php glass

‘চাঁদের’ সংখ্যায় বৃহস্পতিকে ছাড়ালো শনি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘চাঁদের’ সংখ্যায় বৃহস্পতিকে ছাড়ালো শনি

walton

উপগ্রহের সংখ্যায় বৃহস্পতিকে ছাড়িয়ে গেছে শনি। ‘রিং প্ল্যানেট’ নামে খ্যাত গ্রহটির চারপাশে নতুন করে আরও ২০টি উপগ্রহের সন্ধান পেয়েছেন মার্কিন জ্যোতির্বিদরা।

এ নিয়ে সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম এই গ্রহে ‘চাঁদের’ সংখ্যা দাঁড়িয়েছে ৮২টি। অন্যদিকে, বৃহস্পতির রয়েছে ৭৯টি উপগ্রহ।

যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে বসানো শক্তিশালী টেলিস্কোপ সুবারুতে ধরা পড়েছে শনির কক্ষপথে ঘুরতে থাকা নতুন উপগ্রহগুলো। তবে, সেগুলোর আকার বেশ ছোট। উপগ্রহগুলোর ব্যাস মোটামুটি পাঁচ কিলোমিটারের মতো।

সম্প্রতি ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যানজেলস ও ইউনিভার্সিটি অব হাওয়াইয়ের বিজ্ঞানীদের যৌথ গবেষণায় পাওয়া এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

নতুন উপগ্রহগুলোর মধ্যে ১৭টি শনির আবর্তনের প্রতিকূলে ও বাকি তিনটি উপগ্রহ এর অনুকূলে আবর্তন করছে। অনুকূলে থাকা উপগ্রহগুলোর মধ্যে দু’টির নিজ কক্ষপথ পরিভ্রমণ করতে সময় লাগে প্রায় দুই বছর। অপরদিকে, অনুকূলে থাকা বাকি একটিসহ প্রতিকূলে থাকা উপগ্রহগুলোর কক্ষপথ পরিভ্রমণে তিন বছরের মতো সময় লাগে।

শনি গ্রহের চারপাশে আকর্ষণীয় বলয়ের কারণেই এর সৌন্দর্য সৌরজগতের অন্য গ্রহগুলোর চেয়ে কিছুটা বেশি। এটি নিয়ে বিজ্ঞানীদেরও আগ্রহ বেশ। এখন উপগ্রহের সংখ্যার দিক থেকেও রীতিমতো রাজায় পরিণত হয়েছে ধূসর গ্রহটি।

তবে, সংখ্যায় শনির কাছে হেরে গেলেও সবচেয়ে বড় উপগ্রহ নিয়ে এখনো নিজের আধিপত্য জানান দিয়ে যাচ্ছে সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি।

গবেষণায় নেতৃত্ব দেওয়া জোতির্বিজ্ঞানী ড. স্কট শেফার্ড বলেন, শনি ও বৃহস্পতির চারপাশে আরও ছোট-বড় অসংখ্য উপগ্রহের সন্ধান পাওয়া যাবে। তবে, তার জন্য আরও শক্তিশালী টেলিস্কোপ ব্যবহার করতে হবে।

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
কেএসডি/একে

ক্লিক করুন, আরো পড়ুন: ফিচার
ট্রেন দুর্ঘটনা: প্রতিবেদন জমা দিলো তদন্ত কমিটি
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মূল বক্তা মোদী
পলাশে সড়ক দুর্ঘটনায় কিশোরের মৃত্যু
যুক্তরাজ্য বিএনপির কমিটি অনুমোদন
এমপিদের উপজেলায় সভাপতি হওয়া নিরুসাহিত করা হচ্ছে


‘স্মার্ট’ বানরের অনলাইনে কেনাকাটা!
ফেনীতে চার দিনব্যাপী আয়কর মেলা শুরু
গোপালগঞ্জে ট্রলিচাপায় খাদ্য পরিদর্শকের মৃত্যু
‘কর দিয়েই ব্যবসায় চ্যাম্পিয়ন হতে হবে’
রূপপুর পারমাণবিক প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিকের মৃত্যু