php glass

যোগগুরুর বয়স মাত্র ছয়!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের এলাহাবাদের শ্রুতি পান্ডে বিশ্বের কনিষ্ঠতম যোগগুরু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। তার বয়স মাত্র ছয় বছর!  উত্তর ভারতের একটি আশ্রমে প্রাপ্তবয়স্কদের দুই বছর ধরে যোগ শিক্ষা দিচ্ছে শ্রুতি।

ভারতের এলাহাবাদের মেয়ে শ্রুতি পান্ডে বিশ্বের কনিষ্ঠতম যোগগুরু হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে। তার বয়স মাত্র ছয় বছর!  উত্তর ভারতের একটি আশ্রমে প্রাপ্তবয়স্কদের দুই বছর ধরে যোগ শিক্ষা দিচ্ছে শ্রুতি।

তার গুরু হরি চেতন (৬৭) এই যোগ-আশ্রমটি প্রতিষ্ঠা করেন প্রায় ৩৫ বছর আগে। চার বছর বয়সে এই আশ্রমে শিক্ষার্থী হিসেবে ভর্তি হয় শ্রুতি। শুরু থেকেই দারুণ মেধার পরিচয় দিতে থাকে সে।

ঝাঁসি শহরের ব্রহ্মনাদ সরস্বতী ধামে প্রতিদিন সকাল সাড়ে ৫টায় শ্রুতি তার প্রশিক্ষণ শুরু করে। শিক্ষার্থী হিসেবে থাকে ব্যবসায়ী, শিক্ষক, গৃহিণী এবং অবসরপ্রাপ্তরা।

শ্রুতি জানায়, ‘যখন সবাই আমার নির্দেশনা অনুসরণ করে তখন আমার ভীষণ ভালো লাগে। নিজেকে সত্যিকারের শিক্ষক বলে মনে হয়। আমি আমার দাদাকে দেখে ইয়োগার প্রতি আগ্রহী হয়েছি।’

উল্লেখ্য, শ্রুতির এগার বছর বয়সী দাদা হর্ষ কুমার পাঁচ বছর বয়সে ইয়োগার ৮৪টি কৌশল রপ্ত করে লিমকা বুক অব রেকর্ড-এ নাম উঠিয়েছে। তবে সে বোনের মতো প্রশিক্ষক হতে আগ্রহী নয়।

শ্রুতির নব্বই বছর বয়সী ভক্ত অবসরপ্রাপ্ত শিক্ষক স্বামী ভানু বলেন, ‘আমার মতো বৃদ্ধদের জন্য কষ্টকর হবে এমন সব কৌশল পরিবর্তন করে শ্রুতি সহজ কৌশল শিখিয়ে দেয়। সে খুবই ধৈর্যশীল।’


সূত্র : এএফপি

বাংলাদেশ সময়: ১৭৪৭, ২৮ ডিসেম্বর ২০১০

ksrm
নৌবাহিনী প্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
‘আইন-শৃঙ্খলা বাহিনীর অভিযানে মানুষের আস্থা বাড়বে’
প্রধানমন্ত্রী ক্ষিপ্ত হয়েছিলেন…
‘মাদকাসক্ত’র কাণ্ডে যুক্তরাষ্ট্রে প্লেনের জরুরি অবতরণ
সুনামগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় যুবকের যাবজ্জীবন


পঞ্চমবার রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থা সভাপতি তপন মাহমুদ
চার ক্লাবেই ক্যাসিনো খেলার সরঞ্জাম, অভিযান চলবে
‘উপসাগর’ থেকে বিদেশিদের দূরে থাকার হুঁশিয়ারি রুহানির
ফরহাদ রহমানের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে সমাবেশ
ঢাকায় দুদুর মামলার আদেশের তারিখ পেছালো