্যার ইন ব্লগে রবিবার ১ লক্ষতম ব্লগার রেজিস্ট্রেশন করেছেন। সেই ব্লগারকে উৎসাহিত করতে পুরস্কার ঘোষণা করা হয়। আশিকুর রাসেল নামে সেই ব্লগারকে সামইনের পক্ষ থেকে একটি ল্যাপটপ উপহার দেওয়া হয়। এছাড়া বিশেষ ক্ষেত্রে ব্লগিংয়ের জন্য ১০ জন ব্লগারকেও পুরস্কার প্রদান করে সামহোয়্যার ইন।

অন্যদিকে বাংলানিউজের পক্ষ থেকে উপস্থিত সকল ব্লগার ও অতিথিবৃন্দকে বাংলানিউজের ডায়েরি উপহার হিসেবে দেওয়া হয়।

ব্লগারদের মিলন মেলায় উপস্থিত ব্লগাররা শুরু থেকেই ব্লগগুলোর বিভিন্ন কাজ নিয়ে কথা বলেন। ভবিষ্যতে ব্লগ কেমন হবে কিংবা কী হওয়া উচিত সে বিষয়গুলোও উঠে আসে মুক্ত আলোচনায়। অনুষ্ঠানের শেষে এসে এবারের ব্লগ দিবসে আরো দুটি ব্লগ একাত্বতা প্রকাশ করে। ব্লগ দুটি হলো- প্রতীক ও শব্দনীড়। রাত সাড়ে নয়টায় ভাঙে দুইশতাধিক ব্লগারের এ মিলনমেলা।  

উল্লেখ্য, ব্লগিং শক্তিকে ও সম্ভাবনাকে আরো বিস্তৃত করতে গত দুই বছর বাংলা ব্লগ দিবস পালন হয়ে আসছে। বাংলা ব্লগ ২০০৫ সালের ডিসেম্বর মাসে যাত্রা শুরু করে। ২০০৯ সালের ১৯ ডিসেম্বর প্রথমবারের মতো পালন  করা হয় বাংলা ব্লগ দিবস। এবারের ব্লগ দিবসের প্রতিপাদ্য বিষয়  ছিল ‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন’। ১৩ টি ব্লগ কমিউনিটি প্ল্যাটফর্মের যৌথ আয়োজনে সোমবার হয়ে গেল তৃতীয় বাংলা ব্লগ দিবস।

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১১

দানবীর রণদাপ্রসাদ সাহার জন্ম
মেসির গোলে লিড নিয়ে বিরতিতে আর্জেন্টিনা
আইসিসিআর অ্যাওয়ার্ডে ভূষিত হলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বনানীতে ট্রেনের ধাক্কায় শিশুর মৃত্যু
বরের ‘নাগিন ড্যান্স’ দেখে বিয়ে ভেঙে দিল কনে!


অশ্লীল নৃত্যের অভিযোগে যাত্রা প্যান্ডেল ভেঙে দিলো ইউএনও
মেসির গোলে এগিয়ে আর্জেন্টিনা
ফোকফেস্টে দেখা মিললো শাবনাজ-বিন্দুর
শাবিপ্রবি মাভৈঃ আবৃত্তি সংসদের ২১ বছর পূর্তি উদযাপন
কেশবপুরের বিতর্কিত ইউএনও মিজানূর রহমানকে অবশেষে বদলি