php glass

ইয়েসের অন্যরকম কার্টুন প্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকারি অফিসের দুই কর্মকর্তা। প্রয়োজনে হঠাৎ লিখতে হচ্ছে ‘সততা’ বানান। কিন্তু তাদের মনে সন্দেহ ‘সততা’ না ‘শততা’। এই সততা নিয়ে দুর্নীতিবিরোধী কার্টুন এঁকেছেন শিল্পী সুমন।

সরকারি অফিসের দুই কর্মকর্তা। প্রয়োজনে হঠাৎ লিখতে হচ্ছে ‘সততা’ বানান। কিন্তু তাদের মনে সন্দেহ ‘সততা’ না ‘শততা’। এই সততা নিয়ে দুর্নীতিবিরোধী কার্টুন এঁকেছেন শিল্পী সুমন।

সুমনের মতো এমন ৪০ জন শিল্পীর আঁকা দুর্নীতিবিরোধী কার্টুন নিয়ে রাজধানীতে ভ্রাম্যমাণ কার্টুন প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ব্যতিক্রমী এই আয়োজনের উদ্যোক্তা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশানাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় ঢাকায় গঠিত ইয়ুথ এনগেজমেন্ট অ্যান্ড সাপোর্ট (ইয়েস) গ্রুপ।

দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে জোরালো করার লক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর বনানী বাসস্ট্যান্ডে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত এই প্রদর্শনী চলে।

ইয়েসের দলনেতা নূর আলম জানান, ‘সব শ্রেণীর মানুষের মধ্যে দুর্নীতিবিরোধী মনোভাব সৃষ্টির লক্ষ্যে এ ধরনের আয়োজন করা হয়েছে। পর্যায়ক্রমে ঢাকার ১০টি জনগুরুত্বপূর্ণ স্থানে এই ধরনের ভ্রাম্যমাণ প্রদর্শনীর আয়োজন করা হবে।’

টিআইবির যোগাযোগ কর্মকর্তা আতিয়া আফরিন জানান, ‘আমাদের দেশে সাধারণত প্রদর্শনীর আয়োজন করা হয় বিভিন্ন গ্যালারিতে। যেখানে সব শ্রেণী-পেশার মানুষ যেতে পারে না। কিন্তু আমরা দুর্নীতিবিরোধী এই কার্টুনগুলোর মাধ্যমে সবার কাছে দুর্নীতির ভয়াবহতা তুলে ধরতে চাই। ৬ ঘণ্টাব্যাপি এই আয়োজনে দুই সহস্রাধিক মানুষ আমাদের কার্টুনগুলো দেখেছেন।’

প্রদর্শনীতে টিআইবি আয়োজিত ২০০৬-১০ সাল পর্যন্ত দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতায় নির্বাচিত ৪০টি কার্টুন প্রদর্শন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জুলাই ২৮, ২০১১

অবৈধ সম্পদ অর্জন, তাসফিয়ার বাবার নামে মামলা
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯
হাইকোর্টে সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই
ওয়ারীতে রঙ বাংলাদেশ-এর নতুন শাখা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ


হত্যা মামলা: ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
ইংল্যান্ড ম্যাচের আগের রাতে আফগান ক্রিকেটারদের হাতাহাতি
ছোটপর্দায় আজকের খেলা
যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু
অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু