আদিবাসী জীবন ও সংস্কৃতি প্রদর্শনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস। এ উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম ৮ আগস্ট রোববার থেকে তিন দিনব্যাপী আদিবাসী জীবন ও সংস্কৃতি নিয়ে প্রদর্শনী, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে।

৯ আগস্ট বিশ্ব আদিবাসী দিবস। এ উপলক্ষে বাংলাদেশ আদিবাসী ফোরাম ৮ আগস্ট রোববার থেকে তিন দিনব্যাপী আদিবাসী জীবন ও সংস্কৃতি নিয়ে প্রদর্শনী, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর চিত্রশালার মিলনায়তনে উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও সাংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ। আদিবাসী দিবসের এবারের প্রতিপাদ্য : আদিবাসীদের সংস্কৃতি ও আত্ম-পরিচয়ের আধিকার।

প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হওয়া তিন দিনের এ আয়োজনে আছে আদিবাসীদের জীবন সংগ্রাম এবং সংস্কৃতির নানা বিষয়বস্তু নিয়ে আলোকচিত্র প্রদর্শনী । প্রতিদিন সন্ধ্যায় বাংলাদেশের বিভিন্ন আদিবাসী গোষ্ঠীর পরিবেশনায় সাংস্কৃতিক আনুষ্ঠান। এছাড়া ৯ আগস্ট থেকে ছিল দুই দিনব্যাপী চলচ্চিত্র উৎসব। এতে পাহাড়ি জীবন ও আদিবসাসীদের নিয়ে বিভিন্ন চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র দেখানো হয়। এর বাইরে প্রতি রাতেই রয়েছে আদিবাসীদের বিভিন্ন খাবারের প্রদর্শনী ও নৈশভোজ। এ অনুষ্ঠানমালা শেষ হবে ১০ আগস্ট মঙ্গলবার।

আলোচনা সভায় দেশের ৪৫টি ভাষাগত আদিবাসী জনগোষ্ঠীর প্রতিনিধি তাদের সমস্যা এবং বিভিন্ন দাবির কথা উল্লেখ করেন।
বাংলাদেশ আদিবাসী ফোরামের সভাপতি সন্তু লারমা বলেন, সম্প্রতি সরকার সংবিধান সংশোধনের পদপে নিয়েছে এবং এ জন্য একটি বিশেষ কমিটি কাজ করছে। আমরা আশা করব, সংবিধান সংশোধনের সময় এবার আদিবাসীদের অস্তিত্ব, পরিচয়, সংস্কৃতি ও অধিকারের স্বীকৃতিও সংবিধানে অন্তর্ভুক্ত করা হবে। এটি করা হলে রাষ্ট্র হিসেবে আমাদের দেশ আন্তর্জাতিক অঙ্গনে আরো সম্মানিত হবে।  আমাদের অস্তিত্ব ধরে রাখার জন্যই এ স্বীকৃতি প্রয়োজন।

জাতিসংঘের আদিবাসী ফোরামের এশীয় প্রতিনিধি চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায় বলেন, ‘এখন সময় এসেছে সংবিধান সংশোধন করে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার। আমরা চাই, আদিবাসী হিসেবে সংবিধানে আমাদের পরিচয় করিয়ে দেওয়া হোক’।

ফোরামের সাধারণ সম্পাদক এবং লেখক সঞ্জীব দ্রং বলেন, ‘আদিবাসীদের ভূমির অধিকার, আত্মনিয়ন্ত্রণের অধিকারসহ সার্বিক মুক্তির জন্যই সাংবিধানিক স্বীকৃতি প্রয়োজন। সংবিধানে আদিবাসীদের স্বীকৃতি ছাড়া প্রকৃত অর্থে আমাদের মুক্তি আসবে না।’

সাঁওতাল আদিবাসী নেতা আলবার্ট সরেন বলেন, ‘আমরা কোনোভাবেই উপজাতি বা সংখ্যা লঘু নৃ-গোষ্ঠী হিসেবে পরিচিত হতে চাই না; বরং আমরা চাই আদিবাসী হিসেবে আমাদের সাংবিধানিক স্বীকৃতি।’

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৫৬, আগস্ট ০৯, ২০১০

নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান