php glass

হিমালয়ের চুলু পর্বতে প্রথম উড়ল বাংলাদেশের পতাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চুলু ইস্ট পর্বত চূড়ায় টিম এনএসিবির সদস্য (বাম থেকে) শেখ বদরুদ্দিন ওমর, লিপটন সরকার, এম পারভেজ রশিদ, তৌহিদ হোসেন রাজীব, সিফাত ফাহমিদা নওশিন ও মুসা ইব্রাহীম। ছবি: গনেশ মাগার।

walton

নেপালের অন্নপূর্ণা হিমালয়ের ২১ হাজার ৫৯৫ ফুট উঁচু চুলু ইস্ট পর্বতচূড়ায় প্রথমবারের মতো উড়ল বাংলাদেশের পতাকা। এই কৃতিত্ব নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ-এর (এনএসিবি) পর্বতারোহী দল ‘টিম এনএসিবি’র।

নেপালের অন্নপূর্ণা হিমালয়ের ২১ হাজার ৫৯৫ ফুট উঁচু চুলু ইস্ট পর্বতচূড়ায় প্রথমবারের মতো উড়ল বাংলাদেশের পতাকা। এই কৃতিত্ব নর্থ আলপাইন ক্লাব বাংলাদেশ-এর (এনএসিবি) পর্বতারোহী দল ‘টিম এনএসিবি’র।

১০ নভেম্বর স্থানীয় সময় ১টা ১৮ মিনিটে ছয় সদস্যবিশিষ্ট টিম এনএসিবি চুলু ইস্ট পর্বত জয় করে। টিম এনএসিবির চুলু ইস্ট অভিযানের আংশিক স্পন্সর ছিল বাংলাদেশ বিমান ও ইউনাইটেড এয়ারওয়েজ।

তৌহিদ হোসেন রাজীবের নেতৃত্বে টিম এনএসিবিতে ছিলেন লিপটন সরকার, সিফাত ফাহমিদা নওশিন, শেখ বদরুদ্দিন ওমর, এম পারভেজ রশিদ এবং মুসা ইব্রাহীম। চুলু ইস্ট পর্বত জয়ের সময় শেরপা গাইড সোম বাহাদুর তামাং, গণেশ মাগার ও মিলন তামাং সহায়তা করে।

টিম এনএসিবি ৩০ অক্টোবর কাঠমাণ্ডু থেকে অন্নপূর্ণা ট্রেইলের দিকে বাসে রওনা করে। পরদিন ভুলভুলে থেকে শুরু হয় ট্রেকিং। এরপর দলটি অন্নপূর্ণা ট্রেইলের জগত, ধারাপানি, চামে ও হুমদে গ্রামগুলোতে যাত্রাবিরতি করেন।


৫ নভেম্বর টিম এনএসিবি চুলু ইস্ট ট্রেইলে রওনা দিয়ে ইয়াক খারকায় পৌঁছান। পরদিন তারা ১৫ হাজার ৫০০ ফুট উঁচু চুলু ইস্ট বেস ক্যাম্পে পৌঁছান। বেস ক্যাম্প সংলগ্ন একটি বরফময় পর্বতের গ্লেসিয়ারে সদস্যরা দু দিন ধরে আইসএক্স, আইসবুট, ক্র্যাম্পন, হারনেস, ক্যারাবিনার, জুমার, ডিসেন্ডার ইত্যাদি ব্যাবহার করে বরফে চলার কৌশল, বরফময় পর্বতে আরোহণের ও অ্যাংকর পয়েন্ট তৈরির কৌশল ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ নেন।

বেস ক্যাম্পের পর প্রায় ১৮ হাজার ০০০ ফুট উচ্চতায় হাই ক্যাম্প স্থাপন করার কথা থাকলেও তা কৌশলগত কারণে বাদ দেওয়া হয়। ৯ নভেম্বর বেস ক্যাম্পে বিশ্রামের পর ১০ নভেম্বর ভোররাত ২টায় চুলু ইস্ট পর্বতের দিকে রওনা দেয় দলটি।

দুই ঘণ্টায় হাই ক্যাম্প পার হয়ে যাওয়ার পর পুরো প্রস্তুতি নিয়ে ভোর সাড়ে ৬টায় চুলু ইস্ট পর্বতের বরফময় ঢালে আরোহণ শুরু হয়। এরপর সোম বাহাদুরের সহযোগিতায় গণেশ মাগার ও মিলন তামাং প্রায় দেড় হাজার ফুট বরফের ঢালে রোপ ফিক্স করেন। এই ফিক্সড রোপ ধরে টিম এনএসিবি চুলু ইস্ট পর্বতের প্রায় ৬৫ ডিগ্রি ঢাল বেয়ে বেলা ১টা ১৮ মিনিটে চুলু ইস্ট পর্বতের চূড়ায় পৌঁছান। এরপর সদস্যরা সেখানে প্রথমবারের মতো বাংলাদেশের পতাকা ওড়ান।


উল্লেখ্য, গত ২৩ মে বাংলাদেশ থেকে প্রথম এভারেস্ট জয়ের পর এনএসিবির এটি ছিল দ্বিতীয় পর্বত অভিযান।

সূত্র :  এনএসিবির সংবাদ বিজ্ঞপ্তি

বাংলাদেশ সময়: ০৮০১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১১

না'গঞ্জে বিএনপির বিক্ষোভে পুলিশের বাধা, আটক ১
নিজ পকেটের টাকায় বার্সায় ফিরতে হবে নেইমারকে!
বিএবির প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
খা‌লেদার অবমাননা মামলার অ‌ভি‌যোগ গঠন শুনা‌নি ৪ ডিসেম্বর
মহেশপুরে অস্ত্রসহ ডাকাত আটক


ডিএসইর সূচক বাড়লেও কমেছে সিএসইতে
মাঠে সতীর্থকে মেরে বড় শাস্তির মুখে শাহাদাত
দীপন হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ পিছিয়ে ১ ডিসেম্বর
নতুন বিয়ে, জরুরি ঘর আর অফিস ব্যালেন্স 
বন্দুকযুদ্ধে ‘আইজ্জা ডাকাত’ নিহত