চিত্রকর্ম আমাদের প্রকৃতির কাছে নিয়ে যায় : হাসান আজিজুল হক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিস্তীর্ণ পাহাড়-পর্বত, মরুভূমি, অট্টালিকা, নদী-নালা, গাছপালা-পশুপাখি এসব প্রাকৃতিক সৌন্দর্যের কাছে আমাদের নিয়ে যায় চিত্রকর্ম। শৈশব থেকেই আমি চিত্রকর্ম ভালবাসি। প্রাণের টানে যখনই সময় পাই চারুকলা বিভাগে ছুটে আসি।



বিস্তীর্ণ পাহাড়-পর্বত, মরুভূমি, অট্টালিকা, নদী-নালা, গাছপালা-পশুপাখি এসব প্রাকৃতিক সৌন্দর্যের কাছে আমাদের নিয়ে যায় চিত্রকর্ম। শৈশব থেকেই আমি চিত্রকর্ম ভালবাসি। প্রাণের টানে যখনই সময় পাই চারুকলা বিভাগে ছুটে আসি। শিল্পীদের কাজ দেখতে আমার ভাল লাগে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা বিভাগে চার দিনব্যাপী ‘জলরং চিত্র প্রর্দশনীর’ উদ্বোধনী অনুষ্ঠানে উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক এভাবেই অভিমত ব্যক্ত করেন।
 
তিনি আরো বলেন, এসব চিত্রকর্ম তৈরি করতে যে আগ্রহ, প্রাণচাঞ্চল্য, উৎসাহ থাকা দরকার চারুকলা বিভাগের শিক্ষার্থীদের মধ্যে তা লক্ষ করা যায়। তাদের চিত্রের মাধ্যমে প্রকৃতির দৃশ্য আমাদের হৃদয়ে ও চোখের সামনে ভেসে ওঠে। তিনি এ সময়  চিত্রকর্ম ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের অসাধারণ প্রতিভার প্রশংসা করেন।

বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের দ্বিতীয় তলায় ‘জলচর’ সংগঠনের উদ্যোগে ১৪ জুলাই থেকে এ জলরং চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। সকাল ১১টায় বিভাগীয় প্রধান ড. বিলকিস বেগমের সভাপত্বিতে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রখ্যাত কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক হাসান আজিজুল হক । এছাড়া এ সময়  বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।  

বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী সুমন কুমার সরকার জানান, আমি নিজ উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘জলচর’ সংগঠন প্রতিষ্ঠা করেছি। এর উদ্দেশ্য দেশের সব চারুকলা বিভাগের শিক্ষার্থীদের একত্র করে চিত্রকলায় আগ্রহী করা । এর মাধ্যমে  শিল্পীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি পাবে।

প্রদর্শনীতে রাবি চারুকলা বিভাগের অনির্বাণ মল্লিক (এমএফএ),  সুমন কুমার সরকার (তৃতীয় বর্ষ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের তৃতীয় বর্ষের চঞ্চল কুমার বিশ্বাস, আকলিমা ইকবাল, অমিত নন্দী এবং ইউডার কিং সাই মং-এর ৩০টি চিত্রকর্ম স্থান পেয়েছে।

প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে।

বাংলাদেশ সময় ২১২১ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১

বাসাবোতে চলছে রাজউকের অভিযান
এনামুল-রূপনের বাড়ি যেন টাকা-সোনার ভাণ্ডার!
ক্ষমতায় গেলে পিলখানা হত্যার নিরপেক্ষ করবে বিএনপি: ফখরুল
মিরপুরের রাস্তা থেকে অজ্ঞাত নারীর মরদেহ উদ্ধার
মহাদেবপুরে ভটভটি উল্টে চালক নিহত


যৌন নির্যাতনের অভিযোগে দোষী সাব্যস্ত হার্ভে ওয়েনস্টেইন
এবার তাইজুলের ঘূর্ণিতে রাজার বিদায়
নতুন রূপে শাবিপ্রবিতে ডে-কেয়ার সেন্টার উদ্বোধন
মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত
ঢাকার আকাশে মেঘ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি