টাইমের চোখে বিশ্বের শীর্ষ ১০ নেত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ‘টাইম’ ম্যাগাজিন তাদের চলতি সপ্তাহের অনলাইন সংস্করণে বিশ্বের শীর্ষ দশ নারী নেত্রীর তালিকা প্রকাশ করেছে । নিজ নিজ দেশ তথা বিশ্বরাজনীতিতে  তাদের নিজস্ব ভূমিকার ওপর নির্ভর করে এই তালিকা প্রকাশ করা হয় । এই তালিকায় ষষ্ঠ স্থানে অবস্থান করছেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা ।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ‘টাইম’ ম্যাগাজিন তাদের চলতি সপ্তাহের অনলাইন সংস্করণে বিশ্বের শীর্ষ দশ নারী নেত্রীর তালিকা প্রকাশ করেছে । নিজ নিজ দেশ তথা বিশ্বরাজনীতিতে  তাদের নিজস্ব ভূমিকার ওপর নির্ভর করে এই তালিকা প্রকাশ করা হয় । এই তালিকায় ষষ্ঠ স্থানে অবস্থান করছেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা ।

দশ জনের এই তালিকায় স্থান পেয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, প্রধানমন্ত্রী এবং চ্যান্সেলর।

তালিকাটির শীর্ষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড। ৪৮ বছর বয়স্ক এই নারীনেত্রী এ বছরের  ২৪ জুন তৎকালীন প্রধানমন্ত্রী কেভিন রাডকে পরাজিত করে প্রধানমন্ত্রীর আসনে বসেন। তিনিই অস্ট্রেলিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ।

দ্বিতীয় স্থানে রয়েছেন আইসল্যান্ডের প্রেসিডেন্ট জোহান্না সিগারডারডোট্টির। ৬৭ বছরের এই নেত্রী ১৯৭৮ সাল থেকে আইসল্যান্ড পার্লামেন্টের একজন সদস্য এবং সময়ের হিসেবে তিনিই দেশের সবচে জ্যেষ্ঠ রাজনীতিবিদ।  
 
তৃতীয় অবস্থানে আছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্ডেজ ডি কির্চনার। অপেক্ষাকৃত তরুণ এই নেত্রী ২০০৭-এর নভেম্বরে আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হন। কঠোর রাজনৈতিক অবস্থান এবং মার্জিত ভাষার কারণে তাকে সাবেক ফার্স্টলেডি ইভা পেরনের সাথে তুলনা করা হয় ।

চতুর্থ অবস্থানে আছেন লিথুয়ানিয়ার প্রেসিডেন্ট ডালিয়া গ্রেবাউস্কাইতে। কারাতেতে ব্ল্যাক বেল্টপ্রাপ্ত এই নারী ২০০৯-এ প্রেসিডেন্ট নির্বাচিত হন। আয়রন লেডিখ্যাত ডালিয়া ১৯৯৯ সালে লিথুয়ানিয়ার ডেপুটি ফিন্যান্স মিনিস্টারের দায়িত্ব পালন করেন ।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল হিসেবে একটু পিছিয়েই আছেন। তার অবস্থান পঞ্চম। বিশ্বরাজনীতিতে সবচেয়ে প্রভাব বিস্তারকারী নারী নেত্রী হিসেবে পরিচিত অ্যাঙ্গেলা ২০০৫ সালে জার্মানির প্রথম নারী চ্যান্সেলর হিসেবে নির্বাচিত হন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রয়েছেন ষষ্ঠ অবস্থানে। ১৯৭৫ সালে এক নারকীয় হত্যাকান্ডে পরিবারের ১৭ জন সদস্যকে হারানোর পর থেকেই রাজনীতিতে তার পথ চলা শুরু হয় । ১৯৯৬ সালে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। রাজনৈতিক জীবনে অনেকটা পথ পার করে ২০০৯-এর জানুয়ারিতে দ্বিতীয়বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হন ।

লাইবেরিয়ার প্রেসিডেন্ট এলেন জনসন সিরলিফ আছেন সপ্তম স্থানে। ২০০৫ সালে এই আফ্রিকান এই নেত্রী প্রথম নারী হিসেবে রাষ্ট্রপ্রধানের আসনে বসেন। তবে তার আগে পার করে আসেন বহু কষ্টময় পথ।

ফিনল্যান্ডের প্রেসিডেন্ট তারজা হ্যালোনেন আছেন অষ্টম স্থানে। ২০০০ সাল থেকে তিনি ফিনল্যান্ডের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন ।

ত্রিনিনাদ ও টোব্যাগোর প্রধানমন্ত্রী কমলা প্রেসাদ বিশ্বশ্বরের অবস্থান নবম। তিনি এ বছরের ২৬ মে দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হন।
 
কোস্টারিকার প্রেসিডেন্ট লরা চিনচিলা আছেন দশম স্থানে। এ বছরের ফ্রেব্রুয়ারিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তিনি ক্ষমতায় আসেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬২০, আগস্ট ৩০, ২০১০

Nagad
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
করোনায় মারা গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি


করোনায় মারা গেলেন ফেনীর সাংবাদিকতার বাতিঘর করিম মজুমদার
অক্সিমিটারসহ ১০০ অক্সিজেন  সিলিন্ডার দিল সাইফ পাওয়ারটেক
বগুড়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু
ইয়াবা বিক্রি করতে এসে র‌্যাবের হাতে আটক
বর্ষাকালে ইচ্ছে আমার | শাহজাহান সিরাজ