ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

ফিচার

জাপানের রোবট সংবাদ পাঠিকা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
জাপানের রোবট সংবাদ পাঠিকা সংবাদ পাঠিকা রোবট (এরিকা)

ঢাকা: খুব শিগগিরই জাপানি টেলিভিশনে দেখা যাবে একজন নতুন সংবাদ পাঠিকাকে। তার নাম এরিকা। তবে এই এরিকা কোনো মানুষ নয়, সে একজন রোবট।

এরিকা রোবট হলেও দেখতে ২৩ বছর বয়সী মেয়ের মতো। চলতি বছরের এপ্রিলেই হয়তো এরিকাকে জাপানের জাতীয় টেলিভিশনে সংবাদ পাঠ করতে দেখা যেতে পারে।

এমনটাই জানালেন এরিকার নির্মাতা হিরোশি ইশিগুরো।  

এরিকার দেহবৈশিষ্ট্য ডেস্কে বসে কাজ করার উপযোগী করে তৈরি। সে সাবলীল ভঙ্গিতে চেয়ারে বসতে পারে। তাকে মূলত একজন রিসিপশনিস্ট হিসেবে তৈরি করা হয়েছিল। কিন্তু লিখিত বক্তব্য পাঠ করতে পারায় এরিকার যোগ্যতাকে একজন সংবাদ পাঠিকার সমপর্যায়ে বিবেচনা করা হচ্ছে।

ওসাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টেলিজেন্ট রোবোটিক্স ল্যাবরেটরির পরিচালক হিরোশি ইশিগুরো বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন অন্য রোবটদের তুলনায় যে কারণে এরিকা অনন্য, তা হলো এরিকার ক্যারিশমা।  

মানুষের সঙ্গে কথাবার্তা চালাতে পারে এরিকা। কথা বলার সময় গলা, কাঁধ ও চোখের পাতা নাড়িয়ে কিছু মুখভঙ্গি ফুটিয়ে তুলতে পারে। তাছাড়া এরিকা ইনফ্রারেড সেন্সর ও ফেস রিকগনিশনের মাধ্যমে ঘরে অবস্থানকারী মানুষকে শনাক্ত করতে পারে।  

বিশেষজ্ঞরা বলেন, ভবিষ্যতে হয়তো মানুষের কর্মসংস্থান চলে যাবে রোবটের দখলে। অনেকে এমনটাই আভাস দেখছেন এরিকার মধ্যে।

২০১৭ সালে বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের আলোচনার বস্তুতে পরিণত হয়েছিল সৌদি আরবের নাগরিকত্ব পাওয়া রোবট সোফিয়া। তাছাড়া ২০১৪ সালে সংবাদ পাঠের জন্য তৈরি হয়েছিল দু’টি রোবট। এ রোবট দু’টি এখন রাখা হয়েছে টোকিও জাদুঘরে। এরিকা এদেরই অত্যাধুনিক সংস্করণ।

বাংলাদেশ সময়: ০৫১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৮
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa