আন্তর্জাতিক নারী দিবসের শতবর্ষপূর্তি

৪৫টি কলেজকে সাড়ে ৪ হাজার বই দিল এশিয়া ফাউন্ডেশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আন্তর্জাতিক নারী দিবসের শতবর্ষপূর্তি উপলে দি এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশের পক্ষ থেকে দেশের ৪৫টি মহিলা কলেজে ৪৫০০টি বই বিতরণ করা হয়েছে। এসব বইয়ের মধ্যে ছিল ইংরেজি ভাষা শেখা, ব্যবসায় পরিচিতি, ব্যবস্থাপনা, কম্পিউটার বিজ্ঞানসহ বিভিন্ন শিক্ষামূলক বই, যা শিক্ষার্থীদের ভবিষ্যৎ নির্মাণে সহায়তা করবে।

php glass

আন্তর্জাতিক নারী দিবসের শতবর্ষপূর্তি উপলে দি এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশের পক্ষ থেকে দেশের ৪৫টি মহিলা কলেজে ৪৫০০টি বই বিতরণ করা হয়েছে। এসব বইয়ের মধ্যে ছিল ইংরেজি ভাষা শেখা, ব্যবসায় পরিচিতি, ব্যবস্থাপনা, কম্পিউটার বিজ্ঞানসহ বিভিন্ন শিক্ষামূলক বই, যা শিক্ষার্থীদের ভবিষ্যৎ নির্মাণে সহায়তা করবে।

৮ মার্চ সকাল ১১টায় এশিয়া ফাউন্ডেশনের কনফারেন্স রুমে বই বিতরণ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে জানানো হয়, জ্ঞান ও তথ্যের মাধ্যমে নারীদের প্রগতির পথে ধাবিত করা এবং শিক্ষায় নারী-পুরুষ বৈষম্য দূর করাই ছিল এই আয়োজনের মূল ল্য। এশিয়া ফাউন্ডেশনের ‘বুকস ফর এশিয়া প্রোগ্রাম’ বাংলাদেশের প্রতিটি মহিলা স্কুল ও কলেজে তথ্য ও জ্ঞানের বাহন বই পৌঁছে দেয়ার ল‌ক্ষ্যে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে পূবালী ব্যাংক লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক অ্যান্ড সিইও হেলাল আহমেদ চৌধুরী এবং রোটারি কাব অব ঢাকার সাবেক প্রেসিডেন্ট ক্যাপ্টেন এম খালিকুজ্জামান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া এশিয়া ফাউন্ডেশন, বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ হাসান মজুমদার, সিনিয়র প্রোগ্রাম ডিরেক্টর শামীম  সিদ্দিকী এবং বুকস ফর এশিয়ার কো-অর্ডিনেটর শুকলা দেসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা মহিলা কলেজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথিরা বাংলাদেশে নারী শিক্ষার বিভিন্ন প্রতিবন্ধকতা তুলে ধরেন, পাশাপাশি দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণের জন্য এশিয়া ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান। হেলাল আহমেদ চৌধুরী বলেন ‘১৯৫৪ সাল থেকে এশিয়া ফাউন্ডেশনের ‘বুক ফর এশিয়া প্রোগ্রাম’ নিয়মিতভাবে পৃথিবীর ১৮টি দেশে বইসহ শিক্ষা উপকরণ অনুদান হিসেবে বিতরণ করে আসছে। প্রতিষ্ঠার পর থেকে এশিয়া ফাউন্ডেশন এশিয়ার বিভিন্ন দেশে ৪৫ মিলিয়ন বই এবং স্বাধীনতার পর থেকে বাংলাদেশে ২ মিলিয়নের বেশি বই বিতরণ করেছে।’

ক্যাপ্টেন এম খালিকুজ্জামান বলেন, ‘এশিয়া ফাউন্ডেশন নারীর মতায়ন ও শিক্ষা বিস্তারে বিনামূল্যে উন্নতমানের বই বিতরণের মাধ্যমে যে অবদান রাখছে রোটারি কাব অব ঢাকার পক্ষ থেকে তার প্রশংসা করি এবং এই কাজটিকে সাধুবাদ জানাই। ঢাকা ছাড়াও পৃথিবীর অনেক দেশে আন্তর্জাতিক নারী দিবসের শতবর্ষপূর্তি উপলে এশিয়া ফাউন্ডেশন বই বিতরণ করছে এবং দিবসটি শ্রদ্ধার সঙ্গে উদযাপন করছে।’

এশিয়া ফাউন্ডেশনের বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেনটেটিভ হাসান মজুমদার আর্থিক সহায়তার মাধ্যমে এই প্রোগ্রামকে সাফল্যমন্ডিত করার জন্য পূবালী ব্যাংক লিমিটেড এবং রোটারি কাব অব ঢাকাকে ধন্যবাদ জানান। এছাড়া তিনি এশিয়া ফাউন্ডেশনকে বিনামূল্যে বই প্রদানের জন্য জন উইলি অ্যান্ড সন্স, পিয়ারসন, লাইন রাইনার, ডব্লিউ ডব্লিউ নরটন অ্যান্ড কোম্পানিসহ আমেরিকান অন্যান্য প্রকাশকদের ধন্যবাদ জানান। অনুষ্ঠানটি পরিচালনা করেন ‘বুক ফর এশিয়া প্রোগ্রামের কো-অর্ডিনেটর শুকলা দে।

বাংলাদেশ সময় ১৮১৫, মার্চ ৮, ২০১১

ভারতে ভোট গণনায় কড়া নিরাপত্তা ব্যবস্থা
অস্ত্রসহ গ্রেফতার ছিনতাইকারী
মানুষের মৃত্যুর প্রহর গুনেন তারা
অসহ্য গরমের পর স্বস্তির বৃষ্টি চট্টগ্রামে
পাইকারিতে আড়াই টাকার লেবু খুচরা পর্যায়ে ১০ টাকা


মার্কেটে মার্কেটে পুলিশের সেবা বুথ
ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে লক্ষ্য সুনির্দিষ্ট: পলক
২৫০ রোগীর বিপরীতে ১ জন চিকিৎসক
বগুড়া-৬ উপ-নির্বাচনে প্রার্থী হচ্ছেন না খালেদা জিয়া
খিলগাঁয়ে কাভার্ড ভ্যানচাপায় শিক্ষার্থীর মৃত্যু