php glass

‘শুধু মুক্তিযুদ্ধ নয়, তার পূর্বাপর ইতিহাস জানতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারক বক্তৃতায় হাসান আজিজুল হক

walton

ঢাকা: “শুধু মুক্তিযুদ্ধের ইতিহাস জানলে চলবে না, মুক্তিযুদ্ধের পূর্বাপর ইতিহাস তোমাদের জানতে হবে। তোমরা সবটুকুই জানো, ভালোমন্দ দিক সবটাই জানা উচিত। তাহলে একদিন তোমরা এক নতুন ইতিহাস রচনা করতে পারবে। দেশকে ভালোবেসে তোমরা বাংলাদেশকে একদিন সর্বশ্রেষ্ঠ দেশে পরিণত করবে।”

শুক্রবার (২২ মার্চ) মুক্তিযুদ্ধ জাদুঘরের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মারক বক্তৃতায় এমনটাই বলছিলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এ সময় তিনি নতুন প্রজন্মকে দেশ ও ইতিহাস সম্পর্কে সার্বিকভাবে জানার আহ্বান জানান।

হাসান আজিজুল হক বলেন, আজকে নতুন প্রজন্ম যদি দেশ ও জাতি গঠনের ইতিহাস না জানে, তবে তারা মূর্খ থাকবে। কিভাবে একটি জাতি নিজের বৈশিষ্ট্য বজায় রেখে দেশ গঠন করলো, সে কথা তাদের জানতে হবে। বাঙালি জাতি যখন জাগে, তখন তারা এক বিপ্লবী জাতি। তাদের অভ্যাস খারাপ, তারা ঘুমিয়ে না পড়লেও নিশ্চিন্ত হয়ে বসে থাকে। তাদের ধাক্কা না দিলে জাগে না তখন।

মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত দেশ বাংলাদেশ চরম সঙ্কটেও কখনো পরান্মুখ হয়নি  উল্লেখ করে তিনি বলেন, আমাদের অনেক দুর্নাম ছিল। অথচ আজকে আমরা শ্রেষ্ঠতম জাতি। বাংলা ভাষা পৃথিবীর পঞ্চম শ্রেষ্ঠ ভাষা, যে ভাষায় কথা বলে ৩৩ কোটি লোক। আজকে বাংলাদেশের এই অভ্যুত্থানের জন্য যার নাম সর্বাগ্রে উচ্চারণ করতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি নিজের জীবন দিয়ে, এমনকি সপরিবারে এই দেশের জন্য জীবন দিয়ে গেছেন।

মুক্তিযুদ্ধ জাদুঘর গঠনের মাধ্যমে মুক্তিযুদ্ধের প্রজন্মের দায়িত্ব যখন শেষ হয়ে এসেছে, তখন এ দায়িত্বের গুরুভার নতুন প্রজন্মকে কাঁধে তুলে নিতে হবে বলে অনুরোধ করেন হাসান আজিজুল হক।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ রাখেন ট্রাস্টি মফিদুল হক, মুক্তিযুদ্ধ জাদুঘরে বার্ষিক প্রতিবেদন পাঠ করেন আরেক ট্রাস্টি রবিউল হুসাইন।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, মার্চ ২২, ২০১৯
এইচএমএস/এমজেএফ

ksrm
বান্দরবানে বাসের ধাক্কায় পুলিশ কনস্টেবল নিহত
সাতক্ষীরায় সড়ক দুর্ঘটনায় মাছ ব্যবসায়ী নিহত
ভবনের উপর থেকে নির্মাণসামগ্রী পড়ে শ্রমিকের মৃত্যু
নোংরা পানি পেরিয়েই যেতে হয় স্কুলে 
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে


১৬ জন নিয়োগ দেবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ
ডেঙ্গুরোগী কমছে শেবাচিম হাসপাতালে
ডেঙ্গুতে ঢামেকে আরও একজনের মৃত্যু, নতুন ভর্তি ৯৬
বেতিসের বিপক্ষেও নেই মেসি
মহেশখালে উচ্ছেদ শুরু করেছে সিডিএ