php glass

মুসা ইব্রাহীমের দেশব্যাপী গাছ লাগানোর কর্মসূচি শুরু হচ্ছে ১৮ জুলাই

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি মুসা ইব্রাহীম ও তার বন্ধুরা দেশব্যাপী প্রতিবছর ১৬ কোটি দেশি গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন।

ঢাকা: এভারেস্ট বিজয়ী প্রথম বাংলাদেশি মুসা ইব্রাহীম ও তার বন্ধুরা দেশব্যাপী প্রতিবছর ১৬ কোটি দেশি গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন।

এই কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠান আগামী সোমবার সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে (রেজিস্ট্রার বিল্ডিংয়ের সামনে) অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক আনুষ্ঠানিকভাবে গাছ লাগিয়ে এ কর্মসূচির উদ্বোধন করবেন।


উল্লেখ্য, মুসা ইব্রাহীম ২০১০ সালের ২৩ মে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টে বাংলাদেশের লাল-সবুজ পতাকা উড়িয়ে এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছিলেন। সেই স্পৃহা, উদ্যম, চেষ্টা ও আগ্রহকে কাজে লাগিয়ে মুসা ইব্রাহীম ও তার বন্ধুরা দেশে প্রতি বছর ১৬ কোটি করে গাছ রোপণ করার আরেকটি উদাহরণ সৃষ্টির উদ্যোগ নিয়েছেন।


ঢাবি জনসংযোগ অধিদফতর সূত্র জানায়, আগামী ৪ বছরের মধ্যে পুরো দেশে ১৬ কোটি মানুষ প্রত্যেকেই যাতে নিজেই একটি করে গাছ রোপণ করেন এবং যারা রোপণ করতে পারছেন না, তাদের জন্যও গাছ লাগাতে পারেন Ñ সেই পর্যায়ে এই অভিযানকে ধারাবাহিকভাবে নিয়ে যাওয়া হবে।

সেই সঙ্গে চেষ্টা করা হবে যাতে এই অভিযানের অংশ হিসেবে দেশের প্রত্যেক মানুষ একটি নির্দিষ্ট দিনে, নির্দিষ্ট সময়ে একটি করে গাছ লাগাতে পারে। এভাবেই দেশ জুড়ে ১৬ কোটি গাছ লাগানোর লক্ষ্য অর্জিত হবে।


এই অভিযানের দ্বিতীয় পর্যায়ে দেশের পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর গাছ, যেমনÑঅ্যাকেসিয়া, ইউক্যালিপ্টাস, মিঞ্জিরি, ম্যাঞ্জিয়াম  ইত্যাদি গাছ রোপণে নিরুৎসাহিত ও অপসারণের উদ্যোগ নেওয়া হবে।

তৃতীয় পর্যায়ে বাংলাদেশের জন্য প্রয়োজনীয় এর আয়তনের শতকরা ২৫ ভাগ বনভূমি দেশি গাছ লাগিয়ে গড়ে তোলা হবে। এভারেস্ট ফাউন্ডেশন এ উদ্যোগ গ্রহণ করেছে। দেশের শিক্ষা প্রতিষ্ঠান, কৃষক সংগঠন, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, বিভিন্ন পর্যায়ের বরেণ্য ব্যক্তির উদ্যোগে এ কার্যক্রম বাস্তবায়িত হবে।

উপাচার্য গাছ লাগানোর পর অতিথিরা সবাই ঢাবি’র মল চত্ত্বরে গাছ লাগিয়ে দেশব্যাপী প্রতিবছর ১৬ কোটি দেশি গাছ লাগানোর অভিযান শুরু করবেন। এরপর ঢাবিতে বিভিন্ন স্থানে প্রায় ১হাজার গাছ লাগানো হবে।

এ দিনের অনুষ্ঠান আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে আইডিএলসি ফিনান্স লিমিটেড।


উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক ড. বিমল গূহ, বৃক্ষবিশারদ দ্বিজেন শর্মা, মোকারম হোসেন, পাখি বিশারদ শরীফ খান, বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা ও বৃক্ষপ্রেমী মৃত্যুঞ্জয় রায়, বাংলাদেশ ক্রিকেট দলের নির্বাচক হাবিবুল বাশার সুমন, কবি ও সাংবাদিক আনিসুল হক, আইডিএলসি ফিনান্স লিমিটেডের জেনারেল ম্যানেজার জিয়াউল হক।

বাংলাদেশ সময়: ০৪২৫ঘণ্টা, জুলাই ১৭, ২০১১

আশুলিয়ায় ভ্যানচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার
তুহিনের কণ্ঠে ‘রং তুলি’
ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাতে সিআইইউর উপাচার্য
চামড়া খাতে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বান 
মন্ত্রী ব্যবসায়ী হলে বাজেট দিতে পারবেন না, এটা ঠিক না


বাজেটে রেমিটেন্স প্রণোদনা, অনুপ্রেরণা পাবেন প্রবাসীরা
কালিহাতীতে যুবকের মরদেহ উদ্ধার
শুরুতেই উইকেট হারালো পাকিস্তান
টাঙ্গাইলকে দু’টি সাংগঠনিক জেলা করছে বিএনপি
ওসি মোয়াজ্জেম গ্রেফতারে নুসরাতের পরিবারে স্বস্তি