php glass

লম্বা মেয়েদের ক্যান্সার ঝুঁকি বেশি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

লম্বা মানুষদের ক্যান্সার ঝুঁকি বেশি। যারা পাঁচ ফুটের বেশি লম্বা তাদের দশ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। অন্তত মেয়েদের ক্ষেত্রে এ আশঙ্কার প্রমাণ মিলেছে।

লন্ডন: লম্বা মানুষদের ক্যান্সার ঝুঁকি বেশি। যারা পাঁচ ফুটের বেশি লম্বা তাদের দশ ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। অন্তত মেয়েদের ক্ষেত্রে এ আশঙ্কার প্রমাণ মিলেছে।
 
সম্প্রতি ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই তথ্য আবিষ্কার করেছেন।

গবেষকরা জানিয়েছেন, কোনো ব্যক্তির উচ্চতা পাঁচ ফুটের ওপর প্রতি চার ইঞ্চি বেশির জন্য ১৬ শতাংশ হারে ক্যান্সার ঝুঁকি বাড়ে।

দ্য ল্যানচেট অনকোলজি সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ১০ লাখেরও বেশি নারীর ওপর পরিচালিত গবেষণায় দেখা গেছে মানুষের বৃদ্ধি নিয়ন্ত্রণকারী রসায়নগুলো শরীরে টিউমার সৃষ্টিতেও ভূমিকা রাখে।

তবে ব্রিটেনের ক্যান্সার গবেষণা প্রতিষ্ঠান বলেছে, এই গবেষণা ফলাফল দেখে লম্বা লোকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

গবেষণাটি পরিচালনা করা হয়েছে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত ১৩ লাখ মধ্যবয়সী নারীর ওপর।

উচ্চতার সঙ্গে সম্পর্কযুক্ত ১০টি ক্যান্সারের মধ্যে রয়েছে, মলাশয়, মলদ্বার, ম্যালিগন্যান্ট মেলানোমা, স্তন, জরায়ু, ডিম্বাশয়, বৃক্ক, লিম্ফোমা (রক্তরস সম্পর্কিত), নন-হজকিং লিম্ফোমা এবং লিউকেমিয়া।

গবেষণায় দেখা গেছে, লম্বা নারীদের মধ্যে যাদের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চির বেশি তাদের ক্যান্সার হওয়ার সম্ভাবনা ৫ ফুটের কম উচ্চতার নারীদের চেয়ে ৩৭ শতাংশ বেশি।

গবেষণাটি যদিও শুধু নারীদের ওপর পরিচালনা করা হয়েছে তবু গবেষকদের দাবি এই পর্যবেক্ষণ পুরুষদের জন্যও প্রযোজ্য। তারা আরও দশটি গবেষণার ফলাফল এর সঙ্গে সমন্বয় করে দেখিয়েছেন পুরুষদের ব্যাপারেও এমন সম্বন্ধ দেখা গেছে।

গবেষক দলের প্রধান ড. জেন গ্রিন জানান, ‘এটা সত্য যে উচ্চতার সঙ্গে ক্যান্সারের কোনো সম্পর্ক নেই। তবে এটা অন্য কিছুর একটি সংকেতবাহী হতে পারে।’

বিজ্ঞানীরা মনে করেন, বিভিন্ন ধরনের ক্যান্সার সৃষ্টির মধ্যে একটি যোগসূত্র থাকতে পারে। তবে ইনসুলিনের মতো বৃদ্ধি হরমোন এর কোনো ব্যাখ্যা হতে পারে এমন কোনো প্রমাণ এখনো নেই।

উচ্চতা বৃদ্ধির সঙ্গে সম্পর্কিত উপাদানগুলোর আধিক্য দুই ধরনের কাজ করে। এরা বেশি পরিমাণে সেল তৈরি করে- লম্বা মানুষ অনেক বেশি সেল তৈরি করে যার অস্বাভাবিক রূপান্তর ঘটতে পারে এবং শেষ পর্যন্ত টিউমারের রূপ নিতে পারে।

অপরপক্ষে, এসব উপাদান কোষ বিভাজনের হার বাড়াতে পারে এবং আরও বেশি নতুন কোষ সৃষ্টি করতে পারে। আর একারণেই ক্যান্সারের ঝুঁকিও বাড়বে।

তবে ক্যান্সার গবেষণা যুক্তরাজ্যের গবেষণা কর্মকর্তা সারা হিওম বলেন, এ পর্যবেক্ষণের ফল দেখে লম্বা মানুষদের আতঙ্কিত হওয়ার কারণ নেই। বেশিরভাগ মানুষই গড় উচ্চতার। তারা বেশি লম্বাও নয় আবার বেশি খাটোও নয়। আর ক্যান্সার সৃষ্টিতে উচ্চতা খুব সামান্যই প্রভাব ফেলে।

স্তন ক্যান্সারের গবেষক ড. কেইতলিন পালফ্রামান বলেছেন, ‘সবচেয়ে বড় প্রশ্ন হচ্ছে কেন এই যোগসূত্র। কেন উচ্চতা ক্যান্সার ঝুঁকি বাড়ায় এই প্রশ্নের জবাব বের করতে পারলে ক্যান্সারের কারণ উদ্ঘাটনের খুব কাছাকছি যেতে পারব আমরা।’

গবেষকরা আরও জানিয়েছেন, উচ্চতা শুধু ক্যান্সার সৃষ্টিতে ভূমিকা রাখে তাই নয় মানুষের উচ্চতা বাড়ার সঙ্গে সঙ্গে ক্যান্সারের ঘটনাও বেড়ে গেছে। বিশ শতকের প্রতি দশকে ইউরোপের মানুষদের গড়ে প্রায় এক ইঞ্চি করে উচ্চতা বেড়েছে।

তারা দাবি করছেন, এই সময়ের মধ্যে যদি উচ্চতা স্থির রাখা যেতো তাহলে যে হারে ক্যান্সার হতো তার চেয়ে উচ্চতা বৃদ্ধি ১০-১৫ শতাংশ বেশি ক্যান্সার হওয়ার কারণ হয়ে থাকতে পারে।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, জুলাই ২১, ২০১১

আগারগাঁওয়ে ডিএনসিসির উচ্ছেদ অভিযান
ইডিইউর সঙ্গে সম্পর্কে আগ্রহী মালয়েশিয়ার ইউটিপি
সুস্থ আছেন লারা
রাজধানীতে ২ দিনব্যাপী পরিচ্ছন্ন প্রযুক্তি মেলা শুরু
মাদকবিরোধী অভিযানের সুফল পাচ্ছে বাংলাদেশ-ত্রিপুরা


নোমানের দুর্নীতি মামলা ৩ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ
তিন মন্ত্রণালয় ও বিভাগে নতুন সচিব
পোর্ট কানেকটিং রোডের কার্পেটিং কাজ উদ্বোধন
শ্রমিক রপ্তানি: ১০ এজেন্সির জোট নিয়ে তদন্তে কমিটি
দেশে সরকারি হাসপাতালে ১ম লিভার প্রতিস্থাপনের ইতিবৃত্ত