php glass

জ্ঞান অন্বেষায় বিদেশ ভ্রমণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

৭ থেকে ১০ জুলাই নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো পেশাজীবীদের সর্ববৃহৎ আন্তর্জাতিক সংগঠন ‘আইট্রিপলই’র  দ্বিবার্ষিক সম্মেলন।

৭ থেকে ১০ জুলাই নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো পেশাজীবীদের সর্ববৃহৎ আন্তর্জাতিক সংগঠন ‘আইট্রিপলই’র  দ্বিবার্ষিক সম্মেলন।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করেন। এছাড়াও ভারত,পাকিস্তান, শ্রীলংকা,চীন,জাপানসহ বিভিন্ন দেশের ২৩০ জন শিক্ষার্থী এ সম্মেলনে অংশ নেয়।

চারদিনের সম্মেলনে অংশগ্রহণকারীদের কর্মকান্ড, লক্ষ্য, উদ্দেশ্য সম্পর্কে অবহিত করা হয়। সম্মেলনে শিক্ষার্থীরা বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষকদের কর্মশালায় অংশগ্রহণ করেন।

‘আইট্রিপলই’ শুধু তত্ত্বে বিশ্বাস করে না। বিশ্বাস করে বন্ধুত্বে ও সামাজিক যোগাযোগ রক্ষায়। তাই সাংস্কৃতিক সন্ধ্যা ছিল পুরো সম্মেলনের অন্যতম আকর্ষণ। আয়োজন করা হয় কুইজ প্রতিযোগিতা। কুইজ প্রতিযোগিতায় দলীয়ভাবে দ্বিতীয় স্থান লাভ করেন আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘আইট্রিপলই শাখার’ শিক্ষার্থীরা।

বাংলাদেশের আইট্রিপলইয়ের সভাপতি নাজমুস সাকিব বলেন, ‘সম্মেলন হতে প্রাপ্ত জ্ঞান, অভিজ্ঞতা ও আন্তর্জাতিক বন্ধুত্বের ভবিষ্যতের পাথেয় হয়ে থাকবে। ’

নাজমুস সাকিব ‘আইট্রিপলই’ এর বাংলাদেশ শাখার সেকশন চেয়ার ড. আয়নাল হক এবং  প্রফেসর ড. শহিদুল ইসলাম খানের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেন। এছাড়াও তিনি ড. আব্দুর রহিম মোল্লা, জাহাঙ্গীর আলম মজুমদার, ববি বড়ুয়া প্রমুখ শিক্ষকদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষের শিক্ষার্থী রাশেদুল হক চৌধুরী রুপম বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির জন্য এধরনের কর্মসূচি আসলেই দরকার। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যে নিউজিল্যান্ডের মাটিতে আমাদের প্রতিনিধিত্ব করছে তাতেই আমরা খুশি। প্রযুক্তি আহরণের দিক দিয়ে আমরা যে এগিয়ে যাচ্ছি তা অনুধাবন করে সত্যি ভালো লাগছে।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ২৩ জুলাই, ২০১১

অবৈধ সম্পদ অর্জন, তাসফিয়ার বাবার নামে দুদকের মামলা
বিহারে এনসেফালাইটিসে মৃত শিশুর সংখ্যা বেড়ে ১২৯
হাইকোর্টে সাবেক এমপি রানার জামিন, মুক্তিতে বাধা নেই
ওয়ারীতে রঙ বাংলাদেশ-এর নতুন শাখা
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ


হত্যা মামলা: ৩ জনের ফাঁসি, ৭ জনের যাবজ্জীবন
ইংল্যান্ড ম্যাচের আগের রাতে আফগান ক্রিকেটারদের হাতাহাতি
ছোটপর্দায় আজকের খেলা
যাত্রাবাড়ীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু
অটোরিকশায় চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু