php glass

ধমক দেবে কম্পিউটার!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দরকারি কাজ করছেন এমন  সময় দুম করে বন্ধ হয়ে গেলো আপনার কম্পিউটার। আর কোনো ভাবেই চালু করতে পারছেন না। রাগে গা জ্বলছে। এমন সময়ে অনেকে হিতাহিত জ্ঞান হারিয়ে চিৎকার করে মেশিনটিকেই গালাগাল দিতে থাকেন।

লন্ডন: দরকারি কাজ করছেন এমন  সময় দুম করে বন্ধ হয়ে গেলো আপনার কম্পিউটার। আর কোনো ভাবেই চালু করতে পারছেন না। রাগে গা জ্বলছে। এমন সময়ে অনেকে হিতাহিত জ্ঞান হারিয়ে চিৎকার করে মেশিনটিকেই গালাগাল দিতে থাকেন। জড় বস্তু বলেই মেশিন কোনো প্রতিক্রিয়া করে না। কিন্তু হুট করে যান্ত্রিক গুরুগম্ভীর আওয়াজে যদি উল্টো হুমকি দেয় কম্পিউটার! তাহলে ভীতিকর একটা পরিস্থিতি হবে নিশ্চয়ই।

কিন্তু এটা অসম্ভব নয়। খুব শিগগির এমন কম্পিউটার বাজারে আসবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। এ কম্পিউটার ব্যবহারকারীর সঙ্গে কথা বলবে, গালাগাল দিলে উল্টো প্রতিক্রিয়া দেখাবে এমনকি বেশি বিরক্ত করলে শাপ-শাপান্তও করবে!

বিজ্ঞানীরা এমন একটি যন্ত্র আবিষ্কার করছেন যা অবিকল মানুষের মতো কথা বলবে। স্বাভাবিক ও বুদ্ধিমত্তার সঙ্গে  মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারবে। একাজে কৃত্রিম বুদ্ধিমত্তা ওই যন্ত্রকে সহায়তা করবে।

এমন যন্ত্র উদ্ভাবনে ৬২ লাখ ডলার ব্যয়ে পাঁচ বছর মেয়াদি একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যদিও প্রকল্পটি এখনো প্রাথমিক অবস্থায় রয়েছে। তবে গবেষকরা বিশ্বাস করেন এ প্রযুক্তি ব্যবহার করে নানাভাবে লাভবান হওয়া যাবে। গবেষণাটি চলছে যৌথভাবে ক্যামব্রিজ, এডিনবরা এবং শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে।

গবেষকরা জানান, এ কৌশল পরবর্তীতে বচন-সক্রিয় কম্পিউটার, ইন্টারনেটে শ্রুতি সার্চ ইঞ্জিন এবং শ্রুতি নিয়ন্ত্রিত যন্ত্র উন্নয়নে কাজে লাগবে।

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইনফরমেটিক্সের অধ্যাপক স্টিভ রেনালস বলেন, বৃদ্ধ মানুষদের জন্য ঘরে ব্যবহারযোগ্য যন্ত্র তৈরির প্রক্রিয়া চলছে। আমরা এমন একটা প্রযুক্তি নিয়ে কাজ করছি যা একেবারে নিখুঁতভাবে কথা বলতে ও চিনতে পারবে।’

তিনি বলেন, দৈনন্দিন জীবনে ব্যবহার ও সহায়তার জন্য কম্পিউটারের কথা বলার কৌশল উদ্ভাবনের পথে এটা একটা দুয়ার খুলে দেবে। আশা করা হচ্ছে কথার প্রতি সাড়া দিতে সক্ষম এ যন্ত্রটি শিগগিরই সব মানুষের ভাষা চিনতে পারবে। প্রত্যেক মানুষের উচ্চারণ, আলাদা শব্দ এবং বাচনভঙ্গি বুঝতে সক্ষম হবে এ যন্ত্রটি।

যন্ত্রের কথা বলার কৌশল নতুন কোনো আবিষ্কার নয়। কিন্তু প্রত্যেক মানুষের স্বর, কথা বলার ভঙ্গি, অঞ্চলভিত্তিক উচ্চারণ ইত্যাদি বুঝতে পারা সেই সঙ্গে উপযুক্ত ভাষায়/বচনে সাড়া দেওয়ার বিষয়টি এখনো উদ্ভাবন সম্ভব হয়নি। সেই কাজটিই বিজ্ঞানীরা করতে যাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, জুলাই ০৬, ২০১১

গৌরীপুরে ট্রাকচাপায় অটোরিকশা যাত্রী নিহত
একাদশে ইন সাইফ-মোসাদ্দেক, আউট রুবেল-সাব্বির
শায়েস্তাগঞ্জে বাসচাপায় পথচারী নিহত
শিগগিরই জেলা মোটর শ্রমিক ইউনিয়নের নির্বাচন: মেয়র লিটন
সিকিউরিটি সুপারভাইজার নেবে ডিপিডিসি


নীলফামারীতে বঙ্গবন্ধুর মুর‌্যাল উদ্বোধন
ঋণখেলাপি নিয়ে ব্যাংকের নীতিমালায় আরো ২ মাস স্থিতাবস্থা
বাজেটে সংসদ সদস্যদের মতামত নেওয়া হয়নি: বাদশা
কোলে চড়ে ভোট দিলেন ৯৫ বছরের মোমেনা
হাতীবান্ধায় দু’পক্ষের সংর্ঘষে আহত ১৮