বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা: শেষ সময়ের প্রস্তুতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা একেবারেই দোরগোড়ায়। কদিন পর ৩০ জুলাই অনুষ্ঠিত হবে ৩০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। নিশ্চয়ই আপনার রয়েছে দীর্ঘ প্রস্তুতি। তবু শেষ সময়ে নিজেকে একটু ঝালাই করে নিন।

বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা একেবারেই দোরগোড়ায়। কদিন পর ৩০ জুলাই অনুষ্ঠিত হবে ৩০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। নিশ্চয়ই আপনার রয়েছে দীর্ঘ প্রস্তুতি। তবু শেষ সময়ে নিজেকে একটু ঝালাই করে নিন।

পরীক্ষা অনুষ্ঠিত  হবে মোট ১০০ নম্বরের। এর মধ্যে থাকবে বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান ও প্রযুক্তি এবং সাধারণ জ্ঞান : বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি।

পিএসসি-নির্ধারিত সিলেবাস বইটিতে দেওয়া আছে কোন কোন বিষয় থেকে প্রশ্ন হতে পারে। কিন্তু প্রশ্নের ধরন সম্পর্কে কোনো স্পষ্ট নির্দেশনা থাকে না। তারপরও শেষ সময়ে সিলেবাসটা আরেকবার ভালো করে দেখে নিন। বাজার থেকে কিনে নিন বিসিএস প্রশ্নসম্ভার, যেখান পাবেন বিগত বছরগুলোর প্রশ্নাবলি। এসব প্রশ্ন ভালো করে দেখলে আপনার মধ্যে একটি সম্যক ধারণা তৈরি হবে, কী ধরনের প্রশ্ন আসতে পারে পরীক্ষায়।

বাংলায় ব্যাকরণ এবং সাহিত্য দুই বিষয়েই প্রশ্ন থাকবে। ব্যাকরণ অংশের জন্য সন্ধি, কারক, এক কথায় প্রকাশ, বানান, বাগধারা, সমাস এই বিষয়গুলো ল রাখুন। এর জন্য আপনার সহায়ক হতে পারে যে কোনো ভালো বাংলা ব্যাকরণ বই। নবম-দশম শ্রেণীর বাংলা ব্যাকরণ বইটি দেখে নিতে পারেন।

সাহিত্য অংশের জন্য বাংলা সাহিত্যের ইতিহাসসহ প্রাচীন যুগ, মধ্যযুগ এবং আধুনিক যুগের সব উল্লেখযোগ্য সাহিত্য, লেখক ও বইয়ের নাম জেনে রাখুন। আরও জেনে রাখুন সাহিত্যের চরিত্রগুলোর নাম। মুক্তিযুদ্ধবিষয়ক বইগুলোর নাম জেনে নিন। জানা থাকা ভালো বিভিন্ন কবিতা ও গদ্যের উদ্ধৃতি।

ইংরেজিতেও ব্যাকরণ এবং সাহিত্য দুই অংশ থেকেই প্রশ্ন থাকবে। ব্যাকরণের জন্য Voice, Narration, Proverb, Speech, Correction, Preposition, Synonym, Antonym, Matching, Phrase & Idioms ভালো করে দেখুন।

সাহিত্যের জন্য সিলেবাস বইটিতে যেসব লেখকের নাম দেওয়া আছে, তাদের সাহিত্য সম্পর্কে জেনে নিন। সেই সাথে ইংরেজি সাহিত্যের বিভিন্ন যুগ এবং বিভিন্ন কবি ও লেখকের উপাধি সম্পর্কে পড়ুন।

খুব জটিল কোনো অঙ্ক বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় আসে না। বেসিক ধারণাগুলো প্র্যাকটিস করে নিন। সপ্তম, অষ্টম এবং নবম-দশম শ্রেণীর অঙ্ক বইগুলো দেখুন, সূত্রগুলো ঝালাই করুন। প্রিলিমিনারি পরীক্ষায় খুব অল্প সময়ে বেশ কিছু অঙ্কের উত্তর করতে হয়। তাই সংক্ষেপে অঙ্ক করার অভ্যাসটা করে নিন। পরীক্ষার হলে সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না, এই বিষয়টা খেয়াল রাখতে হবে।

বিজ্ঞান বিষয়ের জন্য দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটারের ওপর বিছু বেসিক ধারণা নিন। এর মধ্যে বিভিন্ন সংজ্ঞা, আবিষ্কার, বিজ্ঞানীদের নামসহ সাম্প্রতিক আবিষ্কার ও উদ্ভাবন সম্পর্কে পড়াশোনা করে নিন।  

সাধারণ জ্ঞান থেকে পরীক্ষায় একটা বড় অংশ থাকবে। আন্তর্জাতিক এবং বাংলাদেশ প্রসঙ্গ, দুই অংশ সম্পর্কেই খুব ভালো জ্ঞান রাখতে হবে। রাখতে হবে সাম্প্রতিক ঘটনাবলির খোঁজখবর।

সব দেশের নাম (মহাদেশভিত্তিক), রাজধানী, মুদ্রা, ভাষা, সরকারব্যবস্থা, জাতিসংঘ এবং এর অঙ্গসংগঠন, বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্যসহ অর্থনৈতিক এবং আন্তর্জাতিক অবস্থানে শক্তিশালী দেশগুলো সম্পর্কে ভালো করে জেনে নিন।
 
বাংলাদেশ এবং বাঙালি জাতির ইতিহাস, সভ্যতা, শিল্প, সাহিত্য, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের সব ঘটনা, ভৌগোলিক অবস্থান, বাংলাদেশের সাথে বিভিন্ন দেশের সম্পর্ক এবং সম্প্রতি ঘটে যাওয়া ঘটনাবলির ওপর চোখ রাখুন। মুখস্থ রাখুন সংবিধানের সব ধারা।

বাজারে বিসিএস পিলিমিনারি পরীক্ষার জন্য অনেক গাইড বই আছে, সেখানে তথ্যগুলো সাজিয়ে দেওয়া থাকে। বইগুলোর সাহায্য নিন। তবে সতর্ক থাকুন সেগুলোতে কোনো ভুল তথ্য মুদ্রিত রয়েছে কিনা অথবা প্রশ্নোত্তরের মধ্যে সঠিক উত্তর আছে কিনা। কারণ প্রতিটি ভুল উত্তরের জন্য আপনাকে অতিরিক্ত ০.৫ নম্বরের মাশুল দিতে হবে।

নিয়মিত পত্রিকা পড়ুন, বাংলা এবং ইংরেজি, দুটোই। তাতে আপনার তথ্য ও ভাষাগত দতা বাড়বে। টেলিভিশনে খবর দেখুন নিয়মিত।

আপনার প্রস্তুতি যাচাই করার জন্য বাজারে বিসিএস প্রিলিমিনারি মডেল টেস্টের কিছু বই পাবেন, কিনে প্র্যাকটিস করে নিতে পারেন। এর মধ্য দিয়ে এক ধরনের পরীক্ষাপূর্ব পরীক্ষা দিন নিজের কাছেই। এতে আত্মবিশ্বাস বাড়বে।

মনে রাখবেন, সারা দেশের লক্ষাধিক প্রতিযোগীর সঙ্গে আপনাকে প্রতিযোগিতা করতে হবে। তাই সাফল্যের জন্য প্রস্তুতিটাও বেশ পোক্ত হওয়া দরকার। যদিও বিসিএস পরীক্ষার প্রস্তুতি দীর্ঘ সময়ের সাধনা, তারপরও যেটুকু সময় আছে, নিজেকে আরও সক্ষম ও সক্রিয় করে তুলুন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৯১৫, জুলাই ২০১০

মাদারীপুরে দুই গৃহবধুর মরদেহ উদ্ধার
রাতের আঁধারে বাড়ি বাড়ি খাবার নিয়ে সাংবাদিক ইদ্রিস
বগুড়ায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে যুবককে পিটিয়ে হত্যা
একা প্লেনে করে মায়ের কাছে ফিরলো পাঁচ বছরের বিহান
২০০ এতিম শিশুদের নিয়ে ঈদ উদযাপন


নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল