php glass

ফ্রিল্যান্সিং নিয়ে দুই তরুণের উদ্যোগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নিজাম ও তারেক নিজের উদ্যোগে তৈরি করেছেন Banglancer Model নামে একটি প্রকল্প।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কমপিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী নিজাম ও তারেক নিজের উদ্যোগে তৈরি করেছেন Banglancer Model নামে একটি প্রকল্প।

এ প্রকল্পের মাধ্যমে তারা ফ্রিল্যান্সিং বিষয়ে দক্ষ জনবল গড়ে তোলার উদ্দেশ্যে এ ওয়েবসাইট তৈরি করে। এ সাইটের নির্মাতা নিজাম জানায়, আউটসোর্সিং করার জন্য ধনী দেশগুলো দক্ষ জনবল খুঁজছে। এর অর্থ আউটসোর্সিংয়ের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

উল্লেখ্য, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান এ দুই স্বউদ্যোগী তরুণের তৈরি (www.banglancer.com) সাইটটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন।

এ সাইটের ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে আউটসোর্সিং সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। টিউটোরিয়াল বিভাগে প্রবেশ করতে banglancer.com/tutorials এ লিঙ্কে প্রবেশ করতে হবে।

এছাড়াও ভিডিও টিউটোরিয়াল ছাড়াও যে কোনো বিষয়ে সমস্যায় পড়লে তার সমাধানেরও পদ্ধতি দেওয়া আছে। তাৎক্ষণিক সমাধানে forum.banglacer.com লিঙ্কে পরামর্শ পাওয়া যাবে।

এছাড়াও স্বল্প ব্যয়ে banglacer.org/training সাইট থেকে প্রশিক্ষণ নেওয়ার ব্যবস্থা আছে। এখানে লেকচারভিত্তিক নোট দেওয়া আছে।

প্রতিটি কোর্সে চ্যাট রুম এবং ফোরাম আছে। এখানে প্রশিক্ষকের কাছ থেকে সরাসরি সমাধান পাওয়া যাবে। তাছাড়া কোর্স বিষয়ক বই, স্লাইড এবং ভিডিও টিউটোরিয়াল দেওয়া হবে।

তরুণ উদ্যোক্তা এ দুই বন্ধু বাংলানিউজকে জানায়, তারা বেকার যুবকদের ফ্রিল্যান্সিং বিষয়ে সহযোগিতা করার জন্যই এ প্রকল্প হাতে নিয়েছে।

এ বিষয়ে অনেকে কাজ জানলেও কাজ পাওয়ার পদ্ধতি সম্পর্কে সুস্পষ্ট ধারণা নেই। শুরুতে এ উদ্যোগ ক্ষুদ্র হলেও ধীরে ধীরে আরও ব্যাপক আকারে ফ্রিল্যান্সিংয়ে সবাইকে সহযোগিতা করতে পারবে বলে তারা আশা করছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ১২ জুলাই, ২০১১

একাদশে ইন সাইফ-মোসাদ্দেক, আউট রুবেল-সাব্বির
শায়েস্তাগঞ্জে বাসচাপায় পথচারী নিহত
শিগগিরই জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন: মেয়র লিটন
সিকিউরিটি সুপারভাইজার নেবে ডিপিডিসি
নীলফামারীতে বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন


ঋণখেলাপি নিয়ে ব্যাংকের নীতিমালায় আরো ২ মাস স্থিতাবস্থা
বাজেটে সংসদ সদস্যদের মতামত নেওয়া হয়নি: বাদশা
কোলে চড়ে ভোট দিলেন ৯৫ বছরের মোমেনা
হাতীবান্ধায় দু’পক্ষের সংর্ঘষে আহত ১৮
শত ব্যস্ততায়ও সময় বের করতে হবে