php glass

নতুন প্রজন্মই বাংলাদেশের নির্মাতা: শিক্ষামন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

নতুন প্রজন্মই হবে নতুন বাংলাদেশের নির্মাতা। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি অনুষ্ঠানে এমনই মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

নতুন প্রজন্মই হবে নতুন বাংলাদেশের নির্মাতা। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় আয়োজিত একটি অনুষ্ঠানে এমনই মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এর কারণ হিসেবে তিনি বলেন, আমরা ২০২১ সালের মধ্যে জনগণের স্বপ্নের বাংলাদেশ গড়তে চাই। আধুনিক জ্ঞান ও প্রযুক্তি ব্যবহার করে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাই। তাই বর্তমান প্রজন্মকে প্রযুক্তি নির্ভর জ্ঞান দান করা প্রয়োজন। কারণ, নতুন প্রজন্মই বাংলাদেশের নির্মাতা। সুতরাং তাদেরকে সেভাবেই গড়ে তুলতে হবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের তরুণ প্রজন্ম আধুনিক প্রযুক্তি ব্যবহার করুক এটা আমরা মনে প্রাণে চাই। কিন্তু অনেক সীমাবদ্ধতা আছে। তারপরও চেষ্টা করছি সকল শ্রেণীতে কম্পিউটার শিক্ষা বাধ্যমূলক করার।

educationতিনি বলেন, সরকার ২০ হাজার ক্লাসরুমে মাল্টিমিডিয়া শিক্ষা চালু করার প্রক্রিয়া শুরু করেছে। তবে এগুলো একা সরকারের পক্ষে করা সম্ভব না। সরকারের প্রয়োজন বেসরকারি উদ্যোগ। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এ উদ্যোগের মতো সকল বিশ্ববিদ্যালয় যদি এভাবে এগিয়ে আসে তাহলেই ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।  

উল্লেখ্য, সামার ২০১০ সেমিস্টার থেকে শুরু করে আগামী দিনগুলিতে ‘ওয়ান স্টুডেন্ট: ওয়ান ল্যাপটপ’ কর্মসূচীর আওতায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভর্তিকৃত সকল শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিনামূল্যে ল্যাপটপ বিতরনের সিদ্ধান্ত গ্রহণ করে।

এ বছর সামার ২০১১ সেমিস্টারে ৩২০ জন শিক্ষার্থীকে বিনামূল্যে ল্যাপটপ বিতরণ করা হলো। এর ফলে শিক্ষার্থীরা লেখাপড়ার পাশাপাশি তথ্য প্রযুক্তিতে নিজেদের দক্ষতা বৃদ্ধির সাথে সাথে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অবদান রাখতে সক্ষম হবে বলে সকলে আশা প্রকাশ করেছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো: সবুর খান। এছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুৎফর রহমান।

অন্যদিকে শিক্ষার্থীরা ল্যাপটপ পেয়ে মুগ্ধ। নতুন শিক্ষার্থীরা ল্যাপটপের সঠিক ব্যবহার করে নিজের পড়াশোনার কাজে লাগাবে বলে অভিপ্রায় ব্যক্ত করেছেন। প্রযুক্তি সঠিক ব্যবহার তারা করবে বলেও বাংলানিউজকে জানিয়েছে।  

সেই সাথে তারা বলেছে, প্রতিটি বিশ্ববিদ্যালয় যদি এ ধরনের উদ্যোগ নেয় তবে বাংলাদেশ পরিবর্তন হতে খুব বেশি দেরী হবে না।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, জুলাই ১৬, ২০১১

আবার ‘জাদু’ দেখানোর সুযোগ টাইগারদের সামনে
মাকে হত্যার পর মেয়েকে ধর্ষণ: বখাটে সাগরের স্বীকারোক্তি
বিদ্যুৎকেন্দ্রের জন্য ইউরেনিয়াম কেনার প্রস্তাব অনুমোদন
খুলনায় অজ্ঞাত ব্যক্তির মরদেহ উদ্ধার
‘পরিবহন সেবার জন্য, মানুষকে জিম্মি করার জন্য নয়’


আদিতমারীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক ব্যক্তির মৃত্যু
সিএনজিচালক হাসমত হত্যায় ৮ ছিনতাইকারীর ৬০ বছর কারাদণ্ড
গোদাগাড়ীতে ট্রাকের ধাক্কায় প্রাণ গেলো অজ্ঞাত যুবকের
দ্বিতীয় পদ্মা সেতুর কাজ শুরু করার দাবি
জান্নাতিকে পুড়িয়ে হত্যার ঘটনায় রিমান্ডে আসামিরা