php glass

‘মুক্তির গানে হোক দুর্নীতি প্রতিরোধ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ৯ ডিসেম্বর ‘স্বাধীনতার গৌরবময় চল্লিশ: চাই সুশাসন-দুর্নীতি প্রতিরোধ’ প্রতিপাদ্য নিয়ে টিআইবি এ বছর আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান।

আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে ৯ ডিসেম্বর ‘স্বাধীনতার গৌরবময় চল্লিশ: চাই সুশাসন-দুর্নীতি প্রতিরোধ’ প্রতিপাদ্য নিয়ে টিআইবি এ বছর আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠান।  

‘মুক্তির গানে হোক দুর্নীতি প্রতিরোধ’ - স্লোগান নিয়ে টিআইবির অনুপ্রেরণায় তরুণ স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত ঢাকা ইয়েস (ইয়ুথ এনগেইজমেন্ট অ্যান্ড সাপোর্ট) ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীসহ খ্যাতিমান শিল্পীবৃন্দের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্বাধীনতার চেতনায় উজ্জীবিত হয়ে দেশ গঠনে ও দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনে যোগ্য নেতৃত্ব দানে তরুণ প্রজন্মকে উৎসাহিত করার লক্ষ্যে এই অনুষ্ঠানের আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

ধানমন্ডির রবীন্দ্র সরোবরের মুক্তমঞ্চে বিকেল ৪টায় দুর্নীতিবিরোধী তরুণ সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশিষ্ট কথা সাহিত্যিক ও টিআইবি’র ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি জেনারেল সেলিনা হোসেন। তিনি তারুণ্যের শক্তি দিয়ে দুর্নীতির বিরুদ্ধে আরেকটি যুদ্ধের আহ্বান জানান। শুভেচ্ছা বক্তব্য রাখেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, ‘আমরা এ বছর স্বাধীনতার চল্লিশ বছর উদযাপনের মধ্য দিয়ে স্বাধীনতার চেতনাকে দুর্নীতি প্রতিহতের শক্তিতে রূপান্তরিত করতে চাই।’

প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব ক্যাপ্টেন (অবঃ) তাজুল ইসলাম। তিনি তরুণদের সারা বিশ্বের কাছে বাংলাদেশকে একটি দুর্নীতিমুক্ত দেশ হিসেবে তুলে ধরার আহ্বান জানান।’

উদ্বোধনী অনুষ্ঠানে টিআইবি’র উদ্যোগে গঠিত ঢাকা ইয়েস নাট্যদলের দুর্নীতিবিরোধী প্রযোজনা ‘সঙ এর বিধান’ উপস্থাপিত হয়।এতে সমাজের বিভিন্ন অসঙ্গতির চিত্র সুনিপুণভাবে ফুটিয়ে তোলা হয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই মঞ্চে আসেন স্বাধীনতা সংগ্রামের শব্দসৈনিক ও স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী শাহীন সামাদ, তিমির নন্দী, মনোরঞ্জন ঘোষাল ও ডালিয়া নওশীন। তাঁরা মুক্তিযুদ্ধের সময়ের গানগুলো পরিবেশনের মাধ্যমে শ্রোতা-দর্শকদের স্বাধীনতা সংগ্রামের চেতনায় উদ্দীপ্ত করেন। অন্যদিকে শিল্পী সায়ান ও হাসান আবিদুর রেজা জুয়েল মুক্তির গান পরিবেশন করেন। সব শেষে মঞ্চে আসে জনপ্রিয় ব্যান্ড ‘দলছুট’। অনুষ্ঠানে মুক্তির গান পরিবেশনার মাধ্যমে উপস্থিত তরুণদেরকে মুক্তিযুদ্ধের চেতনায় এক দুর্নীতিমুক্ত বাংলাদেশ গঠনের প্রত্যয় ব্যক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১১

ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন


সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা