php glass

শাবি শিক্ষার্থীদের উদ্যোগ

সিলেটে নির্মিত হচ্ছে ‘চেতনা ৭১`

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনাকে তুলে ধরতে কয়েকটি স্মৃতিসৌধ নির্মাণ করা হলেও বৃহত্তর সিলেটের কোথাও নির্মিত হয়নি মুক্তিযুদ্ধের স্মৃতিভাস্কর্য ।

সিলেট : তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনাকে তুলে ধরতে কয়েকটি স্মৃতিসৌধ নির্মাণ করা হলেও বৃহত্তর সিলেটের কোথাও নির্মিত হয়নি মুক্তিযুদ্ধের স্মৃতিভাস্কর্য ।

অবশেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শাবি শিক্ষার্থীদের উদ্যোগেই নির্মিত হতে যাচ্ছে বৃহত্তর সিলেটের প্রথম মুক্তিযুদ্ধ স্মৃতি ভাস্কর্য ‘চেতনা ৭১’ ।

যদিও শাহজালাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি মুক্তিযুদ্ধ স্মৃতি ভাস্কর্য নির্মাণের দীর্ঘ দিনের দাবি ছিলো সাধারণ শিক্ষার্থীদের । কিন্তু বিভিন্ন সময় প্রশাসন এব্যাপারে পরিকল্পনা গ্রহণ করলেও একটি মৌলবাদী গোষ্ঠীর বাঁধার মুখে আজও তার বাস্তবায়ন সম্ভব হয়নি ।

কিন্তু সিলেটের তরুণ প্রজন্মের কাছে মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দিতে প্রচেষ্টার বিন্দু মাত্র ত্রুটি করেনি শাহজালাল বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষার্থীরা।

অবশেষে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকদের উৎসাহ উদ্দীপনায় বিশ্ববিদ্যালয়ের ২০০৫/০৬ শিক্ষাবর্ষের ছাত্র-ছাত্রীদের উদ্যোগে ও প্রথম ব্যাচের (১৯৯০-৯১) শিক্ষার্থীদের আর্থিক সহায়তায়  ভাস্কর্যটি নির্মিত হচ্ছে।

প্রায় ৬ লক্ষ ৮০ হাজার টাকা ব্যয়ে ক্যাম্পাসের এ বিল্ডিংয়ের উত্তর পার্শ্বে নির্মিত হচ্ছে ভাস্কর্য ‘চেতনা ৭১’।

‘চেতনা ৭১’ ভাস্কর্য কমিটির সদস্যসচিব ও শাবিপ্রবির  প্রথম ব্যাচের শিক্ষার্থী খুরশীদ আলম হিতু বাংলানিউজকে জানান, এরই মধ্যে ভাস্কর্যের নির্শাণ কাজ প্রায় শেষ পর্যায়ে । আগামী ৩০শে জুলাই ভাস্কর্যের উদ্বোধন করবেন শাবিপ্রবির ভিসি প্রফেসর ড. সালেহ উদ্দিন।

তিনি আরো জানান, মুক্তিযুদ্ধের চেতনা ধরে রাখতে ও তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে ক্যাম্পাসে একটি মুক্তিযুদ্ধ স্মৃতি ভাস্কর্য নির্মাণের দীর্ঘ দিনের দাবি ছিলো সাধরণ শিক্ষার্থীদের। অবশেষে শিক্ষার্থীদের আর্থিক সহায়তায় ‘চেতনা ৭১’ ভাস্কযর্টি নির্মিত হচ্ছে ।

নির্মিতব্য ভাস্কর্যটির নকশা করেছেন স্থপতি মোবারক হোসেন নৃপল । আর নির্মাণকাজে নিয়োজিত আছেন তারই সংগঠন ‘নৃ’ এর স্কুল অব স্কালচার।

ভাস্কর্যটিতে বর্তমান সময়ের শিক্ষার্থীদের আদলে ব্যবহার করা হয়েছে। পোশাক ও আনুষঙ্গিক উপকরণও বর্তমান সময়ের। মডেলে ছাত্রের হাতে বাংলাদেশের জাতীয় পতাকা উচুতে তুলে ধরার ভঙ্গিমা এবং  ছাত্রীর হাতে বই, যা বাংলাদেশের সংবিধানের প্রতীক নির্দেশ করে।

জানা যায়, শাবির প্রগতিশীল শিক্ষক-শিক্ষার্থীরা দীর্ঘ দিন ধরে ক্যাম্পাসে ভাস্কর্য নির্মাণ করার দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু স্বাধীনতাবিরোধী মৌলবাদী গোষ্ঠীর ভাস্কর্যবিরোধী আন্দোলন ও বাধার কারণে তা নির্মাণ করা সম্ভব হয়নি।

মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষার্থীদের দ্বারা ক্যাম্পাসে এধরণের ভাস্কর্য নির্মাণকে স্বাগত জানিয়েছেন মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফেরাম । শাবি ক্যাম্পাসে ভাস্কর্য নির্মাণের মধ্য দিয়ে প্রগতিশীল ও মুক্ত চর্চায় বিশ্বাসী শিক্ষক-শিক্ষার্থীদের দীর্ঘদিনের  প্রাণের দাবি পূরণ হবে বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জুলাই ২৬, ২০১১

পাটগ্রামে বিদ্যুতের দাবীতে বিক্ষোভ ও সড়ক অবরোধ
সংস্কৃতিবান মানুষ মানবিক হয় : সংস্কৃতি প্রতিমন্ত্রী
হবিগঞ্জে পাওয়া গেলো দু’টি গন্ধগোকুলের বাচ্চা  
দুর্বৃত্তদের হামলায় আহত কণ্ঠশিল্পী অভি এখনো আইসিইউতে
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশই ফেভারিট: তামিম


এই বাজেট লুটপাটের ধারাকে শক্তিশালী করবে: জোনায়েদ সাকি
কুর্মিটোলা গলফ ক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নিহত ১
দুর্দান্ত বোলিংয়ে ম্যাচ সেরা ইমরান তাহির
চকরিয়ায় ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন
মহম্মদপুরে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ