php glass

পজিটিভ পেইন্টিং!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

একবার ভারতের এক বিখ্যাত চিত্রনায়িকার নগ্ন দেহে রঙতুলি দিয়ে এমনভাবে পেইন্ট করা হয়েছিল যে সাধারণভাবে দেখে বোঝার উপায় ছিল না যে তিনি পুরো নিমসুতো অবস্থায় আছেন।

একবার ভারতের এক বিখ্যাত চিত্রনায়িকার নগ্ন দেহে রঙতুলি দিয়ে এমনভাবে পেইন্ট করা হয়েছিল যে সাধারণভাবে দেখে বোঝার উপায় ছিল না যে তিনি পুরো নিমসুতো অবস্থায় আছেন। শিল্পী তার তুলির আঁচড়ে নায়িকাকে নানা রঙে এমনভাবে চিত্রিত করে তুলেছিলেন যে মোটামুটি কাছ থেকে দেখেও যে কারও ভ্রম হয় যে তিনি আধুনিক ছাটের ফ্যাশনেবল পোষাক পরে আছেন।  

নায়িকাটি ছিলেন ভারতের বিখ্যাত সিনেমা ব্যক্তিত্ব মহেশ ভাটের ইঁচরে পাকা মেয়ে পুজা ভাট। সুতরাং আলোড়নটা পূর্বানুমানের চেয়ে বেশিই ছিল। তার চিত্রিত নগ্ন দেহের ছবি বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হবার পর বোম্বাই দিল্লি থেকে নিয়ে নিউ ইয়র্ক পর্যন্ত হিন্দি ছবির দর্শকদের মাঝে ব্যাপক তোলপাড়ের সৃষ্টি হয়। পক্ষে-বিপক্ষে নানান কথা ফেনাতে থাকে। তবে ফিল্মি সওদাগর আর সিনে পত্রিকাওয়ালারা শুরুতেই জানতেন যে এটা ছিল বোম্বাইয়া ওই নায়িকার পাবলিসিটি কৌশল। নিজেকে অন্যদের থেকে আলাদা করতে আর অভিনয় ক্ষমতা ছাড়াও দর্শক চাহিদার বিচারে নাম্বার ওয়ান তকমাটি ছিনিয়ে নিতেই তার এ কৌশল ছিল। এবং এ কৌশলে তিনি মোটামুটি সফলও হয়েছিলেন।

অপরদিকে, চিত্রনায়িকার নগ্ন দেহকে রঙতুলির আ‍চঁড়ে চিত্রিত করার অপরাধে (!) শিল্পীকে কোনও ক্ষেসারত দিতে তো হয়নি, বরং সংশ্লিষ্টরা তাকে বাহবাই দিয়েছিলেন।

তবে সম্প্রতি নিউইয়র্কে একই কাজের জন্য (তবে এক্ষেত্রে মেয়েটি নায়িকা নন, সাধারণ মডেল) কোর্টের বিধিনিষেধের সম্মুখীন হতে হয়েছে এক শিল্পীকে। এমনকি এহেন কাজের জন্য কয়েক ওয়াক্ত জেলের ভাতও খেয়েছেন শিল্পি অ্যান্ডি গোলাব ও তার নগ্ন মডেল কার্লা স্টোরি।

প্রকাশিত সংবাদে জানা গেছে, ৪৫ বছর বয়েসি পেইন্টার অ্যান্ডি গোলাব নিউইয়র্ক টাইমস স্কয়ারে দিনের বেলায় প্রকাশ্যে এক নগ্ন নারী মডেলের দেহে পেইন্ট করছিলেন। এ অপরাধে নিউইয়র্ক পুলিশ তাকে গ্রেপ্তার করে কারাগারে প্রেরণ করে। পুলিশ তার বিরুদ্ধে দিনের বেলায় জনবহুল স্থানে প্রকাশ্যে জনসম্মুখে ন্যুড পেইন্টিং করার অভিযোগ এনেছে।

তবে, অ্যান্ডি গোলাবের আইনজীবী রোনাল্ড কিউবি বলেন- অ্যান্ডি নিউইয়র্ক সিটির প্রচলিত ডে টাইম এবং নাইট টাইম আইন ভঙ্গ করেছেন বলে আমি মনে করি না। তাছাড়া সে গত ৩ বছর ধরেই ন্যুড মডেল পেইন্টিং করে আসছে।

ম্যানহাটান ক্রিমিনাল আদালতে এ শুনানির পর বিচারক অ্যান্ডির বিরুদ্ধে দিবালোকে ও জনসম্মুখে নগ্ন নারী মডেলের দেহে পেইন্ট করার ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। তবে কোর্ট এক অ্যাগ্রিমেন্টে তাকে যে কোনও স্থানে এবং যে কোনও সময় শুধুমাত্র নারী মডেলের নগ্ন স্তন পর্যন্ত পেইন্ট করার অনুমতি দিয়েছে। আর সম্পূর্ন নগ্ন নারী মডেলেরে দেহ চিত্রায়নের জন্য সময় বেধে দিয়েছে সূর্য ডোবার পর অর্থাৎ দিনের আলো নিভে যাওয়া অন্ধকারে।

অ্যান্ডির সাথে টেক্সস থেকে আসা নগ্ন মডেল কার্লা স্টোরিকেও গ্রেপ্তার করা হয়। তাদের উভয়কে একই ধরনের অপরাধের জন্য কোর্ট আগামী ৬ মাস উপরোক্ত শর্ত আরোপ করে এবং আগামী ৬ মাসের মধ্যে তারা পুনরায় গ্রেপ্তার না হলে তাদের ওপর থেকে অভিযোগ তুলে নেয়া হবে বলে অ্যান্ডির আইনজীবী জানান।

শিল্পের নামে জনগণের অধিকারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা উচিত নয় উল্লেখ করে কোর্টের রায় সম্পর্কে অ্যান্ডির আইনজীবী রোনাল্ড বলেন- এই রায়ের ফলে নিউইয়র্ক সিটির আইন যে কোনও জনসাধারণের বিনোদন, নাটক, এগজিবিশন বা প্রদর্শনীর বিরুদ্ধে কাজ করবে।

তবে নগ্ন নারী মডেলের শরীরে পেইন্ট করার বিষয়ে অ্যান্ডির ভাষ্য অবশ্য ভিন্ন। মডেলদের নগ্ন শরীরে পেইন্ট করার সময় নানা বাঁক-ভাজ আর চড়াই-উৎরাই এবং দৈহিক শক্তি আমাকে যেভাবে আন্দোলিত করে ক্যানভাসে ছবি আকাঁয় তেমনটা অন্য কিছুতে পাই না। আমি নগ্ন মডেল পেইন্টিংকে পজিটিভ বলেই মনে করি।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, ২৩ নভেম্বর, ২০১১

করমেলার ৫ম দিনে খুলনায় ৫ কোটি ২৮ লাখ টাকা আদায়
ভূমি অধিগ্রহণের টাকা আত্মসাৎ, প্রতারক খালেক কারাগারে
তিনবেলা পেট পুরে ভাত খাচ্ছি, এটাই উন্নয়ন: পরিকল্পনামন্ত্রী
সোহানের অনবদ্য সেঞ্চুরিতে ম্লান শুভাগতের ৫ উইকেট
ফরিদপুরে এসিআই মোটরসের দুই শো-রুম উদ্বোধন


কুষ্টিয়ায় শিশু ধর্ষণ মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন
নিত্যপণ্যের দাম বাড়ায় মৌলভীবাজার বিএনপির বিক্ষোভ
৫ দেশে নারীকর্মী পাঠানো বন্ধ চেয়ে রিট
বেনাপোলে ধর্মঘটে পণ্য পরিবহন বন্ধ, আটকা ভারতফেরত যাত্রীরা
হটলাইনের ফোনে ভূমি অফিস-ডিপিডিসিতে অভিযানে দুদক