php glass

রোড টু ডারবান

তরুণদের জলবায়ু ভাবনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

২০ বছর পর এ পৃথিবীটিকে যারা নেতৃত্ব দেবেন তারা আজকের তরুণ প্রজন্ম। ততদিনে বিশ্বের পরিবর্তন ঘটে যাবে অনেক। এই পরিবর্তনের ধারা ইতিবাচক হবে সেটাই কাম্য কিন্তু ধরিত্রীর পরিবেশে কী ইতিবাচক কোনো পরিবর্তনের সুযোগ রয়েছে।

২০ বছর পর এ পৃথিবীটিকে যারা নেতৃত্ব দেবেন তারা আজকের তরুণ প্রজন্ম। ততদিনে বিশ্বের পরিবর্তন ঘটে যাবে অনেক। এই পরিবর্তনের ধারা ইতিবাচক হবে সেটাই কাম্য কিন্তু ধরিত্রীর পরিবেশে কী ইতিবাচক কোনো পরিবর্তনের সুযোগ রয়েছে। না। জলবায়ু পরিবর্তন ভবিষ্যতের এই পথটিকে করে তুলছে অন্ধকার। আজকের তরুণ প্রজন্মের জন্য সেই ভবিষ্যতটিই অপেক্ষা করছে।

সুনামি, বন্যা, ভুমিকম্প সহ নানান দুর্যোগের কবলে এ পৃথিবী ধীরে ধীরে ভয়াবহ রূপ নিতে চলেছে। তবে আশার কথা এই এরই মধ্যে এ বিষয়ে জেগে উঠেছে বিশ্বের সচেতন সমাজ। ধরিত্রী মাকে পরবর্তী প্রজন্মের জন্য বাসযোগ্য করে রাখার অঙ্গীকারে সোচ্চার অনেকেই। যারই ধারাবাহিকতায় দক্ষিণ আফ্রিকার ডারবানে ২৮ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ‘জাতিসংঘ জলবায়ু সম্মেলন’। এ সম্মেলনকে বলা হচ্ছে ‘কনফারেন্স অব দ্য পার্টিস’। জাতিসংঘের সদস্যদেশগুলোর শীর্ষস্থানীয় নেতারা এ সম্মেলনে অংশ নিয়ে জলবায়ু পরিবর্তন নিয়ন্ত্রণে উদ্যোগ নেবেন।

এ সম্মেলনের প্রধান বৈশিষ্ট হলো সাধারণের অংশগ্রহণ নিশ্চিত করা। এবারের সম্মেলনের ভালো দিক হচ্ছে প্রতিটি দেশ থেকে তরুণ প্রজন্মের একজন করে প্রতিনিধির অংশগ্রহণের সিদ্ধান্ত। তরুণরাও এবার যাবেন ডারবানে। তাদের কাছে জানতে চাওয়া হবে আগামী সময়ের নাগরিকদের দাবি। এ নিয়ে সব দেশেই চলছে প্রস্তুতি। একমাত্র এই জায়গাটি ব্যবহার করে এমন একটি আন্তর্জাতিক মানের সম্মেলনে নিজেদের মতামত পৌঁছে দেওয়া সম্ভব হবে বলে সবাই আশা করছেন।

বাংলাদেশের পক্ষ থেকে ডারবানে যাচ্ছেন আব্দুল্লাহ আল রেজওয়ান নবীন। তিনি বৃটিশ কাউন্সিল আয়োজিত  ‘ইন্টারন্যাশনাল ক্লাইমেট চ্যাম্পিয়ন প্রোগ্রাম’ এর একজন বিজয়ী প্রতিযোগী। তার প্রজেক্ট ‘বাংলাদেশ ইয়ুথ মুভমেন্ট ফর ক্লাইমেট’ সেরা প্রজেক্ট হিসেবে ২০১০ সালে নির্বাচিত হয়। রেজওয়ান নবীন তরুণ প্রজন্মকে জলবায়ু সম্পর্কে সচেতনতা তৈরি এবং তরুণ প্রজন্মের অংশগ্রহণ নিশ্চিত করতে বিভিন্ন ধরনের কার্যক্রম চালানোর প্রস্তাব করেন তার এই প্রজেক্টে।

ডারবানে নবীন বাংলাদেশের তরুণ প্রজন্মের একজন যোগ্য প্রতিনিধি হবেন সেটাই প্রত্যাশা।

ইতিমধ্যে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও ক্ষতিগ্রস্থ দেশগুলোর পক্ষ থেকে দক্ষিণ আফ্রিকার ডারবান দখলের ডাক দিয়েছে জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলো। বাংলাদেশের দাবীগুলোকে আরো জোরালো করতে ২১ নভেম্বর সন্ধ্যা ৭টায় ঈস্ট-ওয়েস্ট মিডিয়া হাউজ কনফারেন্স রুমে বাংলানিউজ এবং বাংলাদেশ ইয়ুথ মুভমেন্ট ফর ক্লাইমেটের যৌথ উদ্যোগে আয়োজন করছে ‘রোড টু ডারবান: গোলটেবিলে তরুণদের ভাবনা’ শিরোনামে গোলটেবিল বৈঠক। যেখানে বাংলাদেশ থেকে তরুণ প্রজন্মের নির্বাচিত প্রতিনিধি আব্দুল্লাহ আল রেজওয়ান নবীন উপস্থিত থাকবেন। সে সঙ্গে বৃটিশ কাউন্সিলের  ‘ইন্টারন্যাশনাল ক্লাইমেট চ্যাম্পিয়ন প্রোগ্রাম’- এর আরো দুই চ্যাম্পিয়ন শাফিউল আজম এবং হাসান আবদুল্লাহ তৌহিদ উপস্থিত থাকবেন।

এছাড়া তরুণ প্রজন্মের আরো বক্তরা উপস্থিত থেকে রেজওয়ান নবীনের কাছে প্রস্তাব উপস্থাপন করবেন। তিনি  আলোচনা থেকে উঠে আসা বিষয়গুলো নিয়েই পাড়ি জমাবেন ডারবানে।

বাংলানিউজের এমন আয়োজনে পাঠকদেরও অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে। মতামত প্রদানের মাধ্যমে পাঠকরা এ বৈঠকে সরাসরি অংশগ্রহণ করতে পারবে।  

সুপ্রিয় পাঠক, পরিবেশ রক্ষায় আন্তর্জাতিক এ সম্মেলনে আপনার মতামত কিংবা প্রশ্ন লিখে অংশগ্রহণ করার জন্য এখানে ক্লিক করুন

আপনার প্রশ্নের সরাসরি উত্তর দেবেন গোলটেবিল বৈঠকের আলোচকরা।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা,  নভেম্বর ২০, ২০১১

কসবায় দুইটি ট্রেনের সংঘর্ষে নিহত ১০
আসামি ধরতে গিয়ে হামলায় ৩ পুলিশ জখম
আড়িয়াল বিলে বিমানবন্দরের সম্ভাবনা বহু দূরে চলে গেছে 
রাস্তায় আন্দোলন করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না
বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ এখন ভালো: গণপূর্তমন্ত্রী


মুক্তি পেল দণ্ডিত ১২১ শিশু
বড় ভাইকে গলা কেটে হত্যা, সৎভাই আটক
উন্মোচিত হলো নুমাইর আতিফ চৌধুরীর ‘বাবু বাংলাদেশ’
চুরির দায়ে বেনাপোল কাস্টমস হাউজের ৫ সদস্য বরখাস্ত 
বিএনপি জাতীয়তাবাদী শক্তির প্লাটফর্ম: গয়েশ্বর