php glass

মৃত্যুর ১৩০ বছর পরও ক্ষমা নেই!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

‘বিলি দ্য কিড’ নামে বহুল পরিচিত উইলিয়াম বনির কথা শুনলেই গায়ে যেন কাঁটা দিয়ে উঠে। আর যে বছরে একজন করে সারা জীবনে মোট ২১ জনকে হত্যা করেছে তার কথায় গা ছমছম করে উঠাই কি স্বাভাবিক নয়?

নিউ মেক্সিকো: ‘বিলি দ্য কিড’ নামে বহুল পরিচিত উইলিয়াম বনির কথা শুনলেই গায়ে যেন কাঁটা দিয়ে উঠে। আর যে বছরে একজন করে সারা জীবনে মোট ২১ জনকে হত্যা করেছে তার কথায় গা ছমছম করে উঠাই কি স্বাভাবিক নয়?

কিন্তু এত বড় অপরাধ করার পর এত সহজেই পার পেয়ে যাচ্ছেন না ১৮৮০ সালের বিশৃঙ্খল ওয়েস্টার্ন অঞ্চলের কুখ্যাত এ সন্ত্রাসী। হ্যাঁ, ‘বিলি দ্য কিডে’র নাম শুনলেই যারা আতঙ্কে শিউরে উঠেন তাদের জন্য সুখবর হচ্ছে কুখ্যাত এ খুনির মরণোত্তর ক্ষমার আবেদনও নাকচ করে দিয়েছেন নিউ মেক্সিকোর গর্ভণর।

বিখ্যাত ব্যক্তি হেনরির মতে মোট ২১ জনকে হত্যা করা ‘বিলি দ্য কিড’ ম্যাককার্থিকে ১৮৮১ সালে গুলি করে হত্যা করেন শেরিফ প্যাট্রিক গ্যারেট। এর আগে দু’জন ডেপুটিকে হত্যা করে জেল থেকে পালানোর চেষ্টা করেন বিলি। এসময় তাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যার নির্দেশ দেওয়া হয়েছিলো।   

একটি হত্যা মামলার সাক্ষ্য দেওয়ায় বিলিকে পুরোপুরি ক্ষমা করা হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়। এ প্রতিশ্রুতি রক্ষায় গভর্ণর বিলি রিচার্ডসনের কাছে বিলি দ্য কিডের ক্ষমার আবেদন জানানো হয়।     

কিন্তু গ্যারেট ও বিলির মধ্যে সম্পাদিত চুক্তির বিষয়ে পর্যাপ্ত তথ্য না থাকায় তিনি এ আবেদন নাকচ করে দিয়েছেন বলে গর্ভণর জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১১

ksrm
বৃষ্টিতে পরিত্যাক্ত ভারত-দ. আফ্রিকা টি-টোয়েন্টি
কালিহাতীতে জামায়াতের সাত নারী কর্মীসহ গ্রেফতার ১০
মোহাম্মদপুরে আল্লাহর গুণবাচক ৯৯ নামের স্তম্ভ
জামিনে মুক্ত আওয়ামী লীগ নেতা মাসুম
তবে কি আরেকটি লজ্জার সামনে বাংলাদেশ?


সারাদেশে ৭৫ প্রতিষ্ঠানকে জরিমানা পাঁচ লক্ষাধিক
ডিআইজি প্রিজনস পার্থ গোপালের জামিন ফের নামঞ্জুর
বাংলাদেশে ৫ অর্থনৈতিক অঞ্চল করবে সংযুক্ত আরব আমিরাত
মির্জাপুরে নৌকাডুবিতে কলেজছাত্রী নিখোঁজ
থিয়েটার আর্ট ইউনিটের ‘সুতায় সুতায় হ্যানা ও শাপলা’