php glass

ইউএফও নয়, চীনের হেলিকপ্টার!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চীনা হেলিকপ্টারের মডেল। ছবি: সংগৃহীত

walton

অত্যাধুনিক সমরাস্ত্র তৈরিতে অনেক এগিয়েছে চীন। নিত্যনতুন যুদ্ধ-সরঞ্জাম তৈরি করে তাক লাগাতে তাদের জুড়ি নেই। কিন্তু, এবার একটি হেলিকপ্টারের ডিজাইন ছাড়িয়ে গেছে আগের সবকিছুকে। 

সম্প্রতি ইউএফও (কল্পিত এলিয়েন উড়োযান) আকৃতির এয়ারক্র্যাফটের প্রটোটাইপ তৈরি করেছে চীন। এর নাম দেওয়া হয়েছে ‘সুপার গ্রেট হোয়াইট শার্ক’। 

অত্যাধুনিক এই হেলিকপ্টার এমনভাবে ডিজাইন করা হয়েছে যা ভবিষ্যতে ডিজিটাল তথ্যযুদ্ধে ব্যবহারের উপযোগী।

সম্প্রতি প্রকাশ পেয়েছে এয়ারক্র্যাফটটির প্রাথমিক মডেলের একটি ছবি। আমেরিকান এএইচ-৬৪ অ্যাপাচে ও সিএইচ-৫৩ সি স্ট্যালিয়ন, রাশিয়ান কেএ-৫২ ও এমআই-২৬ হেলিকপ্টারের ডিজাইনের মিশ্রণ রয়েছে নতুন এই এয়ারক্র্যাফটে। 

এর পাখা অনেকটা স্টিলথ হেলিকপ্টার ইউএস বি-২ বোম্বারের মতো। এটি ৭ দশমিক ৬ মিটার অর্থাৎ প্রায় ২৫ ফুট লম্বা।  উচ্চতায় ৩ মিটার অর্থাৎ প্রায় ১০ ফুট। এটি একসঙ্গে দু’জন ক্রু বহনে সক্ষম। 

হেলিকপ্টারের বাইরের কাভার এর মোটর ও ইঞ্জিন ঢেকে রাখে। এতে শত্রুপক্ষ সহজেই এর অবস্থান নির্ণয় করতে পারবে না। এমনকি ধরা পড়বে না রাডারেও। 

সম্প্রতি তিয়ানজিনে চীনা হেলিকপ্টার এক্সপজিশনে এয়ারক্র্যাফটের প্রটোটাইপটি প্রদর্শন করা হয়েছে। তবে, এখনো এর ফ্লাইট টেস্ট করা হয়নি।

অবশ্য ‘সুপার গ্রেট হোয়াইট শার্ক’ ইউএফও আকৃতির প্রথম হেলিকপ্টার নয়। এর আগে ১৯৫০ এর দিকে কানাডিয়ান কোম্পানি এ.ভি. রো এয়ারক্র্যাফট একই ধরনের দেখতে একটি হেলিকপ্টারের ডিজাইন করে। যা পরে বাস্তবেই তৈরি ও ফ্লাইট টেস্ট করে মার্কিন সেনাবাহিনী। 
সেই টেস্টে ভিজি-৯ অভ্রকার মাটি থেকে মাত্র তিন ফুট উপরে উঠেই অস্থিতিশীল হয়ে যায়।

তবে, ১৯৬১ সালের পর প্রযুক্তি অনেকদূর এগিয়ে গেছে এবং চীন অত্যাধুনিক সমরাস্ত্র তৈরিতে শীর্ষে। তাই, নতুন এই এয়ারক্র্যাফট ফ্লাইট টেস্টে পাস করবে বলে আশা করাই যায়!  

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৯
এফএম/

গোপালগঞ্জে ট্রলিচাপায় খাদ্য পরিদর্শকের মৃত্যু
‘কর দিয়েই ব্যবসায় চ্যাম্পিয়ন হতে হবে’
রূপপুর পারমাণবিক প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিকের মৃত্যু
১৩তম গ্রেড প্রত্যাখ্যান, ১১তমই চান সহকারী শিক্ষকরা
যুদ্ধাপরাধের বিচারের মূল উদ্দেশ্য সত্য বের করা


খালেদার মুক্তির দাবিতে মুক্তিযুদ্ধ প্রজন্ম দলের বিক্ষোভ
আগরওয়াল-রাহানের জুটি ভাঙলেন রাহি
মসজিদে নববী: মহানবী (সা.)-এর সব কাজ-কর্মের প্রাণকেন্দ্র
জয় এখনই কেন্দ্রীয় নেতৃত্বে আসতে চান না: কাদের
পেঁয়াজ সিন্ডিকেট চিহ্নিতের চেষ্টা চলছে: কাদের