php glass

স্বপ্ন নিয়ে চবিতে অজস্র শিক্ষার্থী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চারপাশে হৈ হৈ রব। মনে হচ্ছে সামনেই কোনো উৎসবে মাতবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। নতুন নতুন ছেলেমেয়েরা প্রতিদিনই ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে। এরা সবাই এসেছে ভর্তি পরীক্ষায় অংশ নিতে।

চারপাশে হৈ হৈ রব। মনে হচ্ছে সামনেই কোনো উৎসবে মাতবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। নতুন নতুন ছেলেমেয়েরা প্রতিদিনই ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে। এরা সবাই এসেছে ভর্তি পরীক্ষায় অংশ নিতে। চবির ২০১১-১২ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা উপলক্ষে ক্যাম্পাস এখন আনন্দ নগরে রূপ নিয়েছে।

ভর্তি পরীক্ষা উপলক্ষে আবাসিক হল ও কটেজগুলোতে ইতিমধ্যে ভর্তি পরীক্ষায় অংশ নিতে আসা শিক্ষার্থীদের আগমন ঘটছে। আবাসন ব্যবস্থা নিয়ে তাদের কিছুটা সমস্যা হলেও এ নিয়ে কোন দুঃখ নেই। বরং তারা এটাকে স্বাভাবিক বাস্তবতা হিসেবেই মেনে নিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আলাওল হলে অবস্থান করছেন মাহমুদুল হাসান। তিনি বাংলানিউজকে বলেন, ‘বড়ভাইদের রুমে উঠেছি। সমস্যা হচ্ছে ঠিকই। তবে উপভোগও করছি। সবাই সারারাত গল্প-গুজব করে কাটাই। পড়াশোনার বিষয়েও বড় ভাইয়েরা পরামর্শ দেয়।’

এদিকে শিক্ষার্থী এবং অভিভাবকের পদচারণায় ক্যাম্পাস মুখরিত হয়ে উঠেছে। মজা হচ্ছে শাটল ট্রেনে। শাটল ট্রেনে চড়ে শিক্ষার্থী গানে গানে পৌঁছে ক্যাম্পাসে। প্রত্যেকের চোখে মুখে উৎকন্ঠা আর প্রতীক্ষার চাপ। ভর্তি যুদ্ধে জয়ী হয়ে সোনার হরিণ রূপী একটি আসন নিজেদের করে নিতে তারা যেন উদগ্রীব হয়ে উঠেছে।

সূদুর লালমনিরহাট থেকে চবিতে ‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে আসা শাহ আলম বলছিল, ‘বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন নিয়ে অনেক দূর থেকে এসেছি। প্রস্তুতিও ভাল, এখন দেখা যাক কি হয়...!’

হাজারও স্বপ্ন লুকিয়ে থাকে শাহ আলমের মত অজস্র শিক্ষার্থীর মনে।

ভর্তি পরীক্ষার প্রথম দিন শনিবার সকাল সাড়ে দশটায় বিজ্ঞান অনুষদের অধীনে ‘এ’ ইউনিট এবং দুপুর আড়াইটায় বনবিদ্যা ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের  ‘এফ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নাসিম হাসান বাংলানিউজকে বলেন, ‘শনিবার থেকে আগামী বৃহস্পতিবার পর্যন্ত শাটল ট্রেন নিয়মিত ৭ বার চলাচলের পাশাপাশি অতিরিক্ত আরো তিনবার করে চলাচল করবে।’

ভর্তি পরীক্ষা কমিটি সূত্র থেকে জানা যায়, ‘ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে ২৭ নভেম্বর রোববার  সকালে জীববিজ্ঞান অনুষদের অধীনে এইচ ১-৩ ইউনিটের এবং বিকেলে ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজের ‘জি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর পরদিন ২৮ নভেম্বর সোমবার সকালে ব্যবসায় প্রশাসন অনুষদ  ‘সি-১’ ইউনিট ( উচ্চ  মাধ্যমিক ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন কমার্স, ডিপ্লোমা ইন বিজনেস স্ট্যাডিজ শাখা)  এবং বিকেলে ‘সি২-৩’ ইউনিট (উচ্চ মাধ্যমিক মানবিক ও বিজ্ঞান শাখা) এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া ২৯ নভেম্বর মঙ্গলবার কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে ‘বি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ৩০ নভেম্বর বুধবার সকালে সমাজ বিজ্ঞান অনুষদের ইউনিট ‘ডি ১-৩’ এবং বিকেলে ‘বি ২-৫’ ইউনিট (আরবি, ইসলামিক স্টাডিজ, চারুকলা, প্রাচ্যভাষা ও নাট্য কলা) এর পরীক্ষা এবং ভর্তি পরীক্ষার শেষ দিন ১ ডিসেম্বর সকালে আইন অনুষদের ই ইউনিট এবং বিকেলে বি-৬ ইউনিটের (ফার্সী ভাষা ও সাহিত্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় ৩ হাজার ৮৬৯ টি আসনের জন্য ১ লাখ ২৩ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। প্রতি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করবে গড়ে প্রায় ৩২জন শিক্ষার্থী।

পরীক্ষার্থীরা www.cu.ac.bd ওয়েবসাইটে এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে তাদের পরীক্ষার আসন বিন্যাস জানতে পারবে। পরীক্ষার ফল একইভাবে জানা যাবে।

মোবাইলে সিট প্ল্যান জানতে  CU SP Unit Roll No এবং পাঠাতে হবে ৯৯৩৪ নম্বরে । এসএমএস এর মাধ্যমে প্রাপ্ত সিট প্ল্যান শিক্ষার্থীদের অনুসরণ করতে হবে ।

আর ভর্তি পরীক্ষার ফলাফল পরীক্ষার পরবর্তী দিবাগত রাত থেকে  জানা যাবে। এজন্য CU R Unit Roll No এবং ৯৯৩৪ নম্বরে পাঠাতে হবে ।

পরীক্ষা শেষ করে শিক্ষার্থীরা পৌঁছে যাবে নিজ নিজ গন্তব্যে। কেউ কেউ ভর্তি হবে। ফিরে আসবে। তবে যারা আর আসবে না তাদের চোখে মুখে লেগে থাকবে এ চমৎকার ক্যাম্পাসের অনুভূতি।

সুন্দরবনে অনুপ্রবেশের দায়ে ইউপি সদস্যসহ আটক ১৯
বাড্ডায় গুলিতে আহত আরও এক ডাকাতের মৃত্যু
ড্রয়ে শেষ হলো রাজশাহী-খুলনা ম্যাচ
বনানীতে জিওর্দানোর আউটলেট
ওসমানী মেডিক্যালের ২ কর্মকর্তাসহ চারজনের বিরুদ্ধে চার্জশিট


গাজায় ইসরায়েলি হামলায় ‘ইসলামিক জিহাদ’র জ্যেষ্ঠ নেতা নিহত
আশ্রয়ণ প্রকল্পের ১২ বসতঘর ভষ্মিভূত
ঝিনাইদহে ট্রাকচাপায় নারী নিহত 
কাতালানদের বিক্ষোভে ফরাসি পুলিশের বাধা
রেল দুর্ঘটনায় ফজলে করিমের শোক