php glass

তথ্য বাতায়ন : ৬৪ জেলায় ওয়েব ভ্রমণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দেশকে তথ্যপ্রযুক্তিমুখী করা এবং আওয়ামী লীগের নির্বাচনী এজেন্ডা ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দেশের ৬৪ জেলার নিজস্ব ওয়েবসাইট উদ্বোধন করেন। কিন্তু কী আছে এই ওয়েবসাইটগুলোতে?

দেশকে তথ্যপ্রযুক্তিমুখী করা এবং আওয়ামী লীগের নির্বাচনী এজেন্ডা ‘ডিজিটাল বাংলাদেশ’ বাস্তবায়নের অংশ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১০ সালের ৬ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে দেশের ৬৪ জেলার নিজস্ব ওয়েবসাইট উদ্বোধন করেন। কিন্তু কী আছে এই ওয়েবসাইটগুলোতে?

আসুন তবে দেখে নেওয়া যাক। ৬৪টি ওয়েবসাইটের সব কটি ভিজিট না করলেও, যে কটি দেখেছি সবকটিই অভিন্ন ডিজাইনে তৈরি বলে মনে হয়েছে। আর ওয়েব এ্যাড্রেসও খুবই সহজ। মানে একই ধরনের। যেমন : ঢাকা জেলার ওয়েব অ্যাড্রেস http://www.dcdhaka.gov.bd, ঠিক তেমনি নাটোর জেলার ওয়েব অ্যাড্রেস : http://www.dcnatore.gov.bd অর্থাৎ ব্যাপারটা হচ্ছে www.dc(district name).gov.bd।

এই ওয়েবসাইটগুলো ওপেন করলে আপনি বাঁয়ে ‘জেলা প্রশাসন’ নামে একটি টুল পাবেন। সেখানে জেলা প্রশাসক, জেলা প্রশাসকের কার্যালয়, স্থানীয় সরকার, সরকারি অফিসসমূহ, ফর্ম ও প্রতিবেদন শিরোনামের লিংকগুলো পাবেন। এর ঠিক নিচেই পাবেন ‘অন্যান্য লিঙ্কস’ নামের টুল। সেখানে জরুরি সেবাসমূহ, ই-ডাইরেক্টরি, ফটো গ্যালারি, প্রয়োজনীয় ওয়েবসাইট, মন্তব্য খাতা, সচরাচর জিজ্ঞাস্য, ওয়েব মেইল, ব্যবহারকারী লগ ইন নামের লিংকগুলো পাবেন।

ওয়েবসাইটের ঠিক ডানের দিকে রয়েছে ‘গুরুত্বপূর্ণ তথ্য’ নামের একটি টুল বক্স যেখানে আপনি পাবেন জেলার বিভিন্ন রকমের গুরুত্বপূর্ণ আপডেট তথ্য। এর নিচে রয়েছে ‘জেলা সম্পর্কিত’ শিরোনামের একটি টুল। এখানে পাওয়া যাবে : এক নজরে জেলা, জেলার পটভূমি, ভৌগলিক প্রোফাইল, শিল্প ও বাণিজ্য, পত্রপত্রিকা, খেলাধূলা ও বিনোদন, ভাষা ও সংস্কৃতি, খনিজসম্পদ, যোগাযোগ ব্যবস্থা, মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধা, প্রখ্যাত ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি, উপজেলা ও ইউনিয়ন শিরোনামের লিংক।

এছাড়াও আপনি ওয়েবসাইট ওপেন করার সঙ্গে সঙ্গে দেখতে পাবেন ওই জেলার ম্যাপসম্বলিত জেলা পরিচিতি। এর ঠিক নিচে পাবেন ‘শিক্ষা’ শিরোনামে টুলের নিচে শিক্ষা প্রতিবেদন, ভর্তি ও ফলাফল, তথ্য, শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ও শিক্ষা বোর্ডের লিংক। ‘কৃষি’ শিরোনামে টুলের নিচে পাবেন সার পরিবেশকের তালিকা, খাদ্য উৎপাদন, ই-কৃষি, ব্লক সুপারভাইজারের তালিকার লিংক। ‘স্বাস্থ্য’ শিরোনামের টুলের নিচে পাবেন হাসপাতাল ও ক্লিনিক, ডাক্তার ও স্বাস্থ্যকর্মীর তালিকা এবং স্বাস্থ্য কর্মসূচির লিংক । ‘পর্যটন ও ঐতিহ্য’ শিরোনামে টুলের নিচে পাবেন হোটেল ও আবাসন, দর্শনীয় স্থান, জেলার ঐতিহ্য, জেলার মানচিত্রের লিংক।

আর সবচে নিচে পাবেন ‘খবর ও বিজ্ঞপ্তি’ শিরোনামে টুল বক্স, যেখানে ওই জেলার বিভিন্ন খবরাখবর নিয়মিত আপডেট হয়ে থাকে। এছাড়া ওয়েবসাইটের নিচে এবং লিংকের মধ্যে সাবলিংকসহ আরো অনেক কিছু পাবেন এসব ওয়েবসাইটে।

কিছু সীমাবদ্ধতা হয়তো রয়েই গেছে। তবু আপনার প্রয়োজনের অনেকটাই পূরণ করতে পারবে এসব ওয়েবসাইট। জেলাভিত্তিক এই সাইটগুলোর মধ্য দিয়ে আপনার একটি ভার্চুয়াল দেশভ্রমণও হয়ে যেতে পারে!

একাদশে ইন সাইফ-মোসাদ্দেক, আউট রুবেল-সাব্বির
শায়েস্তাগঞ্জে বাসচাপায় পথচারী নিহত
শিগগিরই জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন: মেয়র লিটন
সিকিউরিটি সুপারভাইজার নেবে ডিপিডিসি
নীলফামারীতে বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন


ঋণখেলাপি নিয়ে ব্যাংকের নীতিমালায় আরো ২ মাস স্থিতাবস্থা
বাজেটে সংসদ সদস্যদের মতামত নেওয়া হয়নি: বাদশা
কোলে চড়ে ভোট দিলেন ৯৫ বছরের মোমেনা
হাতীবান্ধায় দু’পক্ষের সংর্ঘষে আহত ১৮
শত ব্যস্ততায়ও সময় বের করতে হবে